ছাইচাপা আগুন (পর্ব-৯৩)

লেখক – কামদেব

।।৯৩।।

—————————

বিজন চৌধুরী চারদিকে তাকিয়ে দেখেন বেশ পরিপাটি করে সাজানো ঘর।বেলি মনে হয় মাঝে মধ্যে এখানে আসে।হিমানীদেবী চা নিয়ে ঢুকে এগিয়ে দিতে চৌধুরী মশায় হাত বাড়িয়ে কাপটা নিলেন।
এতদিন পর হঠাৎ কেন এলেন,বাড়ী চিনলেনই বা কি ভাবে হিমানীদেবী অনুমান করার চেষ্টা করেন।চৌধুরী মশায় চায় চুমুক দিয়ে তৃপ্তির শব্দ করে বললেন,আপনি দাঁড়িয়ে কেন বসুন।
হিমানীদেবী একটা টুল নিয়ে বসলেন।চৌধুরী মশায় বললেন,আমি জানতাম না মনিময়বাবু মারা গেছেন বেলির কাছে শুনলাম।বেলি আমার কত আদরের আপনি জানেন–।
–দেখুন আমি ওর মাসী ওকে অনেক বুঝিয়েছি—।
–আমি জানি বেলি খুব জিদ্দি।পুটির কাছে সব শুনেছি।আপনি তো কৃতি সন্তানের মা।আমি কিছু মনে করিনি।
মনুটা এত দেরী করছে কেন বুঝতে পারছেন না।চৌধুরী মশায় কি বলতে চাইছেন কে জানে।
–বেলি ওকে সেই ছোট থেকেই চিনেছে।মেয়েটা মেধাবী এবং গভীর অন্তর্দৃষ্টি।শুনুন আসল কথায় আসা যাক।
হিমানীদেবী নড়েচড়ে বসেন।চৌধুরী মশায় বলতে থাকেন,খোকনের বিয়ে তেমন ভাবে দিতে পারিনি ইচ্ছে ছিল খুব ধুমধাম করে মেয়ের বিয়ে দেব।আপনি আমার মেয়েটিকে গ্রহণ করুণ।
হিমানীদেবী স্বস্তির শ্বাস ছেড়ে বললেন,বেলি তো আমার মেয়ের মতই।ওদের তো বিয়ে হয়ে গেছে।এখন আপনি চাইছেন তেমনি হবে–মোবাইল বেজে উঠতে স্ক্রিন দেখে চৌধুরী মশায়ের দিকে তাকিয়ে বললেন,মনু।
–কথা বলুন,আমি আছি বলার দরকার ণেই।
হিমানীদেবী মোবাইল কানে লাগিয়ে বললেন,বল…হুগলী…কিছু বুঝতে পারছি না…কবে…আচ্ছা তুই ফিরে আয় সব শুনবো।
ফোব রেখে দিতে চৌধুরী মশায় জিজ্ঞেস করলেন,কি বলল?
–কিসব হুগলী-টুগলী বলছিল।
চৌধুরী মশায় হেসে বললেন,আপনার ছেলে হুগলী জেলার প্রশাসক হয়েছে।আচ্ছা আজ উঠি।আবার পরে দেখা হবে।ঘর থেকে বেরিয়ে ঘুরে দাঁড়িয়ে বললেন,আজকের কথা ওদের বলার দরকার নেই।
দরজা বন্ধ করে হিমানীদেবী ভাবেন,এত কথা চৌধুরীমশায় জানলেন কি ভাবে?মানুষটার অনেক ক্ষমতা।যাক উনি মেনে নিয়েছেন উফস কি দুশ্চিন্তা নিয়ে কাটছিল।
প্রজ্ঞা মোবাইলের বাটন টিপে কানে লাগায়।কিছুক্ষন পর সাড়া পেয়ে বলল,মাসীমণি আজ ফিরবো না…কে বাপি,হঠাৎ কি ব্যাপার…হাইকোর্টে কাজ ছিল…আচ্ছা ঠিক আছে রাখছি।
ফোন রাখতে মনসিজ জিজ্ঞেস করল,তুমি ফিরবে না কেন?
–তোমাকে একা ছাড়ি?আমিও যাব।ড্রাইভারকে জিজ্ঞেস করল,কতক্ষন লাগে?
–রাস্তা ফাকা থাকলে দু-ঘণ্টাও লাগে না।ড্রাইভার বলল।
বেলি যাবে শুনে ভাল লাগলেও প্রকাশ করে না মনসিজ।বাসায় ফিরে কিছু জামা-কাপড় নিতে হবে।প্রজ্ঞা চুচুড়ায় কোনোদিন যায় নি।কেমন হবে জায়গাটা কে জানে।মস্তান এখন জেলা ম্যাজিস্ট্রেট আড়চোখে দেখে।
শান্তনীড়ের নীচে গাড়ী থামতে নেমে ওরা উপরে উঠে গেল।হিমানী দেবী দরজা খুলে বেলিকে দেখে ভাবলেন,কথাটা বলা ঠিক হবে কিনা।প্রজ্ঞা সোজা মনসিজের ঘরে গিয়ে একটা ট্রলি ব্যাগে ওর জামা কাপড় ব্রাশ চিরুনি সব গোছাতে থাকে।মনসিজ মাকে সব বুঝিয়ে বলল।ওখানে কি ব্যবস্থা দেখে রোববার এসে নিয়ে যাবে।বেলি যাচ্ছে শুনে হিমানীদেবী আশ্বস্থ হন।টেবিলের উপর কাপ দেখে প্রজ্ঞা জিজ্ঞেস করল,কেউ এসেছিল?
–কে আবার আসবে।কথাটা বলে হিমানীদেবী অস্বস্তি বোধ করেন।
ওরা নীচে নেমে গেল।উপর থেকে হিমানীদেবী গাড়ী চলে যেতে দেখলেন।ছেলে ম্যাজিস্ট্রেট হয়েছে শুনে না বুঝলেও ভালো লাগে।এতদিন পর ছেলের একটা গতি হল।
দিল্লী রোডে পড়ে গাড়ীর গতি বাড়িয়ে দিল। জানলা দিয়ে ফুরফুরে হাওয়া ঢুকছে,প্রজ্ঞার ঝিমুনী আসে।মনসিজের বাহু ধরে কাধে এলিয়ে পড়ে।চোখের পাতা ভারী।কতক্ষন কে জানে আচমকা প্রজ্ঞা সোজা হয়ে বসল।চার রাস্তার মোড়ে কারুকার্য খচিত স্তম্ভ উপরে ঘড়ি লাগানো।প্রজ্ঞা বলল,দেখো দেখো কি সুন্দর!
মনসিজ দেখল চার রাস্তার একেবার মাঝে সুন্দর নক্সা করা একটা স্তম্ভ উপরে ঘড়ি লাগানো,পথচারীরা চলতে চলতে সময় দেখতে পারবে।
ড্রাইভার বলল,একে ঘড়ির মোড় বলে।এইটা চুচুড়ার প্রাণকেন্দ্র।
কিছুক্ষনের মধ্যে প্রাচীরে ঘেরা এক বাগানবাড়ীর মধ্যে গাড়ী ঢুকল।বিশাল দোতলা বাড়ীর নীচে গাড়ি থামল।ড্রাইভার বলল,ওইতো স্যার দাঁড়িয়ে–।
বিশাল ভুড়ি সাহেবী পোশাক পরা তার পাশে একজন ধুতি শার্ট গায়ে,মনসিজ গাড়ী থেকে নামতে ভুড়িওলা এগিয়ে এসে হাত বাড়িয়ে দিয়ে বললেন,ওয়েল কাম মি মজুমদার।
মনসিজ হেসে করমর্দন করল।
ভদ্রলোক জিজ্ঞেস করলেন,এক্সকিউজ মি আর উ বেঙ্গলি?
–হ্যা আমি বাঙালী।
–আমি গুজরাটি।
–আপনি সুন্দর বাংলা বলেন।
–বাংলায় আছি এ্যাবাউট সেভেন ইয়ারস–।আপনি কোন ডিস্ট্রিক্টে ছিলেন?
–দিস ইজ মাই ফার্স্ট এ্যাপয়ন্টমেণ্ট।
–সারপ্রাইজ।
–কিছু বললেন?
–ইউ আর টূঊ ইয়াং।দত্ত বাবু ওকে অফিসে নিয়ে বসান।
প্রজ্ঞা ততক্ষনে পাশে এসে দাড়িয়েছে।মনসিজকে বলে,তুমি কাজ সেরে এসো,আমি অপেক্ষা করছি।
ওরা উপরে উঠে গেল।প্রজ্ঞা ঘুরে ঘুরে দেখতে থাকে।এটা সম্ভবত সরকারী অফিস।ডিএমের থাকার জায়গা কোথায়?একটি বেটেখাটো লোক আচমকা সামনে এসে বলল,পরণাম মেমসাব।
প্রজ্ঞা হতচকিত জিজ্ঞেস করে,কি ব্যাপার?
–আমি পবন সতপথি।কাশিনাথ পেঠাইল।
এদিক ওদিক তাকাতে দেখল ড্রাইভার এগিয়ে আসছে।কাছে এসে বলল,ম্যাডাম এ পবন সাহেবের বাবুর্চি।সাহেব আজ চলে যাবেন আপনারা যদি রাখেন–।
–আমি ইংলিশ চাইনিজ বাঙালী সব রকম রান্না জানি।পবন বলল।
প্রজ্ঞা ভাবল একটা রান্নার লোক মন্দ হয়না।জিজ্ঞেস করে,কত দিতে হবে?
–খাওয়া পরা আগের সাহেব তিনশো টকা দিত।
প্রজ্ঞা ড্রাইভারের দিকে তাকায়,ড্রাইভার বলল,পবনের রান্নার হাত ভালই।যা ম্যাডামকে বাংলোয় নিয়ে বসা।
অফিস বিল্ডিং-এর পিছনে খানিকটা গিয়ে একতলা একটা বাড়ি।ভিতরে আলো জ্বলছে।দরজার কাছে গিয়ে পবন ডাকে,এই নন্দু–নন্দু দরজা খোল ম্যাডাম এসিছে।
দরজা খুলে একটা লোক বেরিয়ে এসে বলল,সেলাম মেমসাব।বিছানার সব চাদর বদলে দিয়েছি।
প্রজ্ঞা চলে গেলে মস্তান কি খাবে ভেবে পবনকে বলল,এখানে বাজার কোথায়?
–কি আনতে হবে বলেন আমি এনে দিচ্ছি।
প্রজ্ঞা ব্যাগ থেকে একটা একশো টাকার নোট বের করে পবনকে দিয়ে বলল,যা যা লাগবে নিয়ে এসো।ফিরে এসে চা করবে।
–ভিতরে এসে বসুন মেমসাব।আমি নন্দ মাইতি সরকারী চাকরি করি।আপনি বিশ্রাম করুন আমি কাছেই আছি।

চলবে —————————



from বিদ্যুৎ রায় চটি গল্প কালেকশন লিমিটেড https://ift.tt/jVtF23u
via BanglaChoti

Comments