ছাইচাপা আগুন (পর্ব-১০৮)

লেখক – কামদেব

।।১০৮।।
—————————

মাকে নিয়ে মনসিজ পিছনে বসে পাশে সুভদ্রা।ড্রাইভারের পাশে বসেছে পবন সতপথি।ঘড়ির মোড় পেরিয়ে গাড়ী ছুটে চলেছে।ঘড়িতে দেখল তিনটে বাজে।মনসিজ জিজ্ঞেস করে,শশীবাবু কতক্ষন লাগবে?
–আজ্ঞে স্যার সন্ধ্যের আগে পৌছে যাবো।
এতকাল বন্ধ থাকায় ফ্লাটের কি অবস্থা কে জানে। ফ্লাটের প্রতি মায়ের একটু দুর্বলতা আছে।বাবার স্মৃতি জড়িয়ে ফ্লাটের প্রতিটি ইটে।হারুমামা আসবে মামীর আসার কোনো ঠিক নেই।আগে কেন বলা হয়নি সেই নিয়ে মাকে বকাবকি করছিল। খাওয়া দাওয়ার পর দীর্ঘ পথ পাড়ি দিলে একটা ঝিমুনির ভাব আসে।কতকাল পরে পাড়ায় আসছে।সব কেমন বদলে গেছে।হয়তো অনেকদিন পর আসছে বলে মনে হচ্ছে।পথে চেনা জানা খুকে নজরে পড়ল না।আগের মত কি সব আছে এতদিনে সবাই চাকরি-বাকরিতে ব্যস্ত।নেমন্তন্ন করা ছাড়াও বিয়ের জিনিসপত্র কেনাকাটা করতে হবে।এই সময় বেলি পাশে থাকলে চিন্তা হত না।হারুমামা এসে গেলে নিশ্চিন্ত।অফিসে সবাই অপেক্ষা করে তার হুকুমের জন্য। স্যার একটু বলবেন শশীকান্ত বলল।মনসিজের চটকা ভেঙ্গে যায় জানলা দিয়ে আশপাশ দেখে বলল,ডানদিকে মোড় নিতে হবে।প্রায় সাড়ে-পাঁচটা বাজিয়ে শান্তি নীড়ের নীচে গাড়ী দাড়ালো।
একে একে সবাই গাড়ি থেকে নামলো।মনসিজ নীচু হয়ে শশীবাবুকে বলল,আমি ছুটিতে আছি কাউকে বলার দরকার ণেই।
সবাইকে নিয়ে সিড়ি বেয়ে উপরে উঠতে থাকে।এক্টু বিশ্রাম নিয়ে আবার বেরতে হবে।
অফিস থেকে বেরিয়েই নজরে পড়ল আজ একটা অন্য লোকের সঙ্গে।দেখেও চিনতে পারে না।গাড়ীতে উঠে স্টার্ট দিল ইলিনা।ছুটির পর এক মুহূর্ত দেরী করে না এখন।হ্যা মনে পড়েছে মেয়েটির নাম রীমা।তার বাসায় আসতো কম্পিউটার শিখতে।নির্মলের সঙ্গে রিলেশন ছিল ব্রেক আপ হয়ে গেছে।মেদিনীপুর না কোথায় অধ্যাপনা করে নির্মল।মন সিভিল সার্ভিস পাস করেছে।সেদিনের পর আর দেখা হয়নি।খুব খারাপ ব্যবহার করেছিল।দেখা হলে বুঝিয়ে বলবে।সে সুযোগ আর নেই।তাতাই বলছিল হাওড়া না হুগলী কোথায় থাকে।বড় রাস্তা থেকে পাড়ার দিকে বাক নিল।বোস বাড়ীর রক ফাকা।গলির দিকে বাক নিতে গিয়ে চমকে ওঠে।মন মনে হচ্ছে কি ব্যাপার এখানে?গাড়ী থামিয়ে লক্ষ্য করে। নিজের চোখকে বিশ্বাস করতে পারে না মনসিজ এখানে কোথা থেকে আসবে।লম্বা মাথায় ঝাকড়া চুল বেশ দেখতে হয়েছে।
মনসিজের নজরে পড়ে এলিনাবৌদি বসে গাড়ীতে।এতক্ষনে একজন চেনা মুখ দেখতে পেল।বৌদি কি তাকে দেখেছে অন্যদিকে মোড় নেবে একটু ইতস্তত করে মনে হল সেটা ভাল হবে না।ধীরে ধীরে এগোতে থাকে।কাছাকাছি হতে মৃদু হেসে বলল,ভাল আছো?
–চিনতে পেরেছিস?
–বা রে না চেনার কি হল?
–মন্তু হবার পর সবাই দেখতে গেছিল ভেবেছিলাম তুইও আসবি–।
–বিশ্বাস করো তখন এত  ব্যস্ত ছিলাম–।
এলিনা গাড়ীর থেকে বেরিয়ে বলল,হঠাৎ তুই এখানে?
মনসিজ একটু ইতস্তত করে বলল,মানে ফ্লাটটা দেখতে এসেছিলাম।
–তুই একা নাকি আণ্টিও সঙ্গে এসেছেন?
–মাও এসেছে।
–সেদিন কি যে হয়েছিল আমি তোর সঙ্গে খুব খারাপ ব্যবহার করেছি।মনে কোনো ক্ষোভ রাখিস না আমার অন্যায় হয়ে গেছে।সেদিনের কথা ভুলে যা–।
আচমকা বৌদির এই ব্যবহারে মনসিজ বিব্রত বোধ করে বলে,আমার কিচ্ছু মনে ণেই কবেকার কথা। বৌদি তোমার উপর রাগ করব কেন? 
–সত্যি বলছিস রাগ করিস নি?
–খমোখা মিথ্যে বলতে যাবই বা কেন।
–আমি জানি তুই মিথ্যে বলতে পারিস না।তাহলে বৌদির বাসায় এককাপ চা খেয়ে যা।
–এখন?
–তুই তো আবার চলে যাবি।তুই গেলে আমার খুব ভাল লাগবে।নে গাড়ীতে ওঠ।
এক কাপ চা কতক্ষনই বা লাগবে।মনসিজ গাড়ীর পিছনের দরজা খুলে উঠতে গেলে এলিনা বলল,আমি কি তোর ড্রাইভার?সামনে ওঠ।
মনসিজ সামনে উঠে জানলা ঘেষে বসল।বিয়ের কথাটা চেপে না গিয়ে বলে দিলেই হতো।বিয়ে তো সবাই করে।
ফ্লাটের নীচে গাড়ী থামতে এলিনা বলল,তোর কাছে আমার যা ঋণ আমি জীবনেও ভুলতে পারবো না।
–বুঝলাম না।গাড়ী থেকে নামতে নামতে বলল মনসিজ।
–বোঝার দরকার নেই।চল উপরে চল।
উপরে উঠে ডোর বেল বাজাতে বছর তিরিশ-পয়ত্রিশের  একটি মেয়ে দরজা খুলে দিল।
–মন্তু কি করছে?এলিনা বৌদি বলল,আয় ভিতরে আয়।
–টিভি দেখছে।মেয়েটি বলল।
টিভির প্রতি আসক্তি একটা বদাভ্যাস। বৌদি ঘুরে দাঁড়িয়ে বলল, শোনো সাহানা মিথ্যে কথা আমি পছন্দ করি না।তুমি টিভি না খুললে ও দেখতো? যাও তুমি চা করো।তুই বোস আমি চেঞ্জ করে আসি।
মনসিজ সোফায় বসল।কত দেরী হবে কে জানে,চা টা খেয়ে একমুহূর্ত দেরী করবে না।চারদিক তাকিয়ে দেখে পরিপাটি করে গোচ্ছানো ঘর।চাকরি করে তার মধ্যেও সব দিকে নজর।একটা ফুটফুটে বাচ্চা টলতে টলতে এসে জিজ্ঞেস করে,তুমি কে?
মনে হচ্ছে বৌদির ছেলে।মনসিজ হাত বাড়িয়ে ছেলেটিকে ধরে পাশে বসালো।এলিনা ঘরে ঢূকে মন্তুকে মনের পাশে বসে থাকতে দেখে মুগ্ধ হয়ে তাকিয়ে থাকে।মনসিজ বলল,তোমার ছেলে?
এলিনা মোবাইল বের করে বলল,ঠিক করে বস একটা ছবি তুলি।
সাহানা চা নিয়ে ঢুকলো।মনসিজ কাপ নিয়ে চুমুক দিল।
–শুভর বিয়ে ঠিক হয়ে গেছে।নির্মলেরও শুনলাম একরকম ঠিক।তুই শুনেছিস নির্মল এখন অধ্যাপনা করে?
–তাই?ভাল খবর।
–একে একে সবার বিয়ে হয়ে যাচ্ছে।
মনসিজ ভাবে কথাটা চেপে রাখা ঠিক হচ্ছে না বলল,বৌদি তোমায় বলিনি।আমিও বিয়ে করছি।
–বিয়ে করছিস মানে কবে বিয়ে?
–সামনের সোমবার।
এলিনা মনে হিসেব করে বলল,মাঝে আর চারদিন?আমাকে নেমন্তন্ন করবি না?
–তুমি যাবে?
–কেন যাবো না?সপরিবারে বলতে হবে।
–যাবে,তাহলে তো ভালই হয়।
–কোথায় বিয়ে?
–একটু দূরে–চাকদা।যাবে তো?
–কেন যাবো না।?নেমন্তন্নের কার্ড কোথায়?
এইরকম পরিস্থিতিতে পড়তে হবে ভাবেনি।মনসিজ বলল,বেশী কাউকে বলছি না।দিলীপ বঙ্কা এরকম কয়েকজনকে বলব।সামান্য কয়েকজনের জন্য আর কার্ড ছাপিনি।
–শোন বিয়েতে মেয়েরা না থাকলে কেমন ম্যাড়মেড়ে দেখায়।রঙীন শাড়ীতে সুগন্ধি মিলে একটা কলারফুল চেহারা আসে। এলিনা একটা কাগজ কলম নিয়ে বলল,তোর বাবা মণোময় মজুমদার?
–না মনোময়।
–আণ্টির নাম?
–হিমানী মজুমদার।
–মেয়ের বাবা?
–বিজন চৌধুরী।মাঝে কুমার-টুমার আছে কিনা জানি না।
বিজন চৌধুরী নামটা শোনা শোনা লাগছে এলিনা জিজ্ঞেস করল,ভদ্রলোক কি করেন?
–উনি ওকালতি করেন।
–উকিল হ্যা নামটা আগেও শুনেছি।ভদ্রলোকের বেশ নাম আছে।মায়ের নাম বল?
–আশালতা দেবী।
–আর মেয়ে?
–প্রজ্ঞা চৌধুরী।এসব লিখছো কেণ?
–বাঃ নামটা তো বেশ সুন্দর।যোগাযোগ হল কিভাবে?
–আমাদের পুরানো পাড়ায় থাকে।
কিছুক্ষন পর বিয়ের কার্ডে যেমন থাকে ইংরেজীতে তেমনি লিখে মনসিজকে দিয়ে বলল,এটা আমাকে দিয়ে নেমন্তন্ন কর।
–সবাইকে এরকম লিখে লিখে নেমন্তন্ন করতে হবে নাকি?
–আমাকে তো কর সবারটা পরে ভাবা যাবে।
মনসিজ কাগজটা বৌদির দিকে এগিয়ে দিয়ে বলল,আমার বিয়ে তোমরা সবাই যেও।
বাচ্চাটা বলল,আমিও যাবো।
এলিনা ছেলেকে বলল,তুমি তো যাবেই তুমি হবে নিতবর।আচ্ছা মন সত্যি করে বলত আমি না বললে আমাকে নেমন্তন্ন করতিস?
–সত্যি-মিথ্যের কি আছে।তোমাকে নেমন্তন্ন করার কথা আমার মনে আসেনি।
–তুই খুব সহজ সরল।এইজন্য তোকে আমার এত ভাল লাগে।অবশ্য এ কাল সহজ সরলের জন্য  নয়।
মনসিজ একটু ইমোশনাল হয়ে বলল,ঠিকই বলেছো কাজ করতে গিয়ে পদে পদে বুঝতে পারছি।আপণ খেয়ালে আবৃত্তি করে,
সহজ লোকের মতো কে চলিতে পারে।
কে থামিতে পারে এই আলো আঁধারে
সহজ লোকের মত;তাদের মত ভাষা কথা
কে বলিতে পারে আর–।থেমে হাসলো।
ঘরের পরিবেশ কেমন থমথমে হয়ে যায়।এলিনা বুঝতে পারে কর্মক্ষেত্রে কিছু গোলমাল হচ্ছে।বলল,মন সহজ লোকদের বড় কঠিণ লড়াইয়ের মধ্যে দিয়ে যেতে হয়।আচ্ছা শোন কাল সন্ধ্যেবালা তোর বাসায় যাচ্ছি।
–কেন?
–দুজনে একসঙ্গে নেমন্তন্ন করতে বের হবো।
–তুমি যাবে?
–তোর আপত্তি আছে?
–আপত্তি থাকবে কেন?তুমি গেলে খুব ভাল হয় জানো আমি একা কি যে করব–।মনসিজের গলা ধরে আসে।
–নিজেকে একা ভাবছিস কেন আমি আছি না।এ সময় তোর পাশে না দাড়ালে আমার অপরাধ হবে।
রাস্তায় নেমে মনসিজের বেশ হাল্কা বোধ হয়।বৌদির এখানে আসার সময় একটা দ্বিধার ভাব ছিল এখন দেখছে ভালই হল।

চলবে —————————



from বিদ্যুৎ রায় চটি গল্প কালেকশন লিমিটেড https://ift.tt/tZlXqVU
via BanglaChoti

Comments