ছাইচাপা আগুন (পর্ব-৯৪)

লেখক – কামদেব

।।৯৪।।
—————————

মি.দ্বিবেদী সিড়ি দিয়ে উঠতে উঠতে ভাবছেন,পিছনে প্রভাবশালী কারো হাত আছে।পাশ করার পর দীর্ঘকাল কেটেছে দিল্লীতে এই দপ্তর সেই দপ্তরে।বাঙ্গালে এসে বহুৎ জিলা ঘুরে কলকাতায় বদলি হল। কলকাতার কথা অনেক শুনেছিলেন।এবার তার সেই আশা পূরণ হল।ছেলেটা দিল্লীতে পড়াশুনা করছে।উপরে উঠে আসতে দেখলেন বড়বাবু করিডোরে অপেক্ষা করছে।মি.দ্বিবেদী জিজ্ঞেস করেন, মি.মজুমদার কোথায়?
–উনি কাগজ পত্র দেখছেন?স্যার একেবারে ছেলে মানুষ!
মি.দ্বিবেদী হেসে বললেন,সাবধানে থাকবেন,মনে হচ্ছে সুবিধের হবে না।
বড়বাবু অনিল দত্তর মুখটা ম্লান হয়ে গেল।দুজনে অফিসে ঢুকে গেলেন।
প্রজ্ঞা ঘুরে ঘুরে বাংলোটা দেখতে থাকে।দুটো বেড রুম একটা একটু ছোট।ঢূকেই ড্রয়িং রুম তারপর ডাইনিং।পিছনে বারান্দা তারপর কিচেন গার্ডেন।বারান্দায় একটা দোলনা ঝুলছে।প্রজ্ঞা দোলনায় বসে ভাবে,খারাপ না তবে বেশ নির্জন।অফিস তো ছুটি হয়ে গেছে এতক্ষন কি করছে মস্তান।বেলা গড়াতে থাকে,সন্ধ্যা হয়ে এল প্রায়।কাল তার কলেজ আছে।কাশীবাবু বলছিল স্টেশন এখান থেকে দশ-বারো মিনিটের পথ।কেউ দরজা ধাক্কাচ্ছে মনে হল।উঠে গিয়ে দরজা খুলে দেখল পবন।প্রজ্ঞা জিজ্ঞেস করে,মাছ কোথায়?
–ফ্রিজে ঢুকায়ে রেকেছি।
–এবার একটু চা করো।
দরজা খোলা রেখেই প্রজ্ঞা পিছনে বারান্দায় দোলনায় গিয়ে বসল।চুচুড়া থেকে হাওড়া হয়ে বাসায় যেতে হবে।এই দোলনায় হয়তো মিসেস দ্বিবেদী বসে দোল খেতেন।এখন কলকাতায় সল্টলেকে ফ্লাটে থাকেন শুনেছে।মামণি একা একা কি করছে কে জানে।নিরীহ নিরীহ দেখতে হলেও মামণির মনের জোর খুব।তাকে খুব বিশ্বাস করে।তাল্পুকুরের কথা মনে পড়ল।শক্তপোক্ত ডানপিটে টাইপের ছেলে হলেও মনটা খুব সরল।ওকে দেখার পর থেকেই আর অন্য কোনদিকে তাকায় নি।সেদিন থেকে ভেবে নিয়েছে এই হবে তার পাহারাদার।পবন চা দিয়ে গেল।পবন শতপথি সম্ভবত উড়িষ্যার মানুষ।মস্তানটা একা একা কি করবে চিন্তা হচ্ছে।আলো কমে এসেছে আর অপেক্ষা করা যাবে না।
মি দ্বিবেদী নীচে এসে গাড়ীতে ওঠার আগে বললেন,বড়া বাবু আছে চিন্তা করবেন না।উইশ ইউ অল দা বেস্ট।
দ্বিবেদী গাড়িতে উঠে বসতে পেট্রোলের ধোয়া ছেড়ে গাড়ি বেরিয়ে গেল।অনিল দত্ত চোখে জিজ্ঞাসা নিয়ে তাকাল।মনসিজ বলল,আপনি আসুন কাল দেখা হবে।
দায়িত্ব নিয়ে নিজেকে বেশ ভারিক্কী মনে হচ্ছে।বেলিকে খোজে চোখ,নন্দ এগিয়ে এসে বলল,আসুন স্যার।
এখন নিজেকে বেলির যোগ্য মনে হচ্ছে।চলার ভঙ্গীতে আত্মবিশ্বাসের ছাপ।বুকের মধ্যে একটা ভাবনা গুরগুর করছে।নন্দর সঙ্গে বাংলোতে ঢুকে বলল,তুমি যাও।
মস্তানের সাড়া পেয়ে প্রজ্ঞা বারান্দা হতে এ ঘরে এসে বলল,এতক্ষনে ডিএম সাহেবের সময় হল?
মনসিজের চোখে মুখে তৃপ্তির প্রলেপ।হেসে বলল,বেলি তোমাকে একটা কথা জিজ্ঞেস করব এড়িয়ে যাবে না কিন্তু–।
–কি কথা,এড়িয়ে যাবো কেন?
–আমাকে বিয়ে করে তোমার মনে কোনো খেদ ণেই তো?
প্রজ্ঞা বুঝতে পারে এতদিন পরে হঠাৎ একথা কেন আসছে।চোখ তুলে তাকায় ঠোটে অদ্ভুত এক হাসি লেপটে।মনসিজের মনে হল কথাটা জিজ্ঞেস করা ঠিক হয়নি।প্রজ্ঞা ধীরে ধীরে বলে,একজন ডিএমের স্ত্রী হিসেবে আমি খুশী কিনা?
–থাক আমি শুনতে চাই না।
–শোন মস্তান কথাটা যখন উঠল বলি।
বেলি আবার তুই-তোকারি শুরু করেছে মনসিজ বলল,বলতে হবে না আয়াম স্যরি।
–শোন মস্তান আমিও ভেবেছি কি দেখে তোকে নিজের করে পাবার জন্য মরীয়া হয়ে উঠেছিলাম।মনসিজ কি বলতে যায় প্রজ্ঞা হাত তুলে বিরত করে।তাল্পুকুরে স্কুলে পড়তে পড়তে তোকে দেখার পর মনে হয়েছিল এই সেই, আর কারো কথা মনে হয়নি।তুই সামনা সামনি আমার দিকে না তাকালেও আড়াল আবডাল থেকে সব সময় আমাকে নজরে নজরে রাখতিস সেটা বুঝতে পারতাম।নিছক ভরণ পোষণের জন্য একজন স্বামীর দরকার কখনো মনে হয়নি–আজও নয়।
–বেলি আমি জানি তোমার যা যোগ্যতা–।
–তোকে চুপ করতে বলেছি?মনসিজ কথা শেষ করতে পারে না।প্রজ্ঞা বলতে থাকে,তাল্পুকুরে দেখতাম একটা ছেলেকে বেশ ডাকাবুকো মেধাবী,গুন্ডা মস্তানের সঙ্গে মেলামেশা অথচ তাদের মালিন্য ছেলেটাকে স্পর্শ করতে পারেনি–অবাক লাগতো।তোর প্রতি কৌতূহল আরও বাড়তে থাকে।বুঝতে পারিনি কখন তলে তলে আমার মনে জায়গা করে নিয়েছিস।বিশ্বাস করতাম এই ছেলেটাকে পেলেই আমি সুখী হবো।তোকে পরীক্ষায় বসিয়েছি ডিএমের বউ হব এই আশায় নয়।মনে প্রাণে চেয়েছি তুই উন্নতি কর বড় কিছু কর। কুল বংশ পরিচয় বিত্ত বৈভব এসব আলঙ্কারিক পরিচয় নয় তোকেই–তোর ভিতরের মানুষটা আমাকে আকর্ষণ করেছে।
মনসিজের চোখ ছল ছল করে বলে, বেলি বলছি তো আমার ভুল হয়ে গেছে।
–ঠিক আছে ভুল হলে আমি ঠিক করে দেবো।এখন বক বক করলে চলবে না–আমাকে যেতে হবে।
–তুমি চলে যাবে?মনসিজের গলায় আকুতি।
–আমার কলেজ আছে না?
–কাল দশটার মধ্যে তোমাকে পৌছে দেব–তাহলে হবে তো?
–এরকম করলে কি করে যাই বলতো।
–তোমার মস্তান তোমাকে এত করে বলছে তুমি তার কথা শুনবে না?
প্রজ্ঞা মনসিজের দিকে হেসে বলল,বেশ কথা শিখেছিস।কেন বুঝছিস না জামা কাপড় কিছু আনিনি–।
–অ এই ব্যাপার,দাড়াও।মনসিজ ব্যাগ খুলে একটা প্যাণ্ট আর পাঞ্জাবী বের করে দিল।
–এগুলো পরবো?প্রজ্ঞার নাক কুচকে যায়।
–কি হয়েছে,এখানে আমি ছাড়া তোমাকে কে দেখছে?
জামা কাপড় হাতে নিয়ে কয়েক মুহূর্ত ভাবে প্রজ্ঞা তারপর দরজার কাছে গিয়ে ডাকল,পবন।
পবন ছুটে এসে বলল,মেমসাব ডাকা করছিলেন?
–কি করছিলে?
–রান্না করছিলাম মেমসাব।
–কাল সকাল আটটার মধ্যে ঝোল্ভাত করে দিতে পারবে?
–বললে কেন পারবো না?
মনসিজ বলল,এ্যাই তুমি কাশীনাথকে ডাকো তো?
–জ্বী সাব।পবন চলে গেল।
প্রজ্ঞা জামা কাপড় নিয়ে বাথরুমে ঢুকলো।যাক রাগ পড়েছে মনসিজ মনে মনে খুশী।দরজায় শব্দ হতে জিজ্ঞেস করে,কে-এ-এ?
–স্যার আমি।
মনসিজ দরজা খুলে শশীবাবুকে দেখে জিজ্ঞেস করল,মেমসাবকে কাল কলকাতায় দশটার মধ্যে কলেজে পৌছে দিতে পারবেন না।
–স্যার আপনি?
–আমার দরকার হবে না দরকার হলে একটা গাড়ীর ব্যবস্থা হয়ে যাবে।
–আচ্ছা স্যার আমি তাহলে আটটা নাগাদ আসব।শশীকান্ত দাঁড়িয়ে থাকে।
মনসিজ জিজ্ঞেস করল,কিছু বলবে্ন?
মাথা চুলকে শশীবাবু বলল,স্যার বাড়বাবু মানুষটা খুব–।
–শুনুন শশীবাবু কারো আড়ালে কারো সম্পর্কে বলা আমি পছন্দ করি না।
–স্যরি স্যার।শশীবাবু চলে গেল।

চলবে —————————



from বিদ্যুৎ রায় চটি গল্প কালেকশন লিমিটেড https://ift.tt/AN9tvsP
via BanglaChoti

Comments