ছাইচাপা আগুন (পর্ব-১১২

লেখক – কামদেব

   ।।১১২।।
—————————

ভজন সাধারণত এলাকা ফাকা রেখে বের হয়না।ভাইয়ার বিয়ে বলেই সেজেগুজে মদনাকে নিয়ে বেরিয়েছে।ভাইয়া মানুষটা দুসরি কিসিম কে।একটা গাড়ী এসে পাশ ঘেষে দাড়ায়।ভজন ঘুরে বলল,কে বে?
গাড়ীর থেকে ভদ্রলোক মুখ বের করে একটা কাগিজ দেখিয়ে জিজ্ঞেস করলেন,ভাই এই ঠিকানাটা কোথায় বলতে পারবেন?
–মদনা দেখতো।
মদন কাগজটায় চোখ বুলিয়ে বলল,আরে আমরাও তো ওখানে যাচ্ছি।শুনুন সিধা গিয়ে বায়ে একটা রাস্তা ঐটা ছেড়ে তারপর আরেকটা রাস্তা–।
গাড়ীর ভদ্রলোক বললেন,আপনারা ওখানে যাচ্ছেন তাহলে গাড়ীতে উঠূন–।
ভজন একটু ইতস্তত করে মদনকে বলল,ওঠ।
দুজনে গাড়ীতে উঠে ভজন জিজ্ঞেস করে,আপনাকে নেওতা দিয়েছে?
–আমি মেয়ের মেশো বর নিতে এসেছি।
–মাপ করবেন হামলোগ আপকো নেহি পহেচানা।
পূর্ণেন্দু বলল,বৌদি আপনারা মেয়েদের নিয়ে প্রথম গাড়ীতে বসুন।আর তোরা পিছনের গাড়ীতে ওঠ।গোবিন্দবাবু আপনিও উঠে পড়ুন।
কাউকে চেনে না,ছেলেরা মেয়েরা আলাদা গাড়ীত গোবিন্দর মেজাজ খারাপ।একটা গাড়ী এসে দাড়াতে সবাই অবাক হয়ে দেখল,গাড়ী থেকে ভজন নামছে।ভজন  কি আলাদা গাড়ী করেছে?একভদ্রলোক নেমে বললেন,আমি আশোক সেন মেয়ের মেশোমশায়।বর নিতে পাঠিয়েছে আমায়।
–কিন্তু মনা তো একটু আগে চলে গেল–।পূর্ণেন্দু বলল।
–চলে গেল?চিনতে পারবে তো?আমার গাড়ীটা রাস্তায় খারাপ হয়ে গেছিল–।
–মনা তো এক সময় চাকদহে থাকতো।বঙ্কা বলল।
–ওঃ আচ্ছা আপনারা ইচ্ছে করলে আমার গাড়ীতেও উঠতে পারেন।
এ দুটো গাড়ীতে উঠলে সকলে অস্বস্তি বোধ করতে পারে ভেবে পূর্ণেন্দু বলল,ভজন তোমরা এই গাড়ীতে উঠে পড়ো।
ভজন আর মদন গাড়ীতে উঠে বসল।পূর্ণেন্দু বলল,আপনি এগোতে থাকুন আমরা আসছি।
অশোক সেন গাড়ীতে স্টার্ট দিলেন।কোন রাস্তা দিয়ে যেতে পারে,একটু দ্রুত গিয়ে যদি ধরা যায়।দাদার কাছে কথা শুনতে হবে।
গাড়ী এক্সপ্রেস ওয়ে ধরল।কাদের গাড়িতে তুলে দিল কে জানে। একটা মনে হয় অবাঙালী।রিলেটিভ নয় তাহলে ডিএমের সঙ্গে কি সম্পর্ক? একেই বরকে নিতে পারেন নি তার উপর এই দুটোকে নিয়ে যাচ্ছেন ভেবে অশোক সেনের মনটা খচখচ করে।
সাজগোজ করে সিংহাসনে বসে প্রজ্ঞা,দু-পাশে ভীড় করে তার বন্ধুরা।একদিকে উপহার ডাই করা।মেয়েকে কেমন দেখতে হয়েছে আশালতা ঢুকলেন।কল্পনা বলল,আণ্টি ডাক্তার ইঞ্জিনীয়ার উকিল তো ছিলই এবার একজন ডিএম হল।
–আইএএস।তোমরা বন্ধুকে বোঝাও।চুল কে বেধেছে?
–দীক্ষা বেধেছে।
–সুন্দর হয়েছে।
বিজন চৌধুরী হন্তদন্ত হয়ে ঢুকে বললেন,পুটি তুমি একবার অশোককে ফোন করো।
–ফোন করেছি জামাইবাবু,বলছে সীমার বাইরে।চারুলতা বললেন।
প্রজ্ঞা মনে মনে বলল শালা আসুক একবার বিয়ে করা বের করছি।
–লগ্ন তো দেরী আছে এত ব্যস্ত হবার কি আছে। আশালতা বললেন।
এদের চেহারা ভাব ভঙ্গী অশোককে কৌতূহলী করে।ঘুরিয়ে বলেন,খুব বোর লাগছে তাই না? আপনাদের সঙ্গীদের থেকে আলাদা করে নিয়ে এলাম।
–ঐসব ভদ্রলোকে্র সঙ্গে আমার সম্পর্ক নাই।ভাইয়ার জন্য আমি এসেছি,ভাইয়া আমার মাকে মা বলে।
–গুরু যার তার বিয়েতে যায় না।মদন বলল।
অশোকের ধারণা ভুল নয় বললেন,ভাইয়া মানে ডিএম সাহেব।
–ডিএম টিএম বুঝিনা ভাইয়া সাচ্চা দিল ইনসান।একটা বাত শুনে রাখবেন আপনার ভাতিজা–।
–আমার ভাতিজা নয় আমার স্ত্রীর দিদির মেয়ে।
–ঐ হল ম্যাডাম খুব নসিববালা আছেন ভাইয়ার মত একজনের সঙ্গে সাদি হচ্ছে।
শাখ উলুধ্বনি শুনে মনে হল বর এসে গেছে।সবার মধ্যে ব্যস্ততা লক্ষিত হয়। প্রজ্ঞার বন্ধুরা বেরিয়ে বাইরে চলে গেল।
আশালতা বরণডালা নিয়ে বেরিয়ে বরকে বরণ করেন।মন্তু ভীড় দেখে ঘাবড়ে গিয়ে মনসিজকে চেপে ধরে থাকে।বরকে ভিতরে নিয়ে বসানো হল।এলিনাও বসল পাশে।চারুলতা স্বামীকে দেখতে না পেয়ে উদবিগ্ন হন।ফোনে পাওয়া যাচ্ছিল না তখনই চিন্তা হচ্ছিল।সবাই বর নিয়ে ব্যস্ত কাকে কি বলবেন।হঠাৎ অশোকের গাড়ী দেখে স্বস্তির শ্বাস ফেলেন।গাড়ী থেকে নেমে অশোক ফিস ফিস করে বউকে বললেন,আর বোলো না গাড়ীটা খারাপ হয়ে গেছিল,গিয়ে দেখি বর রওনা হয়ে গেছে।
–তুমি বরের সঙ্গে আসোনি?চারুলতা কিছু বুঝতে পারেন না।সঙ্গে এরাই বা কারা?
–এরা বর পক্ষের লোক।ভিতরে নিয়ে বসাও।
চারুলতা অবাক মোটে দুজন?অশোক বললেন,বাকীরা পিছনে আসছে।
–এসব কথা কাউকে বলার দরকার ণেই এখন।ভিতরে নিয়ে যাও।আমি ও বাড়ীতে যাচ্ছি দেখি খাওয়া-দাওয়ার কি ব্যবস্থা।
বন্ধুরা ফিরে এসে বরের খুব তারিফ করতে লাগল।প্রজ্ঞার সঙ্গে মানাবে। পারু বলল,যা চেহারা দেখলাম বেশ সুখ দেবে।
–চেহারা দেখে বুঝে গেলি?কল্পনা বলল।
–বিয়ে হোক বুঝতে পারবি।
প্রজ্ঞা রক্তিম হয় পারুর ইঙ্গিত বুঝতে পেরে।মনে হচ্ছে ওরা মস্তানকে চিনতে পারেনি।
–বরের কোলে ফুটফুটে বাচ্চাটা বেশ দেখতে।দীক্ষা বলল।
–পাশের মহিলাটা কে বলতো?বরের সঙ্গে ঘেষে থাকছে।
ওদের কথা শুনে প্রজ্ঞার কৌতূহল বাড়তে থাকে।বাচ্চা কোথায় পেল,মহিলাটাই বা কে?
ভজন এই পরিবেশে ঠিক মানাতে পারছে না।ভিতরে ঢুকে মনসিজকে দেখে উচ্ছ্বসিত ভজন ভাইয়া বলে জড়িয়ে ধরল।এলিনাবৌদি বেশ বিরক্ত বোধ করেন।অবাক হয়ে দেখলেন পকেট থেকে একটা সোনার চেন বের করে মনের গলায় পরিয়ে দিল।
–তুমি এসেছো খুব ভাল লাগছে।
একজন চায়ের ট্রে নিয়ে ঢুকতে ভজন বলল,খাবার জায়গা কোথায়?
–বেরিয়ে ডানদিকে দেখবেন।
–ভাইয়া আসি।রাতেই আমাকে চলে যেতে হবে।
–বউ দেখেছো?
চায়ের ট্রে হাতে ছেলেটি বলল,আমার সঙ্গে আসুন।
–চল মদনা।
ছেলেটির সঙ্গে গিয়ে দেখল একটা বিশাল চেয়ারে বসে প্রজ্ঞা।ভজন বলল,নমস্তে ভাবীজী।
প্রজ্ঞা অবাক চোখে তাকালো।
–আমাকে চিনবেন না,আমি ভজুয়া এণ্টি সোসাল আছি।ভাইয়া আমাকে বহুৎ ভালবাসে। 
ভজন বেরিয়ে গেল।প্রজ্ঞার মুখে কোনো কথা জোগায় না।ওর বন্ধুরাও কম বিস্মিত হয়নি।ভাইয়া কে,এ পাড়ায় ঐ নামে কেউ আছে বলে মনে পড়ছে না।বরযাত্রীর সঙ্গে আসেনি তো? পরস্পর মুখ চাওয়া-চাওয়ি করে।প্রজ্ঞা ভাবে আর কি কি দেখতে হবে কে জানে।বন্ধুরা না জানি কত কি ভাবছে।

চলবে —————————



from বিদ্যুৎ রায় চটি গল্প কালেকশন লিমিটেড https://ift.tt/tMgqr5o
via BanglaChoti

Comments