ছাইচাপা আগুন (পর্ব-১০৩)

লেখক – কামদেব

।।১০৩।।

—————————

পাঁচটা টাইম দিয়েছে।দিলীপের জন্য বোসবাড়ীর রকের কাছে অপেক্ষা করছে।ঘন ঘন ঘড়ি দেখছে নির্মল, পড়াশুনা ফেলে এসেছে। একবার মনে হল দিলীপ আসবে তো? কথা যখন দিয়েছে দিলীপ না এলেও তাকে যেতে হবে।দিলীপকে হ্নতদন্ত হয়ে আসতে দেখে স্বস্তির শ্বাস ছাড়ে।দিলীপ এসে বলল,কিরে বাসে যাবি?
–বাস কখন আসবে অটোতে চল।
বড় রাস্তায় এসে ওরা অটোতে  উঠল।কি বলবে মনে মনে গুছিয়ে নিতে চেষ্টা করে নির্মল।নন্দা যদি রিফিউজ করে নির্মল নিজেকে সেভাবে প্রস্তুত করে।রীমার ব্যবহারের পর নির্মলের মন এখন অনেক শক্ত।আজকের ব্যাপারটা মিটলে মন দিয়ে পড়াশুনা করা যাবে।
টালাপার্কের কাছে নেমে ঘড়ি দেখল,খুব বেশী দেরী হয়নি। 
কিছুক্ষন অপেক্ষা করার পর দিলীপ বলল,কিরে নিমু ডাল মে কুছ কালা নয় তো?
–কালো সাদা যাইহোক আজই শেষ।আর পাঁচ মিনিট দাড়াবো ব্যাস।নির্মলের মনে হল দূর থেকে হাটতে হাটতে আসছে।দিলীপকে কিছু না বলে পার্কের দিকে তাকিয়ে থাকে।
মন্দাকিনি পাশ দিয়ে যেতে যেতে বলল,ঝিল পার্কে পাড়ার লোকজন থাকে ঐ ট্যাঙ্কের পার্কে এসো।
পাশেই মাঠের মধ্যে বিশাল ঢিপি তার নীচে রিজার্ভার।দিলীপ জিজ্ঞেস করল,এই নাকি?
–হ্যা চল।ওরা মন্দাকিনিকে অনুসরণ করতে থাকে।
মন্দাকিনি পার্কে ঢুকে ঢিপির উপর উঠে এক জায়গায় বসল।ঢিপির নীচে মাঠে ছেলেরা ফুটবল খেলছে।ওরাও ঢিপিতে উঠে মন্দাকিনির কাছে গিয়ে বলল,আমার বন্ধু দিলীপ আর এ মন্দাকিনি আমরা একসঙ্গে পড়তাম।
–আপনার কথা নীরের মুখে অনেক শুনেছি।আপনি কি করেন?
নীর মানে নির্মল বুঝতে পারে দিলীপ বলল,তেমন কিছু না একটু লেখালিখি করার অভ্যেস আছে।
–তাই?এই প্রথম একজন লেখকের সঙ্গে সরাসরি কথা বলছি।
–দেখুন নিমু আমার বন্ধু।ওর সব কথা আপনি নিশ্চয়ই শুনেছেন।নিমু খুব ভেঙ্গে পড়েছিল সেই সময় সান্ত্বনা হয়ে আপনি পাশে দাড়িয়েছিলেন।
মন্দাকিনি বুঝতে চেষ্টা করে দিলীপ কি বলতে চাইছে।দিলীপ বলতে থাকে,সম্পর্ক এমনি এমনি টিকে থাকে না তাকে যত্ন করতে হয়।তবেই সমৃদ্ধ হয়ে পরিণতির দিকে এগিয়ে যায়।আপনি এই ব্যাপারে কিছু ভেবেছেন?
উপযাচক হয়ে এসব কথা তোলার জন্য মন্দাকিনি বিরক্ত হয় বলে,আমি কিছু ভেবেছি কিনা আপনাকে বলতে যাব কেন?
–ও.কে. বুঝলাম।নিমু চল এবার যাওয়া যাক।দিলীপ ঢিপি থেকে নেমে গেল।নির্মল উঠে দাড়াতে মন্দাকিনি বলল, নীর তুমি বোসো।
–দিলু একটু দাড়া,আমি আসছি।নির্মল বসে পড়ল।
মন্দাকিনি বলল,এইকথা বলার জন্য তুমি বন্ধুকে নিয়ে এসেছো?তুমি বলতে পারতে,একজন থার্ড পারশন আমাদের ব্যাপারে কথা বলবে তুমি কিভাবে আলাঊ করলে?
–স্যরি মন্দা।
–ওই স্কাউণ্ড্রেল্টা আমার সঙ্গে যা করেছে অথচ ওকে আমি বিশ্বাস করেছিলাম।এ পর্যন্ত আমার কাছে থেকে কুড়ি হাজারের বেশী টাকা নিয়েছে।শেষে বলে কিনা পাঁচ লাখ।আমাকে ব্লাক মেল করতে চেয়েছিল,বাড়ীর থেকে বেরোতে পারিনা কলেজ যেতে হয় ভয়ে ভয়ে কি যে করব কিভাবে যে কেটেছে– ভাগ্যিস প্রজ্ঞার সেই চেনা ছেলেটা ছিল তাই–মন্দকিনি কেদে ফেলে।
–বলছি তো ভুল হয়ে গেছে প্লীজ মন্দা–।
মন্দাকিনি নিজেকে সামলে নিয়ে চোখ মোছে।মন্দাকিনি কিছুক্ষন নীরব থেকে বলতে শুরু করে,গাড়ি করে যাতায়াত করি অনেকে ভাবে আমরা খুব বড়লোক।শূয়োরটা আমাকে নয় আমার টাকাকে ভালবেসেছিল–।
–আমাকে কি মনে হয়?
–তুমি উল্টো।টাকার জন্য তুমি মুখ ফুটে মনের কথা বলতে সাহস পাচ্ছিলে না।কি ঠিক না?
–একটু তো দ্বিধা ছিল,একবার ধাক্কা খেয়েছি।
–নীর তুমি যদি কিছু না করো বিয়ের পর আমাকে খাওয়াবে কি?ব্যাঙ্কে চাকরি পাবার পর শ্রেয়ার বিয়ে হয়।তুমি কিছু একটা না করলে কি বলব বলো বাড়ীতে–।
দিলীপকে না দেখতে পেয়ে নির্মল বলল,দিলু কোথায় গেল?
–ঐতো ওদিকে খেলা দেখছে।
–মন্দা আমি কলেজ সার্ভিসে বসছি।
মন্দাকিনি অবাক হয়ে তাকিয়ে বলল,অধ্যাপনা?আমাকে বলো নি তো?
–বলিনি হবে কি হবে না।পাস করলে বলব ভেবেছিলাম।
–অধ্যাপনা আমার খুব  পছন্দ।
–তোমার প্রিপারেশন কেমন চলছে।
–চলছে একরকম।বাড়ী থেকে বের হইনা।তুমি বললে বলে আজ বেরিয়েছি।শোনো নীর চাকরি পেলে আমাকে প্রথম খবর দেবে।
নির্মল মাথা নীচু কিছু ভাবছে।মন্দাকিনি জিজ্ঞেস করে,কি ভাবছো বলতো?
লাজুক গলায় নির্মল বলল,তোমাকে একটু আদর করতে ইচ্ছে হচ্ছে।
–ধ্যেৎ এতদিন গেল এখন মাঠের মধ্যে ওনার ইচ্ছে হল।মন্দাকিনি হাতটা এগিয়ে দিল।
নির্মল হাতটা ধরে নিজের গালে লাগিয়ে বলল,আজ আমার খুব রিলিফ লাগছে।
–তোমাকে একটা কথা জিজ্ঞেস করব।ঐ যে রিনা  না কি ওকে কখনো আদর করেছো?
–রিনা নয় রীমা।নির্মল গম্ভীর হয়ে যায়।
–রাগ করলে?
— না রাগ নয় মনে করার চেষ্টা করছিলাম।সত্যি কথা বলতে কি ওকে আদর করার ইচ্ছে হয় নি কখনো।
–চলো।আগে আমি চলে যাই তারপর তুমি যেও।মন্দাকিনি নামতে গিয়ে দাঁড়িয়ে বলল,নীর তোমার বন্ধুকে বোলো কিছু যেন মনে না করে।মন্দাকিনি নীচে নেমে হাটতে থাকে।
বাথরুমে গিয়ে ওয়াশ করে রীমা বাইরে এসে দেখল অনি জামা প্যাণ্ট পরে তৈরী।রীমাকে দেখে অনি বলল,ব্যাপারটা স্পোর্টিংলি নেওয়ার চেষ্টা কর।মুখটাকে অমন প্যাচার মতো করে রেখেছো কেন?
–অনি আমরা রেজিস্ট্রিটা করে রাখতে পারি।
–উফস গড! মেয়েদের এই এক সমস্যা বিয়ে-বিয়ে–।
–তুমি কি বিয়ে করবে না?
–বিয়ে করব না কখন বললাম।তাড়াতাড়ি তৈরী হয়ে নেও।
নীচে নেমে ওরা ট্যাক্সি ধরল।রিমার মনে পড়ল অনির কথাটা,ড্যাড মমকে নিয়ে ফুর্তি করতে বেরিয়েছে। ভাষা কি? শালা কি চোদান চুদেছে বিয়ের কথা বলতেই জ্ঞান মারানো হচ্ছে। খুব চিন্তা হচ্ছে কিছু না হয়ে যায়।তাহলে মুখ দেখাবার জো থাকবে না।ট্যাক্সি পাড়ার মুখে আসতেই বলল,আমাকে এখানেই নামিয়ে দাও।
ট্যাক্সি থামতে অনি পকেট থেকে ট্যাবলেটের একটা পাতা দিয়ে বলল,এবেলা ওবেলা দুটো খেয়ে নিও সব ঠিক হয়ে যাবে।
রীমা পাতাটা হাতে নিয়ে নেমে গেল।সব ব্যবস্থা করে রেখেছে।
অটো হতে নেমে দিলীপ জিজ্ঞেস করল,কি বলছিল?
–বলল তোমার বন্ধুকে বলে দিও যেন কিছু মনে না করে।
–ঐ সব ফালতু কথা রাখ।
–বলল একটা চাকরি করার কথা বলছিল।
দিলীপ ইশারা করে সামনে দেখাতে নির্মলের নজরে পড়ে সামনে ধীর গতিতে  রীমা চলেছে।হাটার গতি বাড়িয়ে রীমাকে অতিক্রম করতেই কানে এল,কি হল দেখেও দেখতে পাও নি।
নির্মল দাঁড়িয়ে পড়ে,দিলীপ এগিয়ে যায়।রীমা কাছে আসতেই নির্মল বলল,দেখবো না কেন চোখ থাকলে দেখতেই হয়।তারপর তোমার বিয়ের কি হল?বাড়ীতে এত চাপ দিচ্ছিল।
–বাবা পাত্র নিয়ে আসছে আমি কাটিয়ে দিচ্ছি।
–কেন কাটিয়ে দিচ্ছো,ছেলে পছন্দ হচ্ছে না?
–কাটিয়ে দিচ্ছি কেন তুমি জানো না।
নির্মলের মুখে গালে তখনো মন্দার হাতের স্পর্শ।দিলীপ দূর থেকে তাগাদা দিল,কিরে নিমু যাবি নাকি চলে যাব?
–আসি।
–একদিন দেখা কোরো কথা আছে।
নির্মল উত্তর না দিয়ে হন হন হাটতে থাকে।
রাতের খাওয়ার পর মামণিকে বিছানায় শুইয়ে দিল প্রজ্ঞা।হিমানীদেবী বললেন,রাত হল তুই যা মা।কাল তো তোকে ভোরে উঠতে হবে।
প্রজ্ঞা এঘরে এসে দেখল মস্তান নেই,গেল কোথায়?নীচু হয়ে বিছানার চাদর ঠিক করতে থাকে।খাটটা এত নীচু অনেকটা ঝুকতে হয়।মনসিজ পিছনে এসে দাঁড়িয়ে পাছার উপর হাত রাখে।
–দরজা বন্ধ করেছিস?না ঘুরেই জিজ্ঞেস করল প্রজ্ঞা।
আমার পাছাটা ওর খুব পছন্দ মনে মনে হাসে প্রজ্ঞা।মনসিজ দরজা বন্ধ করতে গেলে মজা করে পায়জামা টেনে একটু নামিয়ে দিল।
মনসিজ ফিরে এসে দেখল পাছার খাজ দেখা যাচ্ছে।আলতো করে হাত বোলায়।প্রজ্ঞা বলল,কি করছিস?
–বেলি তোমার গড়ণটা খুব সুন্দর।
–আগে দেখিস নি?
–নয়ন না তিরপিত ভেল।
–ও আবার কি কথা?
–পদাবলীর লাইন।নয়ন তৃপ্ত হয়না। 
–নয়ন তৃপ্ত হলেই হবে?
মনসিজ এক হ্যাচকায় পায়জামা নামিয়ে দিয়ে বসে চেরার মুখে জিভ বোলাতে থাকে।প্রজ্ঞা পা-দুটো একটু ফাক করে দিল।সারা শরীরে ছড়িয়ে পড়ে সুখের প্লাবন।হাতে ভর দিয়ে মাথা উচিয়ে শরীর ধনুকের মত বেকে যায়।কি করতে চাইছে বুঝতে পারে না প্রজ্ঞা।মনসিজ উঠে বেলির পিঠে হাত বোলায়, পাছায় গাল ঘষতে থাকে।প্রজ্ঞা বিরক্ত হয়ে বলল,এবার ঘুমোতে দে।
খাটে উঠে ঐ অবস্থায়  একটা চাদর টেনে গায়ে জড়িয়ে শুয়ে পড়ল।মনসিজ কিছুটা অপ্রস্তুত বেলির আচরণে কিন্তু বলার সাহস হয়না।
–লাইট নিভিয়ে দে।প্রজ্ঞা বলল।
মনসিজ বাধ্য ছেলের মত লাইট নিভিয়ে পাশে শুয়ে পড়ল।প্রজ্ঞা আড় চোখে দেখে চুপচাপ শুয়ে আছে মস্তান।কি করে অফিস সামলায় ভেবে অবাক লাগে।রাত কম হলনা, সারা গায়ে হাত বোলাচ্ছে।ঘুম আসছে না তবু ঘুমের ভান করে পড়ে থাকে প্রজ্ঞা।এক্টু জোর করল না,ঘুমোতে দে বললাম অমনি ছেড়ে দিল।তিক টিক ঘড়ির কাটা এগিয়ে চলেছে নিঃশব্দে পড়ে আছে প্রজ্ঞা।পাশে সাড়া শব্দ ণেই মস্তান কি তাহলে ঘুমিয়ে পড়ল।হঠাৎ ছায়া মূর্তির মত উঠে বসল মস্তান।রুদ্ধশ্বাসে অপেক্ষা করে প্রজ্ঞা।লক্ষ্য করে গায়ের চাদর সরিয়ে নীচু পেটের উপর গাল ঘষছে।শরীরে শিরশিরানি অনুভূত হয়।প্রজ্ঞা হাত বাড়িয়ে মস্তানের মাথায় হাত রাখতে চমকে সোজা হয়ে বসে বলল,তুমি ঘুমাও নি?
–তুই কি করছিস বলতো?
–কিছু না।বেলি বিশ্বাস করো তোমাকে আমার খুউব ভাল লাগে।
–বিশ্বাস করলাম।
–তু্মি কাল চলে যাবে তাই মন খারাপ।
চোখের কোল গড়িয়ে নিঃশব্দে গড়িয়ে পড়ল জ্ল,উঠে বসল প্রজ্ঞা।মস্তানকে কাছে টেনে বুকে চেপে বলল,আমি কি পরীক্ষা দেবো না?
–আমি কি তোমাকে যেতে মানা করেছি?
–তুই এত অবুঝ কেন?দেড় মাস পরে আমি তোর কাছে এসেই থাকব।
–সেতো আমি জানি।
–তাহলে মন খারাপ করছিস কেন?
–আমি কি ইচ্ছে করে করছি?মন খারাপ হলে আমি কি করব বলো?
প্রজ্ঞা হেসে বলল,তোকে নিয়ে আর পারি না।মন খারাপ করতে হবে না।এখন একবার কর।
–করব?
প্রজ্ঞা উপুড় হয়ে পাছা উচু করে বলল,বলছি তো করতে।
–মুখ না দেখলে আমার ভালো লাগে না।
মুখ দেখা চাই,উফস কত বায়নাক্ক।প্রজ্ঞা চিৎ হয়ে বলল,নে এবার কর।প্রজ্ঞা হাত দিয়ে বাড়াটা ধরে বুঝতে পারে শিথিল বাড়া।উঠে বসে ছাল খোলে বন্ধ করে।বেশ লম্বা মস্তানের সঙ্গে এটা উপরি পাওনা।
–একটু বড়-।
–বড় না ছাই। 
বন্ধুরা বলে বড়,দাড়াও বড় কিনা দেখাচ্ছি মনসিজ মনে মনে ভাবে।মুঠির মধ্যে স্ফীত হয়ে বাড়া উর্ধ মুখী।তারপর চিৎ হয়ে বলল,এবার কর।
গুদ মেলে দিয়ে দম চেপে অপেক্ষা করে প্রজ্ঞা।বেলির দুই হাটু চেপে ধরে বাড়াটা চেরার মুখে লাগিয়ে ধীরে ধীরে চাপতে থাকে মনসিজ।
–ই-হি-ই-ই-ই,তুই থামিস না।
মনসিজ ধীরে ধীরে ঠাপাতে থাকে।প্রজ্ঞার উত্তেজনা তীব্রতর হতে থাকে বলে,গায়ে জোর ণেই তোর।
মনসিজ ঠাপের গতি বাড়ায়।ঠাপের তালে তালে আ-হা-আআআ….আ-হা-আআআ করে প্রজ্ঞা শিৎকার দিতে থাকে।মিনিট পাঁচ-ছয় পর প্রজ্ঞা হাত বাড়িয়ে মস্তানকে ধরে নিজের বুকে চেপে ধরে আই-আই-আইইইই করে জল ছেড়ে দিল।হাপাতে হাপাতে বলল,তুই থামিস না।
–ছাড়ো না হলে কিভাবে করব।
প্রজ্ঞা লজ্জিত হয়ে ছেড়ে দিল।মনসিজ সোজা হয়ে আবার ঠাপ শুরু করল।শরীরে কোষে কোষে সুখানুভুতি ছড়িয়ে পড়তে থাকে।
পুচুৎ-পুচুৎ শব্দ হতে থাকে।ঘড়ির কাটার সঙ্গে তাল দিয়ে মনসিজ ঠাপিয়ে চলেছে।তলপেটের নীচে মৃদু বেদনা অনুভুত হয় মনসিজ বুঝতে পারে আর দেরী ণেই।
প্রজ্ঞা জিজ্ঞেস করে,সোনা তোর আর কত দেরী হবে?
–হয়ে এল-ও-ও…।বলতে বলতে ভেঙ্গে পড়ল।
উষ্ণ তরলে প্লাবিত হচ্ছে গুদ আয়েশে চোখ বোজে প্রজ্ঞা।মস্তানকে বুকে চেপে মাথায় হাত বুলিয়ে দিতে থাকে।এই বীর্যে কোনো কাজ হবে না ভেবে খারাপ লাগে।খাওয়া দাওয়ার পর সে ওষূধ খেয়েছে।
ভোরবেলা বেরোবার আগে মামণির সঙ্গে দেখা করে মস্তানকে বলল,মনে আছে তো।তুই বাপির গেস্ট আমাকে চিনিস না।
মনসিজ শশীবাবুকে বলল সাবধানে গাড়ী চালাবেন।

চলবে —————————



from বিদ্যুৎ রায় চটি গল্প কালেকশন লিমিটেড https://ift.tt/sHjcmZY
via BanglaChoti

Comments