এক্স গার্লফ্রেন্ড যখন বউ (পার্ট-১২)

Ex_Girlfriend_যখন_বউ
পার্টঃ১২

—————————
.
সকালে সোফায় শুয়ে ছিলাম তখন মা-বাবা,ভাইয়া,বৌদি আসল।আমাকে সোফায় ঘুমাতে দেখে মা আমাকে ডাক দিল।
.
—কিরে তুই কি কালকে রাতে এখানে শুয়েছিলি নাকি?(মা)
—হ্যাঁ।(আমি)
—কেন?তোর নিজের ঘর কি হয়েছে?
—আমার ঘরে তো আরহী ঘুমাচ্ছে।
—তাতে কি হয়েছে?তুই ওর সাথেই ঘুমলি কেন?
—না না।আমি তো খারাপ।পরে যদি ঘুমের ঘোরে ভুল করে আমার হাত আরহীর শরীরে লেগে যায় তাহলে আবার হয়ত বাবার কাছে বিচার দিবে যে আমি ওর সাথে খারাপ কিছু করতে চাচ্ছিলাম।তারপরে বাবা হয়ত আমাকে এই বাড়ি থেকেই বের করে দিবে।
—তাই বলে তুই এখানে ঘুমবি?বাড়িতে তো আরও অনেক রুম আছে।সেখানে নাহয় ঘুমাতি।
—এই বাড়িতে তো আর আমার কোন অধিকার নাই।তাই এখন কোন ঘরে যাওয়ার আগে তোমাদের অনুমতি লাগবে।তোমাদের অনুমতি ছাড়া কোন ঘরে ডুকলে তোমরা রাগ করবে না?
—সাগর,তুই হঠাৎ এমন করে কথা বলছিস কেন?কি হয়েছে তোর?(ভাইয়া)
—আমার কিছু হয় নেই।আমি একদম ঠিক আছি।আচ্ছা,তোমরা থাক আমি একটু ফ্রেস হয়ে আসি।
.
তারপর আমি আমার রুমে ফ্রেস হতে চলে গেলাম।
.
—মা,সাগর হঠাৎ আমাদের সাথে এমন করে কথা বলল কেন?কি হয়েছে ওর?(ভাইয়া)
—ছোট থেকেই সাগরের রাগ,অভিমান একটু বেশিই।আগে যখন ওর বাবা ওকে বকা দিত তখন সাগর অভিমান করে সারাদিন না খেয়ে থাকতো আর কালকে তোর বাবা ওর সাথে যা করল তার পরে এইসব হওয়া তো স্বাভাবিক।(মা)
—আমরা তো কিছু করি নেই।সাগরকে যা বলেছে বাবাই তো বলেছে।তাই বলে আমাদের সাথে কথা এমন করে কথা বলবে?(বৌদি)
—সাগর এমনি।একজনের উপর রাগ করলে সবার উপর অভিমান করে থাকে।এখন চল তাড়াতাড়ি নাস্তা তৈরি করে নেই।সাগর ফ্রেস হয়েই নাস্তা খেতে চাইবে।
—ঠিক আছে মা।চলুন।
.
আমি ফ্রেস হয়ে ভালো শার্ট-পান্ট পরে বের হয়ে আসলাম।ফ্রেস হয়ে বের হওয়ার পর আরহী আমার সামনে এসে দাঁড়াল।
.
হয়ত আমাকে কিছু বলবে।কিন্তুু আরহী কিছু বলার আগেই আমি আমার আলমারি থেকে আমার একটা ফাইল বের করে ঘরের বাহিরো চলে আসলাম।
.
আমার পিছনে পিছনে আরহীও আসল।আমি ডয়িং রুমে আসতেই দেখলাম সবাই নাস্তা করতে বসেছে।
.
আমি সেইদিকে একবার তাকিয়ে দরজা দিয়ে বেরিয়ে আসতে লাগলাম।আমাকে বেরিয়ে আসতে দেখে মা আমাকে পিছনে থেকে ডাক দিল।
.
—সাগর,এত সকালে কোথায় যাচ্ছিস?(মা)
—বাহিরে।(আমি)
—কেন?
—দেখি কোথাও চাকরি পাই কিনা।
—যাচ্ছিস যখন কিছু খেয়ে যা।সেই কালকে থেকে কিছু খাস নেই।
—মা,তুমি কি ভুলে গিয়েছো এই বাড়িতে আমার খাবার বন্ধ হয়ে গিয়েছে?
—কালকে বাবা রাগের মাথায় কিনা কি বলে দিয়েছে তার জন্য তুই রাগ করে থাকবি?(ভাইয়া)
—বড়দাদা,তুমি হয়ত একটা কথা জান না।
—কি?
—রাগের মাথায় মানুষ সবসময় সত্যি কথা বলে আর বাবা কালকে সেইটাই করেছে।তাছাড়া আমি বেকার।আমি আর কতদিন বাবার টাকায় চলব?আমার তো কিছু করে খেতে হবে তাই না?
—এইটা তো তোর দুষ্টুমি করার বয়স।তাছাড়া কাজ করার জন্য তো আমি আর বাবা আছিই।পরে যখন তুই চাকরি করবি তখন তো আর মজা করতে পারবি না।এতদিন মজা করে কাটিয়েছিস আর কিছুদিন নাহয় কাটা।
—না রে ভাইয়া।তোদের দুইজনের টাকায় খেতে খেতে আমার বদ অভ্যাস হয়ে গিয়েছে আরও যদি এমনি করে খাই তাহলে একদিন দেখবি আমি পেট ফেটে মরে যাব।
—সাগর,তুই এইসব কি অলুক্ষণে কথা বলছিস?
—আমি তো ঠিকই বলেছি।আমি এতদিন এই বাড়ির অনেক ভাত খেয়ে নষ্ট করেছি।সেইগুলোর সুদ না দিলে তো আমি মরেও শান্তি পাব না।
—সাগর,তুই হঠাৎ এইসব কি আবিজাবি বলছিস?আর কে বলেছে তুই এতদিন এই বাড়ির ভাত খেয়ে নষ্ট করেছিস?
—কেন?কালকে বাবাই তো বলল।আমি যদি এতদিন এই বাড়ির ভাত খেয়ে নষ্ট না করতাম তাহলে কি বাবা এই বাড়ি থেকে আমার ভাত খাওয়া উঠিয়ে দিত?অবশ্য বাবা যা করেছে ভালোই করেছে।আমাকে আমার সঠিক জায়গা দেখিয়ে দিয়েছে আর হ্যাঁ বাবা চিন্তা করো না।আমি এতদিন তোমার যতটা নষ্ট করেছি এক এক করে সব টাকা সুদ করে দিব।তুমি শুধু আমাকে কিছুদিন সময় দাও তাহলেই হবে।
—……(সবাই নিশ্চুপ)
—অহ!আমি তো একটা জিনিস দিতে ভুলেই গিয়েছিলাম।বাবা এই নাও আমার মোবাইল,বাইকের চাবি আর মানিব্যাগ।মানিব্যাগে কত টাকা আছে জানি না।কিন্তুু আস্তে আস্তে আমি সব সুদ করে দিব।
—তুই এইসব দিয়ে যাচ্ছিস কেন?তাহলে তুই চলবি কি করে?
—মা,এইসব ছাড়াও তো মানুষ দুনিয়ায় বাঁচে।তারা যেমন করে বাঁচতে আমিও ঠিক তেমন করেই বাঁচব।যদি কোনদিন টাকা রোজগার করতে পারি তাহলে তখন নাহয় কিনে নিব।
.
কথাটা বলে আমি বাড়ি থেকে চোখ মুছত মুছতে বেরিয়ে আসলাম।মা আর বৌদি আমাকে পিছনে থেকে কয়েকবার ডেকেছিল কিন্তুু আমি শুনি নেই।
.
বাসা থেকে বেড়িয়ে রাস্তা দিয়ে হাঁটতে লাগলাম।আজকে অনেক রৌদ্র।বাবার মতো হয়ত সূর্য মাশাইও আমার উপর রেগে আছে।তাই তো এত কষ্ট দিচ্ছে।
.
হাঁটতে হাঁটতে কয়েক অফিসে গিয়ে চাকরির কথা বলতেই কেউ কেউ সরাসরি না করে দিয়েছে আবার কেউ কেউ টাকা ছাড়া চাকরি দিবে না।
.
দেখতে দেখতে দুপুর হয়ে গিয়েছে।এমনিতেই কালকে থেকে পেটে কিছু পরে নেই তার উপর আজকে এত হাঁটা।দুইটা মিলিয়েই আমার অনেক খিদে লেগেছে আর শরীরটা অনেক ক্লান্তও।
.
সাথে একটা টাকাও নেই যে কিছু কিনে খাব।তাই রাস্তার পাশের এক দোকান থেকে কয়েক গ্লাস জল খেয়ে একটু বিশ্রাম নিয়ে আবার হাঁটতে লাগলাম।
.
নতুন কোন অফিসে কাজের খুঁজে।কিছু সময় হাঁটার পর আমার সামনে একটা গাড়ি এসে দাঁড়াল।সাথে সাথেই গাড়ি থেকে বড়দাদা বেরিয়ে আমার সামনে আসল।
.
—সাগর,তুই রাস্তা দিয়ে এমন করে হাঁটছিস কেন?(বড়দাদা।অস্থিরতার সাথে)
—রাস্তার মানুষ রাস্তায় থাকবে না তো কোথায় থাকবে?(আমি)
—তুই কিসব উল্টো-পাল্টা বলছিস আর তোকে এমন দেখাচ্ছে কেন?
—ও কিছু না।হাঁটতে হাঁটতে একটু ক্লান্ত হয়ে গিয়েছি তো তাই এমন দেখাচ্ছে।
—তুই আমার সাথে গাড়িতে বস।এখন আমরা বাড়িতে যাব।
—না।আমি এখন বাড়িতে যেতে পারব না।
—কেন?
—আমাকে আরও তিন-চারটা অফিসে যেতে হবে।
—ঠিক আছে।বাড়িতে না গেলি আমার সাথে অন্তত হোটেলে চল।তোর মুখ দেখেই বুঝা যাচ্ছে তোকে খাবারে প্রয়োজন।হোটেলে গিয়ে কিছু খেয়ে নিবি।
—না না।আমি খেতে পারব না।
—কিছু হবে না।তাছাড়া আমি তো আর বাবাকে বলব না।তুই চল আমার সাথে।
—না বড়দাদা।এখন আমাকে যেতে দাও।অনেকটা পথ যেতে হবে।
—তাহলে অন্তত এই টাকাগুলো নিয়ে যা।কিছু টাকা দিয়ে খেয়ে নিস আর কিছু টাকা দিয়ে গাড়িতে করে যাস।(মানিব্যাগ আমার সামনে দিয়ে)
—না।আমি এমনিতেই যেতে পারব।
.
আমি বড়দাদাকে সরিয়ে আবার হাঁটতে লাগলাম।বড়দাদা আমাকে এমনভাবে হাঁটতে দেখে আর সহ্য করতে না পেরে বাড়িতে চলে গেল।
.
আজকে বাবা অফিসে যায় নেই।বাবা সোফায় বসে টিভি দেখছিল আর বড়দাদা সোফায় গিয়ে বসল।বড়দাদাকে দেখে বৌদি আর মা এগিয়ে আসল।
.
—তোমার কি সাগরের সাথে দেখা হয়েছিল?মোবাইল নিয়েও যায় নেই যে কল করে বাড়িতে আসতে বলব।(বৌদি)
—…..(নিশ্চুপ।চোখ দিয়ে জল পরছে)
—কিরে তুই এমনভাবে কান্না করছিস কেন?(মা)
—মা,আমি সাগরকে এমনভাবে আর দেখতে পারছি না।ওকে দেখে আমার অনেক কষ্ট হচ্ছে।(বড়দাদা)
—তোর সাথে কি সাগরের দেখা হয়েছিল?
—হ্যাঁ।আমি একটা কাজের জন্য রাস্তা দিয়ে যাচ্ছিলাম তখন দেখলাম সাগর রাস্তা দিয়ে হাঁটতে হাঁটতে কোথায় যানি যাচ্ছে।ওর মুখ দেখে বুঝা যাচ্ছিল ওর অনেক পেট খালি।জান মা কত করে বললাম বাড়িতে আসতে নাহলে হোটেল গিয়ে খাবার খেয়ে আসতে।এমনকি ওকে টাকাও দিতে চাইলাম।কিন্তুু আমার একটা টাকাও নিল না।উল্টো হেঁটে চলে গেল।এই রৌদ্রে নাকি আরও তিন-চারটা অফিসে যাবে।(কান্মা করে)
—তুই ওকে জোর করে নিয়ে আসতে পারলি না?ও কি জীবনে এত কষ্ট করেছে নাকি?ওর জানি কত কষ্টই না হচ্ছে।
—আনতে চেয়েছিলাম তো।কিন্তুু তুমি তো জানই ও যেইটা করতে চায় সেইটা করেই ছাড়ে।
.
তারপর আর কেউ কিছু বলতে পারল না।সবাই বসে বসে কান্না করতে লাগল।বাবা এইসব দেখে সেখান থেকে নিজের রুমে চলো গেল।
.
দেখতে দেখতে রাত হয়ে গেল।সবাই আমার বাসায় ফেরার জন্য অপেক্ষা করছে।কিন্তুু আমি বাসায় ফেরার মতো অবস্থায় নেই।
.

.
#চলবে—————————



from বিদ্যুৎ রায় চটি গল্প কালেকশন লিমিটেড https://ift.tt/vaUwyXo
via BanglaChoti

Comments