গল্প=০৮৫ বৃষ্টির খেলা

গল্প=০৮৫

বৃষ্টির খেলা

লেখক – আয়ামিল
—————————

বেতবুনি থেকে যখন রওনা দেই তখন বিকাল তিনটা কি সাড়ে তিন হবে। আমরা যাব চার মাকামের তৃতীয় মাকাম আলেরচরে। আমরা বলতে আমি আর আমার বড় খালা। আলের চর বেশ দূর বটে। রাস্তা কয়েকটা থাকলেও খালা বলল মাকামের ভিতর দিয়েই তিনি যাবেন। আমি এতে বিরক্ত হলাম। মাকামের ভিতরের সবচেয়ে সহজ রাস্তা হল হাওরের ভিতরের রাস্তা। চার মাকামকেই এই রাস্তা এক করেছে। তবে রাস্তার একপাশে হাওর আর অন্যপাশে সেচের জন্য খনন করা বিশাল খাল হওয়ায় এই শ্রাবণের দিনে যাওয়াটা বোকামিই হবে, কারণ একবার যদি বৃষ্টি নামে তাহলে আর আশ্রয় পাওয়া যাবে না সহজে।

আমার আব্বা অসুস্থ হলে বড় খালা আমাদের বাড়িতে আসেন। আব্বা তেমন অসুস্থ ছিল না যদিও, কিন্তু সেই উপলক্ষে খালা আমাদের বাড়িতে আসায় আম্মা বেশ আনন্দিত হয়েছে। বড় খালা কারো বাড়িতে তেমন যায় না। মাকামে থাকে বলে হয়ত বাইরের কোথাও যেতে চায় না। যারা চার মাকামের নাম শুনেননি এমন মানুষ আমাদের এই সীমান্তশা জেলায় খুঁজে পাওয়া কঠিন। এই জেলার সবচেয়ে দুর্গম চারটা গ্রামকে চার মাকাম বলে। অবশ্য এই নামের পিছনে অন্য কারণও আছে।

যাহোক বড় খালা আমার আম্মার চেয়েও নয় বছরের বড়। আমার আরেকটা খালা থাকলেও বড় খালাকে আমি খুব পছন্দ করতাম। কিন্তু আজ খালাকে তার বাড়িতে পৌঁছে দেওয়ার কথা শুনে সত্যিই ভয় পেলাম। ভয় পেলাম দুটি কারণে। প্রথমত মাকাম নিয়ে আমরা যারা মাকামে থাকি না তাদের কৌতূহলের অন্ত নেই। আর এই কৌতূহল আমার ভিতরে কেন জানি ভয় ঢুকিয়ে দিয়েছিল অনেক আগেই। আর তাই চার মাকামের ভিতর দিয়ে চলে যাওয়া হাওরের রাস্তা পাড়ি দেওয়া আমার জন্য খুবই ঝক্কির কাজ। দ্বিতীয়ত এখন বর্ষাকাল। আর তাই খালাকে নিয়ে এই দীর্ঘ পথ পাড়ি দেওয়াও খুব কষ্টের কাজ বটে। এর কারণ অবশ্য খালার মোটা শরীর। আমার বড় খালার বয়স পঞ্চান্ন এর বেশি হতে বাধ্য। কারণ তার দুই ছেলেরও বাচ্চা হয়ে গেছে আর বড় ছেলের ঘরে ছয় সাত বছরের একটা ছেলেও আছে। বয়সের ভার আর খালার মোটা শরীরের কারণে খালা স্বাভাবিকভাবেই বেশ আস্তে হাঁটে। খালা একটু হাঁটাহাঁটি করলেই হাঁপিয়ে উঠে। তাই এই দূরত্ব খালাকে নিয়ে পার করতে বেশ বেশি সময়ই লাগবে। মাকামের বাইরে থেকে কোন গরুর গাড়ি ভিতরে যায় না বলেও সমস্যা। অবশ্য খালা বলে এতটুকুন রাস্তার জন্য আবার গরুর গাড়ির আবার দরকার আছে নাকি। খালা যেহেতু আসার সময় হেঁটে হেঁটেই এসেছে তাই এই কথা তিনি বলতেই পারেন। কিন্তু তিনি আসলেন কীভাবে সেটাই রহস্য।

আজ সকাল থেকে বৃষ্টি হবে হবে। কিন্তু ছাতা আনতে কীভাবে যেন আমরা দুইজনই ভুলে গেলাম। খালা হেসে বলল,

– চিন্তা করস কেন রাজু, বৃষ্টি আসার আগেই আমরা পৌঁছে যাব।

কিন্তু সত্যি বলতে কি, খালার কথায় আমি মোটেও ভরসা পাচ্ছি না।

খালা বেশ ভালোই হাঁটছেন। আমি আর খালা নানা কথা বলতে বলতে এগুচ্ছি। সত্যি বলতে কি খালার সাথে যেতে আমার কেমন যেন লাগছে। খালাকে খানিকটা ভয় পাওয়ার কারণে তা হতে পারে। খালা কিন্তু বেশ বন্ধুত্বপূর্ণ কণ্ঠেই আমার সাথে কথা বলছে। কতক্ষণ লাগবে জানি না, কিন্তু এই মুহূর্তে খালার সাথে হেঁটে বেশ ভালই লাগছে। খালা বেশ ধীরে ধীরে হাঁটায় আমার তেমন কষ্টই হচ্ছে না।

বেশ কিছুক্ষণ হাঁটার পর খালা বলল তাকে একটু বিশ্রাম নিতে হবে। আমরা দুইজন তখন বেতবুনির সীমানা পেরিয়ে সবে রামানগড়ে ঢুকেছি। খালা সাথে আনা খানিকটা পানি খেয়ে ফেলল। তারপর আমরা আবার চলা শুরু করলাম। রামানগড় পার হতে আমাদের তেমন কষ্ট হল না। অবশেষে আমরা কালিহরি গ্রামের হাওরের রাস্তার শুরুতে পৌঁছলাম। খালা একটা গাছের নিচে বসে আবার খানিকটা বিশ্রাম করতে লাগলো। আমিও তখন সামান্য ক্লান্ত হতে সবে শুরু করেছি। আমরা দুইজনই পানি খেলাম। আমি আর খালা তখন দুইটা জিনিস লক্ষ্য করলাম। প্রথমত আকাশের অবস্থা তেমন ভালো না। আর দ্বিতীয়ত আশেপাশে তেমন মানুষ নেই বললেই চলে। আমি খানিকটা চিন্তিত হয়ে খালাকে জিজ্ঞাস করলাম,

– খালাম্মা এখানে মানুষ এত কম কেন?

– এই রাস্তা তো এমনিতেই নির্জন। তার উপর আকাশের যে অবস্থা, মানুষ থাকবে কোন দুঃখে।

– চোর ডাকাত নেই তো?

– কস কি? মাকামে চোর পাবি কই? রাস্তাঘাট নির্জন থাকলেও কারো সাহস নাই মাকামে চুরিচামারি করার।

খালার কথায় খানিকটা শান্তি পেলাম, কিন্তু নির্ভার হলাম না। রাস্তাটা বড্ড বেশি নির্জন। আমি জিজ্ঞাস করলাম,

– যদি বৃষ্টি নামে?

খালাকে চিন্তিত মনে হল। বলল,

– আজ মনে হয় আমরা খালা ভাগিনার কপালে বৃষ্টিতে ভেজাই নসীব আছে। তবে একটু জোরে হাঁটলে বৃষ্টির হাত থেকে রক্ষা পাওয়া গেলেও যেতে পারে।

আমি আর খালা ঠিক করলাম একটু জোরেই হাটতে হবে। বৃষ্টি আসলে আসলেই মসিবতে পড়ব। আশেপাশে একটা বাড়িঘরও নেই। একপাশে সেচের জন্য নদীর মতো বিশাল বিল আর আর অন্যপাশে দিগন্তহীন আবাদি জমি।

আমরা দুইজন বেশ জোরে জোরেই হাঁটতে লাগলাম। আমি লক্ষ্য করলাম খালা বেশ ক্লান্ত হয়ে যাচ্ছে। খালা হঠাৎ থেমে পড়ল, বলল একটু বিশ্রাম নিতে হবে। একটু দূরে একটা গাছে দেখা যাচ্ছিল বেশ বড়সড়ই। খালাকে বললাম ঐ গাছের নিচে গিয়ে থামতে। খালাও সায় দিল। আমরা অল্পক্ষণেই গাছটার নিচে এসে পৌঁছলাম আর খালা সাথে সাথে থপ করে বসে পড়ল। খালা বেশ জোরে জোরে শ্বাস নিচ্ছে। আমি একদৃষ্টে খালার দিকে তাকিয়ে থাকলাম আর একটা বিষয় লক্ষ্য করে খানিকটা অবাক হলাম। খালার জোরে জোরে নিঃশ্বাস ফেলার সাথে সাথেই তার বুকের উঠানামাও বেশ লক্ষ্যণীয়। আমি খালার বুকের সাইজ অনুমান করে বিস্মিত হলাম। খালার সবুজ পারের ছাই রঙের শাড়ির নিচে যে বেশ বড় বড় দুধ আছে তা আমি প্রথমবারের মতো অনুধাবন করলাম। ঠিক সেই মুহূর্তেই ঝুম করে বৃষ্টি পরা শুরু হল। গাছের নিচে থাকলেও প্রথম ধাক্কাতেই আমি আর খালা ভিজে গেলাম। মনে মনে আমি খানিকটা নিরাশ হলাম।

খালাও ভিজতে শুরু করেছে। আমার দিকে তাকিয়ে বলল,

– বুঝলি বাবা, আজ কপালে বৃষ্টির পানিই লেখা আছে। ভিজতেই যখন হবে তখন আর বসে থেকে কি লাভ। এরচেয়ে একটু হাঁটলেও দূরত্ব কমবে। আর একটু গেলেই তো আলেরচর পৌঁছে যাব।

আলেরচর যেতে যে একটুখানি সময় লাগবে না তা আমি জানি। এখন আমরা কালিহরিতে। এখন সোনাপুকুর আর বাউকান্দা পার হলেই তবে আলেরচর। আর খালা বলে কি না সামান্য দূরত্ব! মনে মনে হতাশ হলাম। তবে খালার বৃষ্টিতে ভিজেই হাঁটার কথা মনে মনে সমর্থন দিলাম। বসে থেকেও যখন ভিজব, তখন বরং হেঁটে ভিজলেই লাভ। অন্তত দূরত্ব তো কমবে। আমি আর খালা আবার যাত্রা শুরু করলাম। আমরা দুইজনই হাঁটছি আর বৃষ্টির পানিতে ভিজছি। কিছুক্ষণ যাওয়ার পর খালাকে বললাম এগিয়ে যেতে। খালা কোন প্রশ্ন করার আগে বললাম প্রস্রাব করব। খালা মাথা নেড়ে সায় জানাল। খালা হাঁটতে থাকল। আমি একজায়গায় বসে নিজের ভাগ্যকে আচ্ছামত গালি দিয়ে প্রস্রাব করতে বসলাম। বৃষ্টির পানিতে প্যান্টের নিচের ধন পর্যন্ত ভিজে গেছিল।

প্রস্রাব করে আমি আবার হাঁটতে শুরু করে খালার দিকে তাকিয়ে খানিকটা অবাক হই। বৃষ্টির পানিতে খালার সারা শরীর ভিজে এমন হয়েছে যে তার শরীরে সাথে শাড়িটা একদম লেপটে আছে। আর তাতেই উনার মোটা মোটা পাছার আকৃতি স্পষ্ট বুঝা যাচ্ছে। আমি খানিকটা উত্তেজিত হলাম খালার ডবকা পাছার আকৃতি দেখে। আমি আরও কাছ থেকে সামান্য সময়ের জন্য হলেও দেখব বলে একটু এগিয়ে গেলাম জোরে জোরে। খালার বেশ খানিকটা পিছনে আসতেই খালা থেমে গেল। আমার দিকে ফিরবে ভাবলাম। কিন্তু তা না করে খালা দাঁড়িয়ে থেকেই সামনে ঝুঁকল। সাথে সাথে আমি খালার পাছার আকৃতি আরও স্পষ্টভাবে দেখতে পেলাম। আমি খালার আরও কাছে গিয়ে বুঝলাম এমন বড় পাছা আমি জীবনেও দেখিনি। খালার মোটা শরীরে যে এই পাছার চেয়েও বড় সম্পদ আছে তাও বুঝলাম। কেন জানি খালার দুধগুলো দেখার খুব ইচ্ছা জাগল মনে।

– কি হয়েছে খালাম্মা?

– জুতাটা ছিঁড়ে গেছে রে। এখন কি করি?

– নেন আমার জুতা পরেন।

– তুই খালি পায়ে হাঁটবি?

– সমস্যা নাই নেন।

খালা আমার জুতা নিল। পরার চেষ্টা করল আর বহুত কষ্টে জুতাটা পরল। ভাগ্যিস স্যান্ডেল বলে রক্ষা। এই সাইজের জুতা খালার পায়েই ঢুকত না। আমার জুতা যে খালার পায়ের জন্য না তা প্রমাণ করেই খালার জুতা আবার ছিঁড়ল। খালা আবার উবু হয়ে জুতা দেখতে লাগল আর আমি খালার পাছার দিকে একবার নজর দিয়ে বুকের দিকে নজর দিলাম। উবু হওয়ার ফলে খালার দুধের একটা সাইড দেখা যাচ্ছে। ব্রা নেই বুঝাই যাচ্ছে। তবে সাদা ব্লাউজের নিচে যে বিশাল বিশাল তরমুজ আছে, তার ইঙ্গিত আমি সহজেই পেলাম। খালা ছেঁড়া জুতা ফেলে দিয়ে বলল,

– আজকে কপালে খালি বিপদ আছে দেখছি।

– সমস্যা নাই খালাম্মা। বৃষ্টির বেগ কমেছে যখন তখন যেতে পারব শান্তিতে আশা রাখি।

– শান্তি পাবি কই? এই রাস্তা এখন কাদায় এক্কেবারে নষ্ট হয়ে গেছে। পা সামলে না চললে কিন্তু আছাড় খাবি। সাবধানে হাঁট।

বৃষ্টির বেগ একেবারে কমে গেছে। কিন্তু বৃষ্টি এখনও হচ্ছে আর তা সহ্য করার মতই। আমরা আবার হাঁটা শুরু করলাম। আমাকে একটু আগে যেই বিষয়ে সাবধান করে দিয়েছে, সেই আছাড় খেয়েই খালা হঠাৎ ধড়াম করে পড়ে গেল। আমি জলদি গিয়ে খালাকে ধরলাম। কিন্তু খালার ভারী শরীর নিয়ে একবার পড়ে যাওয়ায় খালা বেশ বাজে ভাবেই কাবু হয়েছে। তাই খালা সাথে সাথে উঠতে পারল না। মাটিতেই বসে রইল। আমিও খালার পাশে বসে জিজ্ঞাস করলাম তিনি ব্যাথা পেয়েছেন কিনা, খালা কিন্তু কোন কথা বললেন না। তবে তার চেহারা দেখে বুঝা যাচ্ছে বেশ ব্যাথা পেয়েছে।

ব্যাথা পাওয়ার সাথে সাথে খালার সারা গায়ে কাদাও লেগেছে প্রচুর। আমার খানিকটা মায়া জাগল খালার জন্য। খালা বলল,

– ব্যাথা খুব বেশি পাইনি। কিন্তু শাড়িটার অবস্থা খুব খারাপ। বৃষ্টির পানিতে যদি ঠাণ্ডা না লাগে তবে এই কাদা ঠাণ্ডাতেই ঠাণ্ডা লাগবে।

খালা ঠিক করলেন পাশের বিলে নেমে শাড়িটা ধুয়ে ফেলবেন। বিলে নামলেন, আর আমাকে বললেন তাকে কাজ শেষে একটু টান দিয়ে তুলতে। শাড়ি ধুয়ে আমাকে ডাক দিলেন। আমি বহুত কষ্টে খালাকে তুললাম। খালা টাল সামলাতে আমাকে প্রায় জড়িয়ে ধরলেন। এই মুহূর্তে আমি খালার দুধের ছোঁয়া প্রথমবারের মতো পেলাম। খালা অবশ্য আমাকে সাথে সাথেই ছেড়ে দিলেন। কিন্তু আমার মনে অনেকক্ষণ খালার দুধের স্পর্শ নিয়ে নানা চিন্তা চলল। আমি খালার দিকে তাকালাম। খালার শাড়িতে পানির পরিমাণ এখন বেশি হওয়ায় আমি দেখলাম খালার দুধের একপাশে এতটুকুও কাপড় নেই। ব্লাউজের নিচের তরমুজদের আকার আবার কল্পনা করলাম আর অনুভব করলাম আমার ধন খাড়িয়ে যাচ্ছে। আমরা আবার হাঁটতে শুরু করলাম। খালা বৃষ্টির চৌদ্দ গুষ্টিকে গালমন্দ করতে করতে এগুতে লাগল। কিছুক্ষণ যেতে না যেতেই খালা আবার ধড়াম করে পড়ে গেল। এবার খালা পুরো শুয়ে গেল কাদায়। অন্য পরিস্থিতিতে আমার খুব হাসি পেতো জানি, কিন্তু খালার অবস্থায় আমার মনে করুণা জাগল। খালা আমার হাত ধরে উঠল আর আমাকেও কাদাতে ভরাল বেশ ভাল ভাবেই। আমরা দুইজনই ঠিক করলাম বিলে নেমে আবার কাপড় ধুয়ে নিতে হবে।

বৃষ্টি তখন একেবারেই থেমে গেছিল। কিন্তু আকাশে যথেষ্ট পরিমাণ মেঘ আছে। তাই বৃষ্টি হওয়ার যথেষ্ট সম্ভাবনা আছে। আমি আগে খালাকে বিলে নামতে সাহায্য করলাম আর পরে আমিও নামলাম। বিলের এই অংশে পানি সামান্য কম। তাই খালার শাড়ি ঝাড়া দিয়ে কাদা ধুয়ার সময় বুকের দোলন দেখে আমি কয়েক হাত দূরেই শিহরিত হলাম। কাদা ধুয়া শেষে আমি আগে উঠলাম। এরপর খালাকে উঠতে সাহায্য করলাম। খালা এবারও আমাকে জড়িয়ে ধরল বলতে গেলে। আমি খালার বয়স্ক দুধে ছোঁয়া পেলাম আবার। আমার কেন জানি ইচ্ছা হল একটু চান্স নেওয়ার। তাহলে খালার দুধের অবয়ব দেখলেও দেখতে পারব। খালাকে বললাম,

– দুই দুইবার বিলে নামলে, আপনার ঠাণ্ডা নিশ্চিত ধরবে।

– আমিও বুঝছি। কিন্তু কিছু কি আর করার আছে রে।

– শাড়িটা চিপে পড়লে কিন্তু খালা একটু ঠাণ্ডার হাত থেকে বাঁচবেন।

আমার মনে হল খালা আমার কথায় আমল দিবে না। খালা বলল,

– ঠিক বলেছিস। তাছাড়া তুইও তো ভিজেছিস। শাড়ি দিয়ে তোর মাথাটা একবার মুছে দিলেও কিছু রক্ষা পাবি।

আমার কুবুদ্ধি কাজে লাগছে দেখে মনে মনে খুশি হলাম। আমাদের সামনে একটাও গাছ নেই। আর তাই খালা সেই জায়গাতেই দাঁড়িয়ে বুকের উপর থেকে শাড়িটা নামিয়ে ফেলল। আমার বুক ধকধকিয়ে উঠল। আমার মনে হল আমার বাইশ বছরের জীবনেও আমি এত সুন্দর দৃশ্য দেখিনি। খালার দুধের সাইজ যে এত অবিশ্বাস্য রকমের বড় হতে পারে তা আমার কল্পনাতেও ছিল না। খালার ঝুলে পরা দুধ ব্লাউজেও যথেষ্ট ঝুলে থেকে যে দৃশ্যের সৃষ্টি করেছে, তা আমার ধনকে প্যান্টে তাবু সৃষ্টি করতে বাধ্য করছে। খালা খানিকটা পিছ ফিরে শাড়ি চিপতে লাগল। আমি পিছন থেকে ব্লাউজের নিচের উন্মুক্ত পিঠ দেখে ভাবলাম খালার এই বয়স্ক শরীরেও যে আজও খানিকটা রস যে আমার মতো আনাড়ি পিপাসুর জন্য আছে তাতে কোন সন্দেহ নেই। খালা শাড়ি ঠিক না করেই আমার দিকে ফিরল আর আমাকে তার দিকে যেতে বলল। আমি বুঝলাম আমার মাথা মুছে দিবে এবার। খালা তার কাপড় দিয়ে আমার মাথা মুছে দিতে লাগলো। আমি আড়চোখে খালার দুধের দিকে তাকালাম। লাউয়ের মতো দুধগুলো এত সুন্দরভাবে ঝুলে থাকতে দেখে আমার হাত বাড়িয়ে ধরার ইচ্ছা হল। কিন্তু সবুরে মেওয়া ফলুক আর না ফলুক খালার সাথে তো আর এমন করতে পারি না। আবার হাঁটা শুরু করলাম। কিন্তু এরই মধ্যে আরেক দফা বৃষ্টি শুরু হল। খালাকে দেখলাম ঠাণ্ডায় কাঁপছে। কিন্তু আমি আর কি করব, আমারও একই অবস্থা। খালার হাঁটার গতি বেশ মন্থর হয়ে গেল। আমি খালার কাছে এগিয়ে যেয়ে জিজ্ঞাস করলাম,

– আপনি ঠিক আছেন খালাম্মা?

– নারে, ঠাণ্ডা লাগছে খুব।

– কি আর করবেন বলেন। তবে ভাল কথা সোনাপুকুরে চলে এসেছি। এই গ্রাম পার করলেই আলেরচর।

খালা আমার খুব কাছে এগিয়ে আসল। বলল,

– কাছাকাছি চল। ঠাণ্ডা লাগছে খুব। কখন মাথা ঘুরে পরে যাই।

আমি আর খালা পাশা পাশি হাঁটতে লাগলাম। বেশ কিছুক্ষণ আমরা কোন কথা না বলে ধীরে ধীরে এগিয়ে গেলাম। তারপর হঠাৎ, খালা আবারও ধড়াম করে পরে গেল। কিন্তু খালা এবার আর একা পড়েনি। খালা মাটিতে পড়ার ঠিক আগের মুহূর্তেই আমার হাত ধরে ফেলে। ফলাফল হিসেবে আমিও খালার সাথে পরে যায়। খালা কিন্তু মাটিতে পড়ে একেবারে শুয়ে গেছে। কিন্তু আমি পড়েছি ঠিক খালার উপর। আরও ঠিক করে বলতে গেলে খালার বুকের উপর। আছাড় খাওয়ার ধাক্কা সামলাতে সামলাতে আমি অনুভব করলাম আমার অবস্থান। সবচেয়ে ভাল লাগল খালার বুকে আমার একটা হাত চেপে বসতে দেখে। আমি বার কয়েক উঠার চেষ্টা করার নামে খালার বুকের একটা দুধ বেশ মর্দন করে দিলাম আর বহু কসরত করেই উঠলাম। খালাও কিছুক্ষণ পর উঠল। খালা কেমন একটা দৃষ্টিতে আমার দিকে তাকাল। আমি পুরো অগ্রাহ্য করলাম। আমি বললাম,

– আজ কপালটাই খারাপ।

– ঠিকই বলছস। পড়ছি, তো পড়ছি– তিনবার পড়ছি।

খালা একটা দীর্ঘশ্বাস ছাড়ল। খালা বলল,

– আবার কাপড় ধুতে হবে রে।

আমিও সায় দিলাম। আমরা কিছুক্ষণ হাঁটার পর একটা পুল পেলাম। পুলের নিচে একটা খালের মতো বয়ে গেছে। আমি আর খালা সেদিকে রওনা দিলাম। খালের কাছে যেতেই একটা অদ্ভুত দৃশ্য দেখলাম আমি আর খালা। পরিবেশ অনুযায়ী এই বিষয়টা অবিশ্বাস্য মনে হলেও আমার মনে হল বিপুলা এই পৃথিবীর কতটুকুই বা আমি জানি। আমি আর খালা পুলের নিচে বৃষ্টির হাত থেকে বাঁচার জন্য কিছুক্ষণ দাঁড়াতেই, আমাদের উল্টো সাইডে নজর দিলাম। আমি অবাক হয়ে দেখলাম দুইটা কুকুর চুদাচুদি করছে। আমি খানিকটা এই ভেবে তাকিয়ে থাকলাম যে, আমি বোধহয় এরচেয়ে বাজে রোমান্স জীবনেও দেখিনি। এমন পরিবেশে কুকুর দুইটির কার্যক্রম সত্যিই অবাক করার মতন। আমি পুরুষ কুকুরটির ক্রমাগত ঠাপান দেখতে দেখতে আড়চোখে পাশে দাঁড়ানো খালার দিকে তাকালাম। মজার ব্যাপার খালাও ঐ সময়ে আমারই দিকে তাকিয়েছে। খালা কেমন কেমন দৃষ্টিতে আমার দিকে তাকাল। আমি দৃষ্টি সরিয়ে নিলাম।

কিছুক্ষণ দাঁড়িয়ে থেকে আর কুকুর দুইটির রোমান্টিক চুদাচুদি দেখে, আমরা যখন দেখলাম বৃষ্টি খানিকটা কমে গেছে, আমরা দুইজন ঠিক করলাম এখন আবার বাড়ির পথ ধরতে হবে। খালা বলল,

– আর নতুন করে পানিতে নেমে কাজ নেই। একেবারে বাড়িতে গিয়েই গোছল করলেই হবে।

আমি খানিকটা নিরাশ হলাম। আমার কেন জানি মনে হল খালা হয়ত আমার মনোভাব খানিকটা আঁচ করতে পেরেছে। কিন্তু কেন জানি চিন্তাটা আমার বিশ্বাস হল না। বুঝলাম খালা কুকুর দুইটাকে চুদাচুদি করতে দেখে আমি যে খানিকটা হলেও উত্তেজিত, আর তাই আমার সামনে তার আবার কাপড় থেকে পানি ঝরানো সমীচীন না – তা বুঝতে পেরেই খালা বাড়ির পথ ধরল।

দুঃখজনক হলেও সত্যি, বাকি রাস্তা আমরা কোন অঘটন না ঘটিয়েই পার করলাম। মাত্র চল্লিশ মিনিটেই আমরা খালাদের বাড়িতে আসলাম।

খালাদের বাড়িতে তিনটা ঘর। এরমধ্যে দুইটা বেশ ভালভাবে তৈরি। ঐ দুইটাতে থাকে খালার দুই ছেলে আর তাদের পরিবার। তিন নম্বর ঘরটা আমার খালুর আমলের। এই ঘরেই খালা থাকে। আমাকে সেই ঘরেই থাকতে দেওয়া হল। আমি খালার সাথে একই বিছানায় ঘুমাব চিন্তা করেই বেশ এক্সাইটেড হয়ে গেলাম। আমরা বাড়িতে আসার ঠিক পর থেকে টানা বৃষ্টি হয়েই চলছে। বৃষ্টির আওয়াজে কান পাতা দায়। খাওয়া দাওয়া শেষ করে নয়টা নাগাদ আমি আর খালা ঘুমাতে আসি। খালা বলল,

– আজ মনে হয় চারটা কাঁথা দিয়েও কাজ হবে না। তাই বিদেশী কম্বলটা নামিয়েছি।

আমি কম্বলটার দিকে দেখলাম। দুইজন একসাথে অনায়াসে ঘুমাতে পারবে। খালার সাথে একই কম্বলে ঘুমাব চিন্তা করেই আমার মনে নানা চিন্তা ফুটে উঠতে লাগল। আমি হারিকেনের আলোয় খালার দেহের অবয়বটা দেখলাম। মোটাসোটা শরীরের খালার শরীরে এখন সাদা একটা শাড়ি। হারিকেনের সামনে দাঁড়িয়ে কম্বল ঠিক করতে থাকার ফলে আমি খালার পিছন থেকে খালার শরীরের অবয়বটা স্পষ্ট দেখলান। শাড়ির ফাঁক দিয়ে দুধের আভা দেখে মনে মনে শপথ নিলাম আজ রাতকে বৃথায় নষ্ট করা যাবে না। কিন্তু শপথ রক্ষা করা হল না। সারাদিনের ক্লান্তিতে আমি বিছানায় পরার সাথে সাথে ঘুমিয়ে পরলাম। সকালে উঠে আমার মনটা খারাপ হয়ে গেল রাতটা নষ্ট করায়। কিন্তু একটা সম্ভাবনাও দেখলাম। বৃষ্টি তখনও হচ্ছে। খালা বলল,

– বৃষ্টির দিনে আর বাড়ি গিয়ে কাজ নেই, আজকেও থেকে যা।

আমি সাথে সাথে খুশি হয়ে গেলাম।

সারাদিন আমি আমার খালাসহ বাড়ির অন্য দুই মহিলাকে বেশ কাছ থেকে দেখে খানিকটা মুগ্ধ হলাম। এই বাড়ির মহিলারা যে এত সুন্দর তা তো আমি আগে নজর দিয়ে দেখিনি। আমার খালাত দুই ভাই বৃষ্টির মধ্যেই শুঁটকির অর্ডার নিয়ে জেলা সদরে গেছে। তাই বাড়িতে পুরুষ বলতে আমি আর বড় খালাত ভাইয়ের পিচ্চি ছেলেটা। আমি তাই অনেকটা অবাদে চোখ চালালাম সবার উপর। সারাদিনে বেশ কয়েকটা মজাদার ঘটনাও চোখে পড়ল। কিন্তু আমার নজর খালি খালার দিকে। আর বেশ কয়েকবার খালার কাছে ধরাও খেয়েছি। কিন্তু তবুও খালার শরীরের দিকে তাকানো থামেনি।

রাত হল। বিকালে বৃষ্টি থামলেও সন্ধ্যা থেকে আবার বৃষ্টি পড়তে শুরু করেছে। রাতেও খানিকটা ঠাণ্ডা লাগতে শুরু করেছে। আমরা আবার কম্বলের নিচে শুলাম। শুয়ার সাথে সাথেই আমার শরীরে একটা শিরশির ঠাণ্ডা শিহরণ ছড়িয়ে থাকল। অনুভব করলাম খালা আমার খুব কাছেই শুয়ে আছে। আমি খালার দিকে একটু সরে এলাম। খালা ঘুমিয়ে পড়েছে। আমি ঠিক করলাম এবার এক ডিগ্রী উপরে না উঠলেই নয়। আমি খালার শরীরের সাথে একেবারে ঘেঁষে শরীর ছাড়লাম। খালার বিশাল পাছার স্পর্শ অনুভব করলাম। সত্যি বলতে কি তড়াক করে আমার ধন লাফিয়ে উঠল। কিন্তু আমার সাহস হচ্ছিল না। আমি ঘামতে শুরু করলাম। ভয় হচ্ছিল কেন জানি। কিন্তু হঠাৎ করে মনের ভিতর থেকে কেউ বলে উঠল পুরুষ হয়ে এত ভয়ের কি?

আমি সিধান্ত নিলাম আর অপেক্ষা নয়। আমি খালার পাছার উপরের থাইয়ে হাত রাখলাম। বেশ কিছুক্ষণেও খালার সাড়া না পেয়ে আমি সাহসী হলাম। আমার লুঙ্গির নিচ থেকে ধনটা বের করলাম। শক্ত হয়ে আছে একেবারে। আমি খালার পাছার সাথে শক্ত করে ধনটা চেপে ধরলাম। আমার মনে হচ্ছিল আজকেই আমার ইচ্ছাটা পূর্ণ হবে। আমি ধীরে ধীরে খালাকে ধন দিয়ে গুঁতাতে লাগলাম। আমার উদ্দেশ্য এতে খালা জেগে উঠুক আর দেখুক আমি কি করছি। আমি বেশ কিছুক্ষণ পর বেশ জোরে আর পাছার বেশ গভীর খাদে গুঁতাতে লাগলাম। অনুভব করলাম খালার ঘুম ভেঙ্গে গেছে। খালা সামান্য নড়ল। আমি কিন্তু থামলাম না। খালার পাছায় ধন ঘষতেই লাগলাম। খালা খানিকটা সরে গেল। আমিও খালার দিকে এগিয়ে গেলাম। খালা এখনও চিল্লি যখন দেয়নি তো এর মানে খালা বেশ লজ্জায় পড়েছে। আমি সুযোগটা নিলাম। খালার খুব কাছে গেলাম আবার। বৃষ্টি তখনও পড়ছিল আর খানিকটা ঠাণ্ডাও লাগছিল। কিন্তু কম্বলটা বেশ অসুবিধার সৃষ্টি করছিল। আমি কম্বলটা সরিয়ে দিলাম। খালা খানিকটা হতভম্ভ হয়ে গেল। আমার দিকে ফিরল। কিন্তু অন্ধকারে কাউকে কেউ দেখলাম না। আমি এই সুযোগটা নিলাম। খালার দুধে হাত চালালাম। খালা সাথে সাথে খানিকটা সরে গেল, হয়ত ভাবেনি আমি এমনটাও করব। খালার বিস্মিত চোখ আমি অন্ধকারেও অনায়াসে কল্পনায় দেখে নিলাম।

খালাকে হতভম্ভ রেখেই আমি খালার শরীরে নিজের খানিকটা ভর তুলে দিলাম। খালা সরে যেতে চাইল কিন্তু টিনের বেড়া তাকে সে সুযোগ দিচ্ছে না। আমি সুযোগটা নিলাম আর খালার দুধ টিপতে শুরু করলাম। খালা এক দুইবার বাধা দিতে চাইল, কিন্তু আমি তার হাতগুলো সরিয়ে দিলাম। আমি খালার দুধ ব্লাউজের উপর দিয়েই চুষতে লাগলাম। একটা আলতো কামড় দিলাম, খালা আহ করে উঠল। আমি দ্রুত খালার শরীর থেকে কাপড় সরাতে শুরু করলাম। খালা কিন্তু আর বাধা দিল না। আমি এগিয়ে গেলাম। খালার সায়া তুলে দ্রুত হাত চালালাম। খালা এবার খানিকটা মোচড় দিয়ে উঠল আর বলল,

– কি করতাছস?

আমি উত্তর না দিয়ে খালার ভোদায় আঙ্গুল ঢুকিয়ে দিলাম। খালা উহ শব্দে ককিয়ে উঠল। আমি বুঝলাম খালা আর বাধা দিবে না। আমি খালার ব্লাউজ খুললাম আর নগ্ন দুধে জিহ্বা আর ঠোঁট চালালাম। খালা নিঃশব্দে শুয়ে থাকল শুধু। আমি একই সময়ে খালার শরীরে নিচের পুরোটা ভর ছেড়ে দিয়েছি আর আমার ধন দিয়ে খালার তলপেটে থাপাচ্ছি। কিন্তু আমার এখন আসল জিনিস দরকার। আমি দেরি না করে খালাকে বললাম,

– খাল্লাম্মা পা ছড়িয়ে দেন।

খালা আমার কথা বাধ্য স্কুল ছাত্রীর মতো পালন করল। আমি ভোদার পাপড়িতে ধনটা ঘষলাম কিছুক্ষণ। ভোদার চারপাশের বাল আমার ধোনে একটা অদ্ভুত শিহরণ ছড়িয়ে দিল। আমি আর অপেক্ষা না করে খালার ভোদায় ধন ঢুকাতে লাগলাম।

(সমাপ্ত)



from বিদ্যুৎ রায় চটি গল্প কালেকশন লিমিটেড https://ift.tt/Xj6MxLu
via BanglaChoti

Comments