ছাইচাপা আগুন (পর্ব-১১৮) [সমাপ্ত]

লেখক – কামদেব

।।১১৮।।

—————————

পুর্ণেন্দু ফেরার পথে দেখল বোসবাড়ীর রক ফাকা। চাকরি বাকরি পেয়েছে এখন আর রকে দেখা যায় না।মনার বেশ বড় ঘরেই বিয়ে হয়েছে।ভাবতে অবাক লাগে ছেলেটা তাদের বাড়িতে আসত লিনার সঙ্গে খুব ভাব আজ সে জেলা ম্যাজিস্ট্রেট।সিড়ি বেয়ে উপরে উঠে ডোর বেল বাজাতেই দরজা খুলে এলিনা জিজ্ঞেস করল,কাল ট্রেন চলছিল না?
–ট্রেন চলবে না কেন?
ভিতরে ঢুকে প্রশ্নের অর্থ বুঝতে পেরে বলল,অশোকবাবু বললেন কি করব?
–তুমি ঐ মহিলাকে চেনো না?
–এর মধ্যে চেনাচিনির কি আছে?উনি কি করবে আমার?
মনা একটু শাই টাইপ।সেই যা করার করেছে করেছে।এলিনার চোখের সামনে সেই দিনগুলো ভেসে উঠল।ওকে একটু সাহয্য করতে পেরে ভালই লেগেছে।মনে হয় মেয়েটা সুখী হবে।
কমলা বিল্ডার্সে বিক্রীবাট্টা যা হয় সকালের দিকে।বিকেলে খোলে মূলত আড্ডার জন্য।
বঙ্কিম বিরক্ত হয়ে বলল,তোরা কাউকে ছাড়বি না মহিলা বৌদির ওখানে কাজ করে।
–আমি কি প্রেম করতে যাচ্ছি।নামটা বেশ–সাহানা।
দোকানের সামনে রাস্তায় একটা গাড়ী দাড়াতে চাদু বলল,বঙ্কা তোকে মনে হয় ডাকছে।
বঙ্কা দেখল পাকড়াশী ম্যাম।বঙ্কিম উঠে গিয়ে জিজ্ঞেস করল,কিছু বলবেন?
–কাল যার বিয়ে হল তোমাদের বন্ধু না?
–হ্যা মনা আপনি চিনতে পারেন নি?
–উশ্রীকে পড়াতো।চেনা চেনা লাগছিল।আসলে টোপর পরে ছিল আর আমি তো বেশীক্ষন থাকিনি।ছেলেটি ডিএম হয়ে গেছে জানতাম না।আচ্ছা আসি।
মিস পাকড়াশী গাড়ী স্টার্ট করলেন। পুরানো দিনের কথা মনে পড়ল।একরকম জোর করে করলেও যে সুখ পেয়েছেন সারা বিবাহিত জীবনে পান নি।ছেলেটি খুবই কম বয়স মনে কোনো আক্রমণাত্বক ভাব ছিল খুব যত্ন করে করেছিল।যাক সুখী হোক।মি. চৌধুরী ভাল পাত্রই পেয়েছেন।
–কি বলছিল রে বঙ্কা?
–ঐ কাল মনাকে দেখে চিনতে পারেনি।
–চাকরি পেয়ে চেহারা বদলে গেছে।
–ছেলেটা কিন্তু আগের মতই আছে।শুভ ফেরেনি?
–ফিরলে আসতো।
–শুভর বিয়ের কথা চলছে।শুনলাম দু-বাড়ীর কথাবার্তা চলছে।
খুশীতে ভরপুর প্রজ্ঞার মন।অবাক লাগে মস্তানী করে যারা তারা অনেক নেশা ভাঙ করে।মস্তান সিগারেট মদ দূরের কথা পান পর্যন্ত খায় না।ভিন্ন প্রকৃতির ছেলে।আয়নার সামনে দাঁড়িয়ে নিজেকে দেখে কয়েক পলক।তার ধারণা মনে হচ্ছে ঠিক,মাতৃভাবে দেখতে ভালবাসে।ছোটো থেকে ওকে শাসন করতো হয়তো সেজন্য তাকে অভিভাবক পর্যায়ে ফেলেছে।
–কই তোমার হল।
প্রজ্ঞা পিছন ফিরে আপাদ মস্তক দেখে কাছে এসে জামার একটা দাগ দেখিয়ে বলল,কি লাগিয়েছো?
মনসিজ দেখে বলল,তুমি লাগিয়েছো।
প্রজ্ঞা রুমাল দিয়ে জামায় লাগা সিদুরের দাগ ঘষে তুলতে থাকে।মনসিজ বলল,তুমি নীচে গিয়ে গাড়ীতে বোসো আমি তালা চাবি লাগিয়ে আসছি।
আচলটা কাধে রেখে প্রজ্ঞা জিজ্ঞেস করল,কেমন লাগছে আমায় বললে নাতো?
মনসিজ তাকিয়ে দেখে মুখে স্মিত হাসি বলল,বেলি তোমার কোল বেশ প্রশস্ত নরম।মনে হয় কোলে মাথা রেখে শুয়ে থাকি।
–হুউউম আর আমি জেগে থেকে তোমাকে পাহারা দেবো,আবদার।
–জানো বেলি ছোটবেলায় আমার মা আমাকে ঘুম না পাড়িয়ে নিজে ঘুমাতো না।
–আমি তোমার মা না বউ।নীচে যাচ্ছি তুমি তাড়াতাড়ি এসো।
সিড়ি দিয়ে নামতে নামতে ভাবে যা ভেবেছে।মায়ের কথা এলো কেন।ফ্রয়েডের কথা গুলো মনে পড়ল।পরক্ষনে মনে হল তাহলে ছেলেরা বলাৎকার করে কেন।সব গুলিয়ে যায়। নীচে নেমে দেখল একটি মেয়ে ড্রাইভারের সঙ্গে কথা বলছে।মেয়েটাকে বেশ চেনা চেনা লাগছে।
কাছে যেতে মেয়েটি বলল,এখন চুচুড়া চলে যাবেন?
মনে পড়ল মেয়েটি বরযাত্রী গেছিল।প্রজ্ঞা হেসে বলল,যেতে তো হবেই।
মনসিজ নেমে এসেছে বলল,কেমন আছো কল্পনা?কাল কোনো অসুবিধে হয়নি তো?
–খুব এনজয় করেছি।তোমার বউ খুব সুন্দর হয়েছে।
মনসিজ নীচু গলায় বলল,আস্তে শুনতে পেলে দর বেড়ে যাবে।কল্পনা খিল খিল হেসে উঠল।
প্রজ্ঞা বলল,কি বললে?
–দেখেছো কেমন নজরে রেখেছে?
–একটু নজরে রাখা দরকার।কল্পনা বলল।
–কেন আমাকে কি তোমার–।
–শোনো কিছু মনে কোরোনা তুমি খুব সহজ সরল মেয়েদের সম্মান করো তোমার মন খুব নরম কিন্তু মেয়েরা সেটাকে অন্যরকম ভেবে নেয়।
–তুমি দেখছি আমার সম্পর্কে যা জানো সেটা ঠিক নয়।আমি সরল হলে সাড়ে-ন কিমি রাস্তা তৈরী করাতে পারতাম না।অনেক চাতুরী করতে হয়েছে।
–যাইহোক  আমি তোমার প্রতি কৃতজ্ঞ।ভজার দলের ছেলেটা যেভাবে পিছনে লেগেছিল তুমি না থাকলে আমার কিযে হোতো আমি বঙ্কিমকে তাই বলি।
–ওদের সঙ্গে দেখা করতে পারলাম না।অনেকদিন কামাই হয়ে গেল।
মেয়েটির কথাগুলো শুনতে ভাল লাগছে শুনেও না শোনার ভান করে প্রজ্ঞা।মেয়েরা অন্যরকম ভেবে নেয় প্রজ্ঞার সেটাই ভয়। মনসিজ বলল,এবার তোমরা বিয়ে করে ফেলো।
কল্পনার মুখে ছায়া ঘনায় বলে সবই তো ঠিক আছে কিন্তু ওর কিছু একটা না হলে বাড়ীতে রাজী হবে কেন?
প্রজ্ঞা বুঝতে পারে কল্পনা কি বলতে চাইছে জিজ্ঞেস করল,ওর কোয়লিফিকেশন?
–কে বঙ্কিম?বিসিএ পাস করে বসে আছে।
মনসিজ বলল,আই টি সার্ভিস সবই প্রায় কলকাতায়।
প্রজ্ঞা একটা কার্ড এগিয়ে দিয়ে বলল,কষ্ট করে এখানে একবার দেখা করলে কিছু একটা ব্যবস্থা হয়ে যাবে মনে হয়।
কল্পনা কার্ডটা পড়ে প্রজ্ঞার দিকে তাকালো।প্রজ্ঞা বলল,আমার বাপি।আমি ফোনে বলে দেব।
–অবশ্যই দেখা করব।অনেক ধন্যবাদ ভাই।
–বিয়েতে বলবেন কিন্তু।
কল্পনা পিছন ফিরে হাসল।
ওরা গাড়ীতে উঠে বসলো। গাড়ী চলতে শুরু করে।
হাবুল জিজ্ঞেস করল,মেমসাব শো রুম হয়ে যাবো?
–না না সোজা বাংলো।পরে একসময় গিয়ে কারেকশন করিয়ে এনো।
–যতদিন তুমি ড্রাইভিং না শিখছো শশীবাবুকে বলে একজন ড্রাইভারের ব্যবস্থা করতে হবে।
হাবুলের কান খাড়া হয়।প্রজ্ঞা বলল,তোমাকে কিছু করতে হবে না।আর আমি ড্রাইভিং শিখলেও একজন ড্রাইভার দরকার।ধরো মামণি কোথাও গেল আমাকে ড্রাইভারী করতে হবে?
হাবুল স্বস্তি বোধ করে।বুঝতে পারে মেমসাবকে খুশী করলেই হবে।
আশিস বলল,ঠ্যালা বোঝার কি আছে?
–তুমি জানোনা মনার গজালের কি সাইজ? জান কয়লা করে দেবে।শুভ হাসতে হাসতে বলল।
বঙ্কিমের এইসব আলোচনা ভালো লাগে না।আশিস বলল,এটা তোদের ভুল ধারণা মেয়েরা বেশী বড়ই পছন্দ করে।
কল্পনাকে আসতে দেখে বঙ্কিম উঠে এগিয়ে গেল।কল্পনাকে বেশ খুশি খুশি লাগছে।বঙ্কিম কাছে গিয়ে জিজ্ঞেস করল,কোথায় গেছিলে?
–এইমাত্র তোমার বন্ধু মনসিজ চলে গেল।তোমাদের সঙ্গে দেখা করতে পারল না দুঃখ করছিল।
বঙ্কিমের মন খারাপ হয়।কল্পনা বলল,একটা ভালো খবর আছে।
–আর ভালো খবর।ইণ্টারভিউ দিয়ে এলাম কোনো ডাক এল না আজও।
কল্পনা কার্ডটা এগিয়ে দিয়ে বলল,দেখা করতে হবে কিছু একটা হবেই।
–বিজন চৌধুরী?
–তোমার বন্ধুর শ্বশুর খুব ইনফ্লুএন্সিয়াল লোক।নামটা আমিও শুনেছি।
–শোনো এখন কাউকে এসব বলতে যেও না।ভাবছি কালই যাবো।
–আমিও তোমার সঙ্গে যাবো।
সন্ধ্যের মুখে গাড়ী বাংলোয় ঢুকলো।মনসিজ গাড়ীর মধ্যে ঢুলে ঢুলে পড়ছিল।প্রজ্ঞা ধরে ঘরে নিয়ে শুইয়ে দিল।মামণির সঙ্গে দেখা করে চায়ের ফরমাস করে ফিরে এল।মনসিজ বিছানায় কাত হয়ে পড়েছে।প্রজ্ঞা খাটে উঠে মস্তানের মাথা কোলে তুলে নিল।কেমন নিরীহ শান্ত।হিমানীদেবী ঢূকলেন পিছনে চায়ের ট্রে হাতে সুভদ্রা।সুভদ্রা চায়ের ট্রে নামিয়ে চলে গেল।হিমানীদেবী মজা করে বললেন,বেলি তুই আমার ছেলেটাকে নিয়ে নিলি?
প্রজ্ঞা মস্তানের মাথা ঠেলে দিয়ে বলল,দরকার ণেই আমার তোমার ছেলে তুমি নিয়ে যাও।
–তুই কি আমাকে কালী ঘাটের কুকুর করবি?তুই জানিস না দিয়ে নিলে কালীঘাটের কুকুর হয়।হিমানী দেবী চলে যেতে প্রজ্ঞা মস্তানের মাথায় হাত বোলাতে থাকে।

                        ***************সমাপ্ত*****************



from বিদ্যুৎ রায় চটি গল্প কালেকশন লিমিটেড https://ift.tt/k4KCy3v
via BanglaChoti

Comments