টান BY (ডিমপুচ) (পর্ব-৭)

টান

লেখক – ডিমপুচ
পর্ব-৭
—————————

আমার শরীর চাইছেনা ,তবুও ওর ইচ্ছাতে করতেই হবে। আমি ওকে বলছি যে ভিতরে ফেলনা, আবার পেট বেধে যাবে, বাচ্চা মাত্র ২ বছরের , কিন্তু ও শুনবেনা। ভিতরেই ফেলবে।বললে উত্তর দেবে, ভিতরে না ফেললে, চোদার সুখ হয়না। এমন হয়েছে, যে আমি কিছুতেই রাজি হচ্ছিনা, ও জোর করে চিত করে সুইয়ে করবেই। নারীর ইচ্ছার বিরুধ্যে চোদা আর ধর্ষণ একই ব্যাপার। আমি তোমার স্ত্রী হতে পারি, কিন্তু আমার যোনি আমারিই , আমি কখন দেব সেটা আমার ইচ্ছা।রবির কাছে এই ইচ্ছার কোনো দাম ছিলনা। হাঁ ,টাকা পয়সা, গয়নাগাটি, এই ব্যাপারে কার্পন্য নেই, কিন্তু আসল যে ব্যাপার নারীর সত্তা কে মর্যাদা দেওয়া ওর জিন এ নেই। male chauvonisim এর চূড়ান্ত রূপ এই মনোভাব। আমি রেগে বলেছি তুমি ভিতরে ফেললে কেন, আমার যদি আবার বেধে যায়, উত্তরে বলছে তোমার গুদ এমন ভাবে কামড়ে ধরল যে আমি না ফেলে পারলাম না। মানে দোষ আমার, যে আমার গুদ যেন কামড়ে ধরেছে। একেবারেই caring না। তোমার ওই বার বার জিজ্ঞাসা করা যে আমার ভিতরে ফেলবে কি না, প্রমান করে তুমি নারীর মর্যাদা দিতে জানো । মেয়েদের কাছে টাকা পয়সার নিরাপত্তা বড় ব্যাপার সন্দেহ নেই, কিন্তু তার চাইতেও বড় ব্যাপার স্বামী তোমার কথা ভাবে কিনা। তোমার জন্য কিছু আত্যত্যাগ করতে প্রস্তুত কিনা।চিতাবাঘ যেমন নিজের গায়ের ছোপ পাল্টাতে পারেনা, বড়লোকের লম্পট সন্তানরাও তেমনিই নিজেকে পাল্টাতে পারেনা। বিয়ের ২ বছর পর থেকে আবার অন্য মেয়ে নিয়ে ফুর্তি করত। হোটেলে রাত কাটাত , বললে মিথ্যা কথা বলত বা এড়িয়ে যেত। আসলে রবির মত পুরুষরা জীবনে নিজের থেকে কিচ্ছু করতে পারেনা। উত্তরাধিকার সুত্রে পাওয়া সম্পদ নিয়ে ওদের কারবার। কোনো কিছুই ওদের অর্জন করতে হয়নি। চিড়িয়াখানার বাঘ সিংহ কে ছেড়ে দিলে সে নিজের থেকে খাবার ধরতে পারবেনা। কেননা কোনদিন তাকে এই কাজটা করতে হয়নি। সব কিছুই পেয়ে এসেছে। তেমনিই রবির মত পুরুষরা নিজের থেকে, বেচে থাকার জন্য নুন্যতম কিছু যোগার করতে পারবেনা।কিন্তু অঢেল অর্থ থাকার সুবাদে লম্পটতা করতে কোনো বাধা নেই। আর তাই করে। আমি এখনো পর্যন্ত এমন কোনো বড়লোকের লম্পটকে দেখিনি, যে সুধরেছে । এই নিয়ে আমার সাথে প্রায় প্রতিদিন খুব ঝগড়া হত। শেষের দিকে বলত “বেশ করি , একশ বার করব।আমার ক্ষমতা আছে করি।” এ ছাড়া, ওদের কনস্ট্রাকশন কোম্পানি তে একটি ছেলে ,নিখিল কাজ করত। ডিপ্লোমা ইঞ্জিনিয়ার। খুব গরিব ঘরের ছেলে। আমার সাথে বন্ধুত্য ছিল। না তুমি ওর সাথে বন্ধুত্য রাখতে পারবে না, ও আমার আন্ডার এ কাজ করে। একদিন এই সব নিয়ে খুব ঝগড়া হয়। আমি খুব রেগে ওকে বলি, তোমার কি আছে, যে তুমি এত গর্ব কর। নিখিল তোমার চাইতে অনেক উচু। ওর বিদ্যা আছে, অত গরিব ঘর, না খেতে পাওয়ার মত অবস্থা, সেই অবস্থা থেকে সে দাড়িয়েছে। আর তুমি, বাপ ঠাকুরদা ব্যবসা রেখে গেছে, তাই নিয়ে ফুটানি করছ, “’নিখিল আমার আন্ডার এ কাজ করে”’। তুমি তো পাস কোর্সে এ কোনো ভাবে BA পাস করেছ।ওর মত জায়গায় থাকলে তোমাকে খুঁজে পাওয়া যেত না। ও লড়াকু ছেলে, তোমার মত সোনার চামচ মুখে নিয়ে জন্মায়নি। মানুষকে সম্মান দিতে শেখ। এই নিয়েই আরো কথা কাটাকাটি, আর তারপর ও জোর করে আমাকে সুইয়ে দিয়ে নগ্ন করে, করলো। গায়ে হাত তুলেছিল। আগেও মেরেছে ,কিন্তু সেইদিন বারা বাড়ি রকমের মার দেয়।আসলে সেইদিন আমি ওকে সুধু অপ্রিয় সত্যিই বলিনি, আয়ানার সামনে দাড় করিয়ে দিয়েছিলাম। সয্য করতে পারেনি। পরের দিন সকালে থানায় fir করি, আর ছেলেকে নিয়ে বাবার কাছে চলে আসি। পুলিশ পয়সা খেয়ে প্রথমে কিছু করতে চায়নি, পরে করতে বাধ্য হয়। রবিকে arrest করে । তারপর একেবারেই ছাড়া ছাড়ি। আমার কোনো আপশোস নেই। ভালই আছি।ব্যাঙ্ক এর চাকরি বিয়ের আগের থেকেই করতাম।রবি বলেছিল ছেড়ে দিতে, কিন্তু ভ্যাগিস আমি ছাড়িনি , সেই জন্য কাউর মুখাপেক্ষী না হয়ে চলছে। এ ছাড়া বাবা আমার বিয়ের পর ১০ লক্ষ্য টাকা ব্যাঙ্ক এ FD করে রেখেছিলেন। দেশের জমি জমা বিক্রি তে পাওয়া টাকা আমাকে আর ভাইকে সমান ভাবে দিয়ে গেছেন। এই ফ্ল্যাট ব্যাঙ্ক এর স্টাফ হাউস বিল্ডিং লোন নিয়ে কেনা। মাসে মাসে কেটে নিছে ব্যাঙ্ক। আর ওই FD র ইন্টারেস্ট এ ছেলের .স্কুল এর খরচা চলে। স্কুল এ খরচা সত্যি প্রচুর। সুধু চাকরি করে পারতামনা টানতে। ছেলে ভালো জায়গায় পরে , এক পয়সা নিয়নি রবির থেকে।রবি ভেবেছিল যে আমি খোরপোষ চাইব আর ও তাই নিয়ে আমাকে উপহাস করবে.। কি ভাবে মেয়েদের, ওর মত পুরুষরা , sex toy ?
দিপু চুপ করে শিপ্রার কথা শুনলো। মুগ্ধ চোখে শিপ্রা কে দেখছে ।
….শিপ্রা মাসি, আত্য মর্যাদা না থাকা আর মরে যাওয়া সমান। ঠিক কাজ করেছ। আমি ভাবতেও পারিনা, যে আমাকে বুকে টেনে নিয়ে যৌন সুখ দিছে, তাকে কষ্ট দেব। আমি তোমাকে জিজ্ঞাসা করেছি, এই কারণে যে ক্ষতি তোমার। আমি পুরুষ, কেউ নেইও আমার। তাই আমাকে কাউর কাছে জবাবদিহি করতে হবে না, কিন্তু তোমাকে সমাজের কাছে দাড়াতে হবে। আমার ক্ষনিকের সুখ তোমার জীবনে চিরস্তাহী দুঃখ এনে দিতে পারে। তাই জিজ্ঞাসা করেছি। কিন্তু তোমার শাস্তি পাওনা আছে,তোমাকে আবার চুদবো।
…….এর ভিতরে আবার ? কি আছে, এই বিচির ভিতর …হাসতে হাসতে শিপ্রা জিজ্ঞাসা করলো।
…….তোমার গুদের ময়লা পরিষ্কার করার ফেনাইল দীপুও হাসি মুখে উত্তর দিল, …তবে এইবার তুমি ওপরে উঠবে, বাঁড়া গুদে নিয়ে তোমার লাফ আমি সুয়ে সুয়ে দেখব।
শিপ্রা চকিতে দীপুকে সুইয়ে দিল আর বাঁড়া ধরে মুখে নিয়ে চুষতে লাগলো। ১ মিনিট, তার ভিতরই দিপু তৈরী। শিপ্রা উঠে বাঁড়া গুদস্থ করে আয়েশ করে দুজনে চুদলো।
দ্বিতীয় বার চোদার পর দুজনে মেঝেতেই সুয়ে ঘুমিয়ে পড়ল।সন্ধ্যা ৭ টার সময় ফ্রেশ হয়ে দিপু শিপ্রাকে সরজুর ফোন নম্বর দিয়ে দিল্লি আসতে বলল।
….দিল্লি আমি প্রায়ই যাই। আমার এক বয় ফ্রেন্ড আছে। বাঙালি। রেল এর ইঞ্জিনিয়ার। সুবীর মিত্র। আমি গিয়ে রেল এর গেস্ট হাউস এ উঠি আর সুবীর এর সাথে খেলি।
কি রকম ভাগ্য দেখো দিপু, সুবীর এখানে চাকরির প্রথম জীবনে পোস্টিং পায়। IRES. তখন ওর সাথে আমার আলাপ আর ঘনিষ্টতা হয়।কিন্তু আমার যথেষ্ট সাহস ছিলনা ওকে বিয়ে করার।তাই বিয়ে হয়নি। ব্যাচারির বিয়ে হয়েছিল বেশ ভালো ঘরের মেয়ের সাথে। মেয়েটাও খুব ভালো। একটি বাচ্চা হবার পর মেয়েটির এমন অবস্থা যে সে আর যৌন সংযোগ করতে পারেনা। চির রুগ্ন।বিছানা থেকে ওঠা নামা তার পক্ষে মুশকিলের।রক্তের কি এক কঠিন অসুখ। কিন্তু সুবীর তাকে ফেলে দেয়নি। সব রকম চিকিত্সা করে। আমাকে বলে ” সাত পাকে ঘুরে অতগুলো লোকের সামনে মালাবদল করে মন্ত্র উচ্চারণ করেছি, যদিদং হৃদয়ং তব , তদিদং হৃদয়ং মম, কপালে সিন্দুর দিয়েছি, স্ত্রী বলে আমি ওকে স্বীকার করেছি, তাকে কি করে এই অবস্থায় ফেলে দি। না পারব না, হাঁ আমার অনেক সুখ বঞ্চিত থেকে যাচ্ছে কিন্তু শান্তি আছে, আমি আমার স্বামীর কর্ত্যব্য পালন করছি।ওর জীবিত কালে আমি ওকে ত্যাগ করবনা, তার পর যদি তুমি মনে কর যে আমাকে বিয়ে করা যায়, তাহলে করব”.নিজের রুগ্ন স্ত্রীর পরিচর্যা করে,মেয়ে এইবার ক্লাস ৭ এ উঠলো, তার লেখাপড়া দেখে, প্রতিদিন তাকে পড়ায় , মেয়েটাও দুর্দান্ত রেজাল্ট করে। এইখানে তোমরা বাঙালিরা সত্যি এগিয়ে।আর আমি ভিতুর ডিম, এইরকম একটা মানুষকে ছেড়ে রবির মত সুন্দর দেখতে গাধা কে বিয়ে করেছিলাম।
……….ওনার স্ত্রী সন্দেহ করেননা, তোমার সাথে সম্পর্ক নিয়ে , বা মেয়েটাও তো বড় হচ্ছে , সেও তো ভালো ভাবে নাও নিতে পারে
….দিপু , ওর স্ত্রী সব জানে। তার পক্ষে যা দেওয়া সম্ভব না ,সেটা অন্য কেউ দিলে সে কোনো আপত্তি করবে না। ঠিক এই কথা সুবিরকে বলেছে। আমি আমার ছেলেকে নিয়ে তার বাড়িতে গেছি, থেকেছি, ওর স্ত্রীর সাথে ঘন্টার পর ঘন্টা গল্প করেছি, মেয়ের সাথে আড্ডা মেরেছি, খুবই সহজ সম্পর্ক। রিতা , ওর স্ত্রী, আমাকে নিজে বলেছে, যে ” শিপ্রা , আমি স্ত্রীর কর্তব্য কিছুই করতে পারিনি, কিন্তু মহাদেব স্বামী আমার, আমাকে মাথায় করে রেখেছে। প্রতিদিন অফিস যাওয়ার আগে আমাকে নিজে স্নান করিয়ে যান, রাত দুপুরে উঠে বেড প্যান ধরে আমার জন্য। ও তো আমাকে হাসপাতাল এ রাখতে পারত, কিন্তু নিজে আমার সেবা যত্ন করে। ” তারপর একটু লাজুক হেসে বলেছিল ,” রোজ একবার চুমু খাবেই খাবে, এইরকম স্বামীর দোষ ত্রুটি খুঁজে বেড়াব, না পারব না”।
……..শিপ্রা মাসি , তুমি আমার সম্বন্ধে কিছুই জাননা।মানুষের যত আবেগের গুন থাকে আমার ভিতর সেই সব গুলো, শুকিয়ে মরতে বসেছিল। মরেনি, কারণ কাকিমা কোনো প্রকারে বাঁচিয়ে রেখেছিল। আর এখন সে গুলো ডালপালা মেলে নিজেই সূর্য্যর আলো থেকে খাদ্য সংগ্রহ করে বেড়ে উঠছে। শুধু ওই রাধা মাসির জন্য। নারী বিষয়ে আমার প্রচন্ড ঘৃনা আর অবহেলার মনোভাব ছিল। এখন দেখছি, নারী সত্যি আকাশের অর্ধেক। তোমার লড়াই, রাধা মাসির আকাশের মত বড় হৃদয়, শোভা আন্টির বুকে টেনে নেওয়া , আর এই মাত্র যার কথা বললে, সেই মহিলার আত্য উপলব্ধি ,বিভিন্ন রূপ কিন্তু সবেতেই ভালবাসার ছাপ। ..তারপর একটু হেসে দিপু বলল, ” এ যেন, * ধর্মের ভগবানের মত। কেউ রামকে , কেউ মহাদেবকে , কেউ কালি মাকে, আবার কেউ বিষ্ণুকে পুজো করে। আসলে সবাই তার নিজের মত করে ভগবানের রূপ খুঁজে নিয়েছে। নারীও তাই, বিভিন্ন রূপ তার, কিন্তু আদতে সে নারী। আমার কাছে, আকাশের অর্ধেক। এই কথাটা বাবার একটা বইতে পড়েছিলাম। যার আদর্শে বাবা রাজনীতি করতে গেছিলেন তার কথা।
তোমার আপত্তি না থাকলে, তুমি আমাকে সুবীর মিত্রর নাম, ফোন নম্বর, আর কোন পোস্ট এ আছেন একটু লিখে দাও। আমার হয়ত দেখা করার দরকার হতে পারে। আমি আর একজনের সাথে রেল এ সাপ্লাই করার ব্যবসায় নামতে চলেছি। শিপ্রা সাগ্রহে দীপুকে সব লিখে দিল আর বলল শিপ্রা সুবিরকে দিপুর কথা বলে রাখবে।
দিল্লিতে ফেরার আগে দিপু রাধাকে শিপ্রার বাড়িতে যা যা ঘটেছে সব বলেছে। দিল্লি ফেরার পর পরই বিরজু , ওকে ডেকে দীপকের সাথে
ব্যবসায় নামার জন্য বলেছে। খোজ নিয়ে দেখেছে যে দীপকের বাবা অতি সজ্জন ব্যক্তি ছিলেন। তাই ধরে নেওয়া যেতে পারে দীপক বেইমানি
করবে না। বিরজু তার নিজের কাছের এক উকিল কে দিয়ে পার্টনারশিপ এগ্রিমেন্ট
করিয়েছে। দিপু দীপককে সেটা দিয়ে বলেছে যে দীপক ইচ্ছা করলে তার নিজের উকিল কে দিয়ে দেখিয়ে নিতে পারে। এর ৮-১০ দিন বাদে ফার্ম গঠন হলো। নাম দিল দীপ এন্টারপ্রাইস, যেহেতু দুজনেরই নামে দিপ আছে।ফ্যাক্টরি এর মধ্যে এসে গেল। তার বদলে,
দীপুকে ৫ লক্ষ্য টাকা ঢালতে হলো। একদিন দীপকের বাড়িতে দীপুকে রাত্রে খেতে বলল। দীপুকে বলে দিল,একটু কষ্ট করে একদিন যেন
নিরামিষ খায়
……শালা, মোটে কিছু জোটে না, আর তুই বলছিস কষ্ট করে। তবে ভাত করতে বলিস, কেননা আমি সারা দিনে ওই রাত্রেই ভাত খাই
……ঠিক আছে গুরু , তাই হবে। দীপকের বাড়ি, কালকাজীর একেবারে শেষে। দিপু সন্ধ্যা বেলায় গেল, ওর মা এসে দিপুর হাত ধরে ভিতরে
নিয়ে গেল। বোনেরা এসে দীপুকে হাত দিয়ে প্রনাম করতে গেল
…….আরে আরে কি করছ, পাগল হলে নাকি,আমাকে প্রনাম! আজ পর্যন্ত কেউ করেছে বলে মনে পরেনা। ছোট বোনটা প্রিয়া বছর ১৫-১৬ আর বড়টা নেহা, ২০ মত হবে। খুব আন্তরিক ভাবেই সবাই মিশল।
…….শোন দীপক, কাল আমি রেল এর অফিস যাব, এক বড় অফিসার এর সাথে দেখা করব। ওই এঞ্জেল এর অর্ডার চাই,ওটাতে লাভ
বেশি। তুই, ব্রেকইভেন, আর প্রতিটি এঞ্জেল এর কন্ট্রিবিউশোন বার করতে পারবি? না হলে আমি হেল্প করব।তুই তো কমার্স এর ছাত্র ছিলি।
চেষ্টা করে দ্যাখ, দরকার হলে বই ঘাট , ওটা দরকার। অডার নিয়ে ভাবনা নেই, পাবই।

পরের দিন দিপু বেলা ৩টের সময় সুবীর মিত্রর সাথে দেখা করতে গেল। ভিতরে স্লিপ পাঠিয়ে অপেখ্যা করছে, বেআরা এসে ডেকে নিয়ে গেল।
ফোনে কাউর সাথে কথা বলছেন, চোখের ইশারায় বসতে বললেন। দিপু বসে ঘরটা দেখছে। বেশ সাজানো ঘর। টেবিল পরিষ্কার ২-৪ টে ফাইল পরে। এক পাশে একটি বাধানো ফটো, এক মহিলা আর বছর ৫ এর একটি মেয়ে।দুজনেই সুব্দর দেখতে।। মহিলা মেয়েটিকে
জড়িয়ে আছেন। হঠাত
…….কি দেখছ হে ছোকরা, আমার বউ আর মেয়ের ফটো। দেখছ আমার বউ কত সুন্দরী। কিন্তু, একটা দীর্ঘনিশ্বাস ছেড়ে,এখন ওসুখে ভুগে
একেবারে শেষ হয়ে গেছেন। মেয়েটা ওর মায়ের মতই দেখতে হবে। আমার মত হলে আর দেখতে হবেনা,বিয়ে দিতে প্রাণ বেরিয়ে যাবে ,
বলে হো হো করে হাসি।
…….হাঁ ,সার, আসলে আমার জীবনে এইরকম কোনো কিছু নেই। তাই দেখলে ভালো লাগে।
…….তাই, কি রকম শুনি একটু ……দিপু তখন ওর বেড়ে ওঠা আর বাবার মৃত্যু , মাযের চলে যাওয়া সবই বলল। রাধার কথাও বলল।
শুনে একটু চুপ করে গেলেন সুবীর।
……. তুমি তো দেখছি আমার থেকেও পড়াকপালে, তবে সব কিছুই জীবনের অঙ্গ হিসাবে নেবে। তাতে দুঃখ কম হবে। হতাশাগ্রাস করবেনা।
আমি আর আমার মেয়ে প্রতিদিন রাত্রিবেলা খাবার সময় আমার স্ত্রীর খাট , তলায় চাকা লাগানো, টেনে খাবার টেবিল এর পাশে নিয়ে আসি ,
তারপর আমরা ৩ জনে একসাথে খাই আর গল্প করি। অন্তত ১ ঘন্টা সময়নি
খেতে। তা তুমি কলকাতার কোন স্কলে পড়তে , বাড়ি কোথায়? দিপু স্কুল এর নাম আর বাড়ির ঠিকানা বলল।
………আরে , আমরা তো একই স্কুল এর ছাত্র,, বাহ, দারুন। বল তোমাকে কি ভাবে হেল্প করতে পারি। দিপু তখন সব বলল,এঞ্জেল এর
অডার এর কথা বলল। , .
সব শুনে একটু গম্ভীর হয়ে গেলেন সুবীর। তারপর একটু ঝুকে
…….তুমি জানো ওই এঞ্জেল এখন কারা সাপ্লাই দেয় ? আর সেজন্য , তারা কি কি করে? আমি ঘুষ নেইনা। তার পিছনে,তুমি কুসংস্কার
বলতে পার , একটা দুঃখ জনক ঘটনা আছে। এখানে এসে, প্রথমে ঘুষ নিতাম না। একদিন নিলাম, সবাই নেয়, আমিও নি। এই ভেবে নিলাম।
আশ্চর্য, তার ২ দিন পর রিতার প্রথম জ্বর হলো। ধীরে ধীরে এই রোগ। তাই আর
আমি নিইনি। ওই মালহোত্রা কোম্পানির মালকিন, সুধু ঘুষ না , ব্যবসার জন্য সব কিছু দিতে পারে। বছরে অন্তত ৫ কোটি টাকার খালি
এঞ্জেল দেয়। দাম অনেক বেশি নেয় । ওপর থেকে নিচে অবধি সব জায়গায়, লোক রেখে দিয়েছে। তবুও আমি চেষ্টা করব।
….এই বলে আরো কাছে এসে, ” তুমি ৪টে এঞ্জেল দেবে, ২টো তোমাদের, আর ২টো কোনভাবে মালহোত্রা দের থেকে মানেজ করবে। সবকটাতে একই রং লাগবে। যদি
নাকচ করে, তাহলে বলা যাবে যে এইটা মালহোত্রা দের। তুমি তোমার রাধা মাসির কথা বললেনা, ওর সাথে এক MPর ভালো ভাব আছে। যদি
সে বলে, কারো বাপের ক্ষমতা নেই যে না করবে। কিন্তু, তোমাদের ওপর আঘাত আসবে, ওই মালহোত্রা দের থেকে।
লেবার খেপিয়ে তুলবে, মারতেও পারে, তাই সাবধান। তোমার কি খুব বেশি কাজ আছে আজকে? নাহলে
চল একটু বিয়ার খাওয়া যাক। অনেকদিন পর একটি বাঙালি ছেলেকে পেলাম , তাও
আবার একই স্কুল এর। চল , আমি রিতাকে একটু বলেনি। কি খাবে তো?
……..হাঁ চলুন , কিন্তু দাম আমি দেব
……..তাহলে তুমি পথ দেখো বাবা জীবন। আমি তোমাকে বলেছি, তাই আমি দেব, রাজি ? মুখে হাসি
…….ঠিক আছে, চলুন। ,দীপুও হাসতে হাসতে বলল।
দিপু মনে মনে সুবিরকে ভালোবেসে ফেলল। ভদ্রলোকের স্ত্রীর প্রতি প্রেম দেখে দিপু অবাক। বার এ বসে বিয়ার খেতে খেতে,
……দিপু, জীবনে সব কিছু যদি পাওয়া হয়ে যায়, তাহলে সেই জীবনের কোনো মানে হয়না। কিছু অপেয় থাকলে বাঁচার একটা কারণ থাকে।
তোমার মনে কর সব আছে। তুমি ছেলেবেলা থেকে বা বড় হয়ে যা যা চেয়েছ সব তুমি পেয়ে গেলে। তাহলে বাকি জীবন টাতে কি চাইবে।
সবই তো আছে। সেই জীবন শূন্য। আমার কি দুঃখ নেই, আছে,আমি চাই রিতাকে নিয়ে বেড়াতে, ঘুরতে কিন্তু জানি সেটা এ জীবনে হবে না।
শিপ্রা জীবনের প্রথম প্রেম। কিন্তু ও সাহস করে বাড়ি থেকে বেরুতে পারলনা। তাই আর বিয়ে হলনা। রিতাকে বিয়ে করে সুখী হয়েছিলাম,
কিন্তু সুখ সইলো না । আবার অন্য দিকে ভাবি, আমার অফিস এ সবাই আমাকে অন্য চোখে দেখে, ঘুষ নেইনা বলে। আমার মেয়ে স্কুল এর
সব থেকে ভালো ছাত্রী। এটাত আর কারো নেই। আমার যেমন দুঃখ আছে, সুখ ও আছে। তবে, জৈবিক চাহিদা , মেটানোর জন্য কিছু
করতে হয়। দিল্লিতে সেটা খুব সহজেই, আর নিরাপদে পাওয়া সম্ভব। পদস্থলন বলতে ঐটুকুই , এইটা বোধহয়, পরম পিতা ক্ষমা করে দেবেন।
তোমাকে আমি বন্ধু হিসাবে পেতে চাই। তুমি আমাকে সুবিরদা বলবে। আমার বাড়ি তোমাকে নিয়ে যাব।
…….ঠিক আছে, সুবিরদা , আমি স্কুল এ অঙ্কে বরাবর সব সেকশন মিশিয়ে ফার্স্ট হতাম। কোনো মাস্টার ছাড়াই। আপনি যদি চান আমি
সানন্দে আপনার কন্যাকে অঙ্ক করাতে পারি। BA তেও অঙ্ক আমার পাস সাবজেক্ট ছিল। লেটার পেয়েছিলাম।
……. বাপরে বাপ, আমাদের স্কুলে তুমি প্রাইভেট মাস্টার না রেখে ফার্স্ট, ওরে বাবা , ঠিক আছে , বলব তোমায়। তোমার কপাল খারাপ ,
যে তোমার কেউ ছিল না, তুমি অনেক ওপরে উঠতে পরতে।
……..ওপরে আমি উঠবই ,দেখে নেবেন।, সুবীর চুপ করে দীপুকে বেশ কিছু সময় দেখল,
……..দিপু তোমাকে দেখতে বেশ ভালো। তোমার থেকে সুন্দর বাঙালি আর একজনকেই দেখছি, কে জানো ? যৌবনের সৌমিত্র চ্যাটার্জি।
তখন সবে BE কলেজে ঢুকেছি, বঙ্গ উত্সব না কি একটা উত্সবে দেখেছিলাম। মুগ্ধ হয়ে দেখছিলাম।সিনেমাতে অত সুন্দর দেখায়না। শুনেছি
জ্যোতিন্দ্র নাথ ঠাকুর নাকি অনিন্দ্য কান্তি ছিলেন। আরে, রবীন্দ্রনাথের দাদা , কাদম্বরীদেবীর স্বামী। তিনি নাকি বিনোদিনীর প্রেমে আকুল
ছিলেন। যাই হোক , দু বোতল করে তো হলো আর খাবে,?
……..নিন, আজ খুব ভালো লাগছে। মন খুলে কথা বলতে পারছি। আমার খুব ইঞ্জিনিয়ারিং পরার ইচ্ছা ছিল, কিন্তু বিনা মাস্টারে জয়েন্ট এ
পাস করা মুশকিল। এক অঙ্কে কিছু হতনা। তাই ইকোনমিক্স নিয়ে পরলাম। পড়লাম আর কোথায়, ভালো লাগত না কিছু। একটা কথা বললে
বুজতে পারবেন আমার ছেলেবেলা কি ভাবে কেটেছে। বাবার মৃত্যু ঠাম্মার মাথাটা একটু গোলমাল করে দিয়েছিল। খিটখিটে, মনে রাখতে
পারতনা কিছু, সবেতেই রাগ, এই অবস্থায়, কাকিমার প্রথম সন্তান হয়।কাকিমা যেদিন হাসপাতাল থেকে বাড়ি আসেন, তার আগের দিন
রাত থেকে আমার জ্বর।
পরের দিন ধুম জ্বর। সকালে কাকিমা এসেছেন। আমি ওপরে জ্বরে প্রায় বেহুশ। ওই ভাইরাল ফিভার। সকলে ওদিকে ব্যস্ত। খালি জগ থেকে
জল নিয়ে খাচ্ছি।বিকালে কাকিমা হঠাত খেয়াল করেছেন যে আমি একবারও আসিনি। তখন ” দিপু কোথায়, ওর তো স্কুল থেকে ফেরার সময় হয়ে গেছে, ও কোথায়?” ঠাম্মার তখন খেয়াল হয়েছে যে আমি সকালে স্কুল এ যাওয়ার ট্রাম ভাড়া নিইনি । তাহলে ও কোথায়?” এই বলে কাকিমা ওই অবস্থাতে দূর দার করে দোতলা থেকে তিনতলায় এসে দেখে আমি বিলাপ বলছি। দেখেই চিতকার করে কান্না,
আর ঠাম্মাকে কথা , কাকুকে তখুনি, ডাক্তারের কাছে পাঠায়। আমার তখন ১০৫ জ্বর। তারপর মাথায় জল, আর ডাক্তার এসে দেখে বলে যে
আর ১ ঘন্টা হলে ব্রেন এ খারাপ কিছু হতে পারত। তখন ঠাম্মা একটু লজ্জায় পরে যায়। আমাকে তার নিজের ঘরে বিছানায় সুইয়ে দেয়।
আশ্চর্য কি জানেন সুবিরদা, যে জন্মদাত্রীকে আমি কোনদিন মা বলে ডেকেছি কিনা মনে পরে না , জ্বরে খালি মা, মা, মা, মাঝে মাঝে
বাবা, আর দুই একবার কাকিমা কাকিমা বলে ডাকছিলাম। কেন এরকম হয় বলুন তো ? আমার জীবনে যার অস্তিত্ব কোন দিন ফিল
করিনি, তবুও জ্বরে মা কেই ডাকছিলাম। ইচ্ছা আছে,কোনো মনোবিদ কে জিজ্ঞাসা করব সুযোগ পেলে।
………দিপু মানুষের মনের অতল গভীরে কি আছে, এখনো কেউ জানেনা। তোমার অবচেতনে হয়ত তুমি তাকেই চাও।খুব সম্ভব সমরেশ বসুর লেখা একটা গল্প পড়েছিলাম। একটি ছেলে রেল এর প্লাটফর্ম এ কুড়িয়ে পাওয়া যায়, একেবারে সদ্যজাত ।মা বাবা কাউকে কোনো দিন দেখনি।বড় হয়ে সে আঘাত পেয়ে চিত্কার করে উটছে, বাবা গো , মাগো ,কিন্তু দুজনকেই সে জীবনে দেখেনি । এটা কি করে হয়? জানিনা , বুজতে পারিনা।
……….সত্যি বলছি, তানার মুখ টাও আমার ভালো করে মনে পরেনা। আর এখন কোনো প্রয়োজন নেই। একটা সুই জলে চুবালে যতটুকু
জল লেগে থাকে ততটুকুও টান তার প্রতি নেই। বিশ্বাস করুন, সত্যি বলছি। অন্য এক নারী , বলেই ফেলি,ওই রাধা মাসি, উনিই আমার
সব। যা বলবেন তাই করব। পৃথিবীর সব চাইতে আপনজন।
……….বাহ, ভালো লাগলো আজকের দিনটা, চল। সন , তোকে তুমি করে বলতে ভালো লাগছেনা, তুই করে বললে কি রাগ করবি?
………সুবিরদা, আমি তুমি করে বললে তুমি কি রাগ করবে? …..”সাবাস ব্যাটা , সাবাস, চল, আমার বাড়ি জাবি /” বলে প্রাণ খোলা হাসি।
….হাঁ , যাব, সুবিরদা, ডাল ভাত আর আলুভাজা খাওয়াবে? …দিপুর কথা সুনে সুবীর জড়িয়ে ধরল। সুবীরের বাড়িতে এসেই,
……..রিতা , দেখো কে এসেছে? কি সুন্দর দেখতে দেখেছ? এর নাম দিপু, আজ আমাদের সাথে ডাল ,ভাত আর আলুভাজা খাবে।
……..বাহ, কি সুন্দর চেহারা তোমার, দিল্লির মেয়েদের থেকে সাবধান। ভুলেও ,ওই গুলোকে বিয়ে করনা, পস্তাবে।
……..কি যে বলেন বৌদি, চাল নেই চুলো নেই,কেউ নেই, সে করবে বিয়ে। মেয়েরা কি এতই সস্তা। আপনার মেয়ে কোথায় ?আমি তাকে সপ্তাহে দুদিন এসে অঙ্ক করিয়ে যাব। ওই একটা জিনিস আমি পারি। বলতে বলতে সুবীরের মেয়ে বাবলি এসে হাজির , পরিচয়
এর পর , ” কাকু আজকে একটা অঙ্ক দেখাবে, পারছিনা ‘
…….কি অঙ্ক বল, মুখে মুখে পারি কিনা দেখি। বাবলি অঙ্ক টা মুখেই বলল, খাতা দেখে, দিপু আরো একবার পড়তে বলল।তারপর এক
দৃষ্টিতে বাবলির দিকে তাকিয়ে কি ভাবছে, দুই থেকে তিন মিনিট,
…….বাবলি, উত্তরটা কি এই, দেখো তো ? বাবলি যেন অন্য গ্রহের কাউকে দেখছে , এইভাবে তাকিয়ে ঘার নাড়ালো
…….আরে বাবলি কি দেখছিস, ও আমার স্কুলের ছাত্র। বিনা মাস্টারে অঙ্কে ফার্স্ট হত। সত্যি দিপু আমি কিন্তু মুখে মুখে পারবনা, কসতে
হবে আমাকে। তুই দু দিন এসে ওকে দেখিয়ে দিবি আর সেই দুদিন এখানে ভাত খাবি। ঠিক হায় ?
….ঠিক আছে, সুবিরদা, দু দিন তো রান্নার থেকে বাচব।
সুবীর ঠিকই বলেছিল। দিপুদের দেওয়া ৪ টে এঞ্জেল স্যাম্পল ই রিজেক্ট হলো। দিপু সোজা বিরজু কে গিয়ে সব খুলে বলল। বিরজু খালি, যে
রিজেক্ট করেছে তার নামটা জেনে নিলো
…… চিন্তা করনা দুটো দিন দাও। দেখছি ওর কত বড় ক্ষমতা। ৫ দিন পর দিপু সুবীরের কাছে গেছে,
…….আরে দিপু তোকেই খুজছিলাম । কাজ হয়েছে, আজ আমাকে ডেকে বলছে ” মিত্র সাহেব , ওই ছেলেটাকে আপনি অর্ডার দিয়ে দিন।
আপনার ডিস্ক্রিসনারী পাওয়ার এর ভিতরে আপনি দিন। দেখবেন মালের কোয়ালিটি যেন ঠিক থাকে। আর মালহোত্রা দের বলুন দাম কমাতে,
কেননা এরা তো ১০% কম দামে দেবে বলছে। বলে সুবীর এক গাল হাসি, “বুজলি দিপু বাঘা ওল যেমন আছে, তেমনি বুনো তেতুল আছে। কিন্তু কোয়ালিটি ঠিক রাখবি। প্রথম লট সাপ্লাই দিয়েই বিল দিবি। আমি ৭-১০ দিনের ভিতর পেমেন্ট পাইয়ে দেব। কিন্তু তোদের ৩ টে লট এর টাকা হাতে রাখতে হবে। একটা এখানে সাপ্লাই দিবি।,দুই, প্রোডাকশন
চালু রাখবি, তিন , বাজার থেকে মাল কিনবি। প্রথমটার পেমেন্ট পেলে ,দ্বিতীয় টা সাপ্লাই দিবি। ব্যাঙ্ক এর ভাষায় এটাকে বলে ক্যাশ টু ক্যাশ।
এইটা যত তারাতারি ঘুরবে, ততো কম ওয়ার্কিং ক্যাপিটাল লাগবে। করতে করতে বুঝে যাবি।”
দিপুদের কাজ দারুন ভাবে সুরু হলো। নতুন ডাইস বানিয়েছে। একেবারে সঠিক, দীপক এই ব্যাপারে বেশ পোক্ত। বাইরে থেকে ডাইস
বানিয়েছে, বেশি পয়সা খরচা করে। প্রথম লট ১২ দিনের মাথায় সাপ্লাই করলো। অল্প।দ্বিতীয় টাতে বেশ বেশিই সাপ্লাই হলো। প্রথম মাসে প্রায়
৫ লক্ষ্য টাকার কাজ হলো। দ্বিতীয় মাসে সেটাই বেড়ে ৮ লক্ষ্য হলো। প্রাথমিক গলদ গুলোর জন্য প্রথম মাসে একটু কম হয়েছিল।
লেবার দের নিয়ে গোলমাল সুরু হলো, দ্বিতীয় মাসের শেষের দিকে। বুজলো মালহোত্রা দেরকাজ। ওদের নেতা ওমপ্রকাশ কে দিপু একদিন
ডাকলো। ব্যাটা একের নম্বরের মাতাল। সেটাই অবশ্য দীপুকে বাঁচিয়ে দিল। ‘
……..না সাহেব, আপনারা এত কামাবেন আর আমরা কিছু পাব না তা কি করে হয়।
…….ঠিক আছে, কি করলে হয়, ওমপ্রকাশ বাবু ,আপনি বলুন। ওমপ্রকাশ ঘোড়েল জিনিস,কিছুতেই নিজের থেকে বলবেনা ,শেষে দিপু
বলল
…….আপনাদের ওভারটাইম রেট বলুন। আর আপনার রেট বলুন। কত দিতে হবে, খোলাখুলি বলুন। এটা খালি আপনি আর আমার ভিতরের
ব্যাপার।
ব্যাটা সুরু করলো ওভারটাইম ২০০% থেকে, সেটাকে দিপু ১৫০% নামালো। আর ওমপ্রকাশ ২ লক্ষ্য চাইল।শেষ মেষ ঠিকহলো ১ লক্ষ্য
তে। কিন্তু দিপু টাকাটা ৪ মাসে ওকে দেবে।
…….দেখুন ,এখন আপনাকে এত দিতে পারবনা। তাহলে প্রোডাকশন মার খাবে। আপনি এখন ১৫ হাজার নিন। সামনের মাসে ২৫ দেব।

চলবে —————————



from বিদ্যুৎ রায় চটি গল্প কালেকশন লিমিটেড https://ift.tt/R1IuBPD
via BanglaChoti

Comments