টান BY (ডিমপুচ) (পর্ব-২৬)

টান

লেখক – ডিমপুচ
পর্ব-২৬
—————————

তিন বছর কেটে গেছে. দিপু এখন অর্থের দিক দিয়ে যথেষ্ট ভালো জায়গায়. গাড়ি কিনেছে, গিনিকে স্কুলে ভর্তি করেছে, পুবার সাথে সপ্তাহে
দিন দুই দেখা হবেই, তপুও খোজ করে,কলকাতার বাসায় এখন চির বসন্ত. শিবুর বিয়ে হয়ে গেছে. বেশ বড় ঘরের মেয়ে.শিক্ষিত, ভালো
মেয়ে. পূবা মেয়ে দেখতে গেছিল, সেই বিয়ের প্রধান কর্তি. পুবার কথা অক্ষরে অক্ষরে মিলে গেছে.শিবু এখন এই তল্লাটে সব চাইতে নাম
করা আর বিস্সস্ত promotar. ৩ বছরে ৫ খানা বাড়ি প্রোমোটে করেছে. লাভ এর অর্ধেক পূবা পেয়েছে. দিপু গিনিকে নিয়ে বিয়েতে ভাগ
নিয়েছে. সমস্ত বিয়ে বাড়িতে ঝর তুলে দিয়েছে গিনি, তার পাকা পাকা ক্প্থায় আর দুরন্তপনায়. খালি রাতে বাবাকে চাই, না হলে ঠাম্মি, মানে
পূবা. দিপুর জীবনের বঞ্চনার সময় অস্তমিত, শান্তি আছে, তবে রোজ রাতে রাধা মাসিকে মনে পরে. বনির ডিভোর্স হয়ে গেছে. একটা ছেলে
হয়েছে, রাধাই বড় করে তুলছে.সপ্তাহে অন্তত ৪ দিন দিপু ফোন করে সিঙ্গাপুরে.
৩ বছর আগে চোদন খেতে খেতে সীতা দীপুকে যে কথা দিয়েছিল, সেই কথা রেখেছে.
১০ ক্লাস এর ফল বেরোনোর দিন, দিপু গিনিকে স্কুল থেকে আনতে গেছে,ফিরে দেখে আবাসনের মোটা মুটি সবাই তার ফ্লাটএ, একটু ঘাবড়ে
গেছিল দিপু. কি ব্যাপার কোনো অঘটন নাকি. ফ্লাট এ ঢুকে দেখে Mrs.Kohli সীতাকে জড়িয়ে বসে.স্কুল এর বাকি দিদিমনিরাও সীতাকে
ঘিরে. দীপুকে দেখেই সীতা দৌড়ে গিয়ে পা ছুয়ে প্রনাম করে কেঁদে দিল. দিপু একেবারেই হতভম্ব. Mrs.kohli দীপুকে দেখে মুখভর্তি হাসি নিয়ে
………যে স্কুল থেকে সীতার নাম পাঠিয়ে পরিখ্যার ব্যবস্থা করেছিলাম সেই স্কুল এর সব চাইতে ভালো ফল সীতার. 83%নম্বর পেয়েছে, মাত্র ৩ বছরের লেখাপড়ায়. প্রিয়দর্শি, ওকে বাধা দিওনা, ও অনেক ভালো করবে. …..চমকপ্রদ দিপু সীতার দিকে তাকিয়ে
……..বাধা দেব, কি বলছেন? সীতা কালকেই তুমি একটা লোকের ব্যবস্থ্যা করবে কাজ করার, তোমায় আর কিছু করতে হবেনা. দাড়াও
মাসিকে ফোন করি, মা কে জানিয়েছে? এখুনি ফোন কর …..চোখের জল মুছে সীতা পুবাকে ফোন জানালো।
……..সীতা, তুই কামাল করেছিস. আজি আমি তোকে সোনার হার দেব. এখুনি তপুকে জানাচ্ছি,বহু বহু দিন পর গর্ব করার মত খবর.
আমার ছেলে আমার গর্ব,সীতা. ও মাস্টারমশাই এর ছেলে .দিপু গিনিকে উঁচু করে তুলে ধরে,
……….সোনামনি, তুই এত উঁচুতে উঠবি, ঠিক তোর্ মায়ের মত. মাকে একটু আদর করবিনা? এত ভালো রেজাল্ট করেছে,যা. গিনি
দৌড়ে মাকে জড়িয়ে
……..মা, তুমি কোন ক্লাস এ উঠলে এবার? তুমি আর আমি এইবার কি একসাথে স্কুল যাব?তুমি কি আমার থেকে উঁচু ক্লাসএ পড়বে? …..সবারই মুখে প্রশান্তির হাসি. আবাসনের প্রতিটি মহিলা দীপুকে হাত জড়িয়ে অভিনন্দন জানালো।
……….প্রিয় দর্শী, তোমার অর্ধেক যদি আমরা হতাম, বুক ফুলিয়ে বলে বেড়াতাম. তুমি অন্যরকম, প্রিয়
………না না, আমি নই.সব ক্রিতিত্য সীতার. সব কাজ করে বাচ্চা সামলে এত ভালো রেজাল্ট, দারুন ব্যাপার. আসলে আমার যদি রাধা
মাসি না থাকত আর আমার মা যদি সাহস না দিত, তাহলে আমি কি পারতাম এগিয়ে যেতে! এর মূলে আমার মেয়ে গিনি, ওই আমাকে দিয়ে
করিয়েছে. সীতাকে আমি এখন গার্জেন বলি, আমার এই সংসারের সব কিছু সীতার হাতে. আপনাদের সবাইকে ধন্যবাদ, যে কেউ কোনদিন
বাঁকা চোখে দেখেননি. সন্ধ্যাবেলা পূবা এসে সীতাকে জড়িয়ে
………দ্যাখ, আমার আর মাস্টারমশায়ের ছেলে কি করতে পারে. তোর্ যতদিন খুশি পড়বি, দরকার পড়লে তুই আমার বাড়ি থেকে পড়বি.
নিজের পায়ে দাড়াবি…..সীতাকে সোনার হার দিতে,সীতা কেঁদে আকুল
………মা, সোনার হার পড়ব, স্বপ্নেও ভাবিনি কোনদিন. সাহেব না থাকলে কোনো কোঠিতে থাকতাম আর সেই আমি সোনার হার,
আপনাদের দাসী হয়ে থাকব মা, খালি সুযোগ দিন একটু.

রাতে ভালো খাবারের ব্যবস্থা করলো পূবা. গিনি ঘুমিয়ে যাবার পর বাইরের ঘরে দিপু বই পড়ছে
……..সাহেব, সবাই আমাকে উপহার, আশির্বাদ দিল, কিন্তু আমি আমার দেবতাকে কি দেব…..মুখে চাপা হাসি ….দীপুও ঠোট চিপে হেসে
…….তোমার যা খুশি, তুমি তো জানো, আমার কোন ফুল ভালো লাগে. …..আবারও সীতা মুখ টিপে হেসে
……..ঘরে গিয়ে অপেখ্যা করুন, আমি আসছি. পূজার নৈবদ্য নিয়ে.
একটু পর সীতা ঢুকলো ঘরে সুধু একটা শাড়ি পরে. ভিতরে আর কিছু না. একরাশ চুল মাথার ঠিক উপরে চুড়ো করেবাঁধা,সমস্ত শরীরে সুধু
পুবার দেওয়া সোনার হার. দরজা বন্ধ করে শাড়ি খুলে ফেলে দিয়ে দিপুর সামনে দাড়ালো. কালো চামড়া ঝিলিক মারছে,কাজল কালো চোখ,
তাতে সোনার হার, অপূর্ব কনট্রাস্ট.দিপু মুগ্ধ হয়ে তাকিয়ে রইলো.” কি অভাগা দেশ আমার. এই রকম কত নারী সুধু একটু সুযোগের অভাবে
শুকিয়ে,ঝরে যাচ্ছে. যে কোনো পুরুষের ঘুম ছুটিয়ে দিতে পারে এই নারী” দিপুর ভাবনায় ছেদ পড়ল সীতার ভিজে ঠোটের স্পর্শে, নিবির ভাবে
চুমু খেল দিপু ২ মিনিট ধরে. সীতা দীপুকে পেরে ফেলেছে, ঠোট ছাড়তে চাইছেনা. সমস্ত ঠোট নিজের মুখে ঢুকিয়ে চুমু খেয়ে যাচ্ছে দিপুর
উপর সম্পূর্ণ নগ্ন শরীর ছড়িয়ে.এরপর একটু উঠে, নিজের সুগোল, মাই হাতে ধরে দিপুর মুখে গুজে দিল.দিপু নিপিল নিয়ে চুসে যাচ্ছে.
মাঝে মাঝে ঠোটে চুমু, সীতা দিপুর ঘাড়ে অল্প করে দাঁত দিয়ে কামড়ে দিচ্ছে, হাত ঘুরিয়ে দিপুর বাঁড়া ধরে চামড়া ওঠানো নামানো করছে.
মুন্ডিটাকে নিয়ে দুই আঙ্গুল দিয়ে সুরসুরি দিচ্ছে.. মুন্ডির চেরা জায়গায় নিজের আঙ্গুল বুলিয়ে দিচ্ছে. একটু একটু করে চিমটি মত দিচ্ছে মুন্ডিতে
.দিপু নিপিল চুষতে চুষতে সীতার গুদে আঙ্গুল ঢুকিয়ে খেলা করছে,রসে জব জব করছে গুদ. সীতা দিপুর বুক থেকে নেমে বাঁড়া হাতে নিয়ে
চুমু খেল. তারপর সমস্ত বাঁড়া মুখে ঢুকিয়ে মাথা ওঠা নামা করছে কিন্তু চোখ স্থির দিপুর দিকে.দিপুর মুখ দিয়ে ইশঃ শব্দ বার হচ্ছে. সীতা
এইবার দিপুর বুকে উঠে গুদ নিয়ে দিপুর মুখে গুজে দু হাতে মাথা ধরে চেপে ধরল নিজের গুদে. রসে জব জব এ গুদ চেটে চেটে দিপুর বাঁড়া
লোহার মত শক্ত. সীতা আবেশে মাথা পিছন দিকে হেলিয়ে দিয়েছে.দিপু আর পারলনা. সীতাকে চিত করে সুইয়ে দিয়ে বাঁড়া নিয়ে গুদের
কাছে ধরতেই, সীতা হাতে ধরে গুদে ভরে নিয়ে
……….সাহেব আজ ভিতরে ঢালবেন. অন্যরকম সুখ চাই আজ…..দিপু অবাক হয়ে।
……..মাথা খারাপ নাকি তোমার, তারপর পেট বেঁধে গেলে, তোমার কি হবে, না তা হয়না. …সীতা দিপুর চুল ধরে নামিয়ে চুমু দিল
……..আপনি কিছু জানেন না, বোকা কোথাকার. আর দুদিনের ভিতর মাসিক সুরু হবে, ভিতরে ফেললে এখন কিছু হবে না. ….এরপর ধমক দিয়ে ” যা বলছি, সেই ভাবে চুদুন, শালা”….দিপু হেসে দিল,
……আজ খুব গরম, না? আর মাসিকের ব্যাপার তোমায় কে বলল?
……..ওই স্কুলের আমার মত একটা মেয়ে বলেছে. তার স্বামী ওই রকম ভাবে করে তার কিছু হয়না. কিছু জানেনা, আমার রাজা, খালি চুদতে
জানে..এইবার সীতা যেন ১৫ বছরের মেয়ে. …..” তুমি আমার রাজা, সাহেব, তুমি আমার দেবতা, আমি তোমার দাসী, রাজা, যেরকম ইচ্ছা হয় সেই ভাবে চুদুন, ছিড়ে দিন আমার গুদ,
যত জোরে পার আমার ভিতরে এস রাজা.সারা জীবন আমি তোমার থাকব. সুখ দাও, রাজা, সুখ দাও, এই সুখের দিন আর আসবেনা জীবনে
.” দু পা তুলে নিজের মাথার দু পাশে তুলে দিল সীতা ,দিপু ঝুকে পরে চুমু দিতে দিতে ঠাপ সুরু করলো. নিচে সীতা দুহাতে দিপুর মাথা নিজের
দুইপায়ের ফাকে নিয়ে চেপে ধরে গুদ উপরের দিকে তুলে দিল.দিপু ঝড়ের বেগে ঠাপ সুরু করলো. সমস্ত শরীর দিপুর আজ সীতার ভিতর
ঢুকিয়ে দেবে. সীতা সর্ব শক্তি দিয়ে দীপুকে জড়িয়ে চুমু আর সিতকার করছে.
……….সীতা তোমার ভালো লাগছে তো? দিপু ঠাপ থামিয়ে জিজ্ঞাসা করলো…..উমম উমম শব্দ বেরুলো সুধু সীতার মুখ দিয়ে. আর
দীপুকে নিজের দিকে টেনে আনার চেষ্টা
…….কিছু বোঝেনা আমার রাজা, আমার দিপু. সোনা,……উমম উমম শব্দ বেরুলো সীতার মুখ দিয়ে. দিপু বাঁড়া খুলে নিয়ে সীতার দুই পা
উঁচু করে থাইতে চুমু দিতে সুরু করলো. কি অপূর্ব, মসৃন থাই. এই চামড়া হয় কি করে?, থাই, পায়ের গোছ,কি করে হয় এইরকম? যেন কোনো এথলেট এর পা. এত সুন্দর shape দিপু থাইতে চুমু দিতেই সীতা হাত নামিয়ে
দিপুর মাথা ধরে গুদে রাখল. দিপু গুদের রসে মুখ চুবিয়ে দুই পা উঁচু করে ধরে থাকলো. মিনিট খানেক পর উঠে বাঁড়া ধরে আবার গুদে ঢুকিয়ে
সুরু করলো ঠাপ. সীতা এইবার চার হাত পা দিয়ে দিপুর শক্ত পেশীবহুল কোমর চেপে ধরে মুখ নামিয়ে নিজের মাইতে চেপে ধরে,
……..সাহেব আর পারছিনা, দয়া করুন সাহেব. রাজা আমার, সোনা দিপু আমার পায়ের ফাকে ভিশন কি যেন হচ্ছে, নাও আমায় সোনা.
বেশিক্ষণ পারল না দুজনেই হুম হুমম হুমম করতে করতে মাল খসালো দুজনেই. দিপু বাঁড়া সম্পূর্ণ গুদের ভিতর চেপে আঃ আঃ করে চিত্কার
করে উঠলো. সীতা চার হাত পা দিয়ে ভিশন শক্ত ভাবে দীপুকে জড়িয়ে প্রথম বার দিপুর বীর্য নিল ভিতরে. দুজনেই খুব হাপিয়ে গেছে.
জড়াজড়ি করে সুয়ে থাকলো অনেকক্ষণ সময়. সীতাই প্রথমে উঠে শাড়ি জড়িয়ে দেখে আসল গিনি ঘুমাচ্ছে কিনা. এসে আবার নগ্ন হয়ে
দিপুর বুকে মাথা দিয়ে সুয়ে পড়ল. দিপু একটা সিগারেট ধরিয়ে টানছে, কিন্তু কি যেন ভাবছে গভীর ভাবে।
……..সীতা , গার্জেন, আমি কি রাধা মাসিকে বলব , বিয়ের জন্য, ক্ষতিকি ?
……..যমুনায় ঝাপ দেব আমি. সাহেব এ হয়না. আপনি ‘পিগমালিওন’ মানসিকতা থেকে বলছেন. কিন্তু গল্পে হয়, এমনিতে ভালো হয়না.
কয়েক বছর পর এই নিয়েই গন্ডগোল হবে সাহেব. ওই সব মাথা থেকে তারান……..দিপু আশ্চর্য হয়ে
……..তুমি কি করে জানলে ওই বিখ্যাত বই এর নাম .পিগমালিওন’. তুমি পড়েছ নাকি, কোথা থেকে পেলে? ….সীতা হেসে বল্লল

…….সুধু পড়ার বই পড়লে ভালো ফল হয়না. আপনিই বলেছিলে না, হিন্দিতে খুব সংক্ষিপ্ত ভাবে ওই গল্পটা পড়েছি. শুনুন সাহেব, আমাদের
দেশে যাদের পয়সা আছে তাদের অনেকেই, রক্ষিতা রাখে. তাদের বউ, ছেলে মেয়ে সবাই জানে. বাড়ির ভিতরেই থাকে বাড়ির লোকের মত.
কিন্তু কেউ স্ত্রী হতে পারেনা. আপনি বিয়ে করলে আমি অন্য জায়গায় চলে যাব. আপনার স্ত্রী মেনে নেবেন না..আমি হলে আমিও মেনে নিতাম
না. হয়ত কোনদিন অন্য কাউকে বিয়ে করলেও করতে পারি, কিন্তু আমার শর্তে,আপনার মত বড় মনের যদি কাউকে পাই তাহলে. আমাদের
সম্পর্ক সুধু আমরাই জানব, কেমন? এই টুকু সুধু মনে রাখবেন. আর হাঁ, গিনি আপনার মেয়ে. আপনাকে ছাড়া ও বাচবেনা.
……….হয়ত তুমিই ঠিক সীতা. আমি আবেগের বসে বলে ফেলেছি. একটা কথা বলছি তোমায়, রাধা মাসি হয়ত আমাদের সম্পর্ক আন্দাজ
করতে পেরেছিল. যদি মাসি বলে তাহলে কিন্তু আমি বিয়ে করবই.
……….বলবেন না. উনি অনেক বুদ্ধিমতি. ঠিক বোঝেন কোনটার ভবিষ্যত কি.
……..আমি কিন্তু সারাজীবন তোমার পাসে থাকব সীতা.যে কোনো অবস্থায়.
………আমাকে আর ৫-৭ বছর সময় দিন.. আপনাকে কথা দিলাম ১২ ক্লাস এর পরিখ্যা তে আমি আপনাকে চমকে দেব.আর MA পাস
করার পর আমি নিজের জায়গা করে নিতে পারব. হাঁ, MA পাস এর কথাই বলেছি. আপনি, মাসি, মা আমাকে আকাশ চিনিয়েছেন.
আমি ছুতে চাই ওই আকাশ. যা তোমরা আমায় চিনিয়েছে. ….সীতা গভীর আবেগে দিপুর বুকে নিজের মাথা রাখল.

দিন আসে দিন যায়, সময় বয়ে চলে নিয়ম মেনে. পাতা ঝরার দিন আসে,চলে যায় আবার কিশলয় আসে. এই ভাবেই আরো৫ বছর কেটে
গেছে. জীবনের প্রথম রাত দিল্লির স্টেশন এ কাটানো দিপু এখন বড়লোক. গাড়ি, রাধার দেয়া ফ্লাট, যথেষ্ট অর্থব্যাঙ্ক এবং ব্যবসায়. এবং সব
কিছুই, রাধার সাহায্য আর নিজের বুদ্ধি আর কর্মযোগ এর ফল. পূবার একান্ত অনুরোধ সত্তেওওই ব্যবসার কিছু দিপু নেয়নি
………মা, তুমি তপুকে দাও. মন থেকে বলছি মা, তপুকে দাও. আমার লাগবে না. পাশে থেক সুধু
……..না. তুই কিছু অংশ নে, লক্ষিটি আমার.
……. সে হয়না মা. তুমি বরং, তোমার বাপের বাড়ির অংশর সামান্য কিছু দিও. তাতে তোমার মন কিছুটা শান্তি পাবে. কিন্তুওই সম্পত্তি
আমি নিতে পারবনা. তোমাকে খুজে পেয়েছি, ব্যাস. ….পূবার ভাইয়েরা পূবার সাথে রফা করেছে. বাড়ি সম্পূর্ণ পুবা নেবে. এ ছাড়া ভাইয়েরা অন্য ব্যবসার লাভ এর অংশ হিসাবে এককালীন ৫
কোটি দেবে. ওই বাড়ি এখন পূবার নামে.শিবু কে দিয়ে ওখানে পুবা বিরাট housing কমপ্লেক্স গড়বে. টাকা পূবার. লাভ পূবার. complex এর নাম’মাস্টারমশাই’. ব্যবসায়ী পুবা হিসাব করে দেখেছে,যে এতে তার লাভ হবে ক্ষতি নেই. সেই লাভ এর অংশ দীপুকে
ট্রান্সফার করে দিয়েছে.
মঞ্জুর ছেলে এখন বড় স্কুল এ পরে. খরচা পূবার.হর্জিত মারা গেছে এক বছর আগে. পূবার বাড়ির কর্তি মঞ্জু. সুবীরের স্ত্রী মারা গেছেন ৩ বছর.
সুবীরের মেয়ে দিপুর কাছে অঙ্ক শিখেছে এখন পাঞ্জাব এর এক নাম করা কলেজ এ ইঞ্জিনিয়ারিং পরে. সবাই মিলে জোর করে শিপ্রা আর
সুবীরের বিয়ে দিয়েছে. সুবীর আর শিপ্রা দুজনেই কলকাতায় বদলি হয়ে চলে এসেছে. ৪ মাস হলো তপু আর ‘হাদারাম’ এর বিয়ে হয়েছে.
কন্যা সম্প্রদান দিপু করেছে. বৌভাতের দিন কৌশিক আর দিপু আলাদা করে সিগারেট টানছে
……..কৌশিক,৪ বছর বয়েস থেকে তোর সাথে বন্ধুত্য, আজ থেকে কি হবে রে?
…….বোকাচোদা, তুই আমার শালা হবি. আরকি! দুই বন্ধু হেসে উঠলো
….সে ঠিক আছে, কিন্তু তুই কি প্রথম দিনিই দড়াম করে পরে গেছিলি, না কয়েকটা দিন লেগেছিল?
……..ওই রূপ আর ওই হাসি. না পড়ে উপায় আছে, …..প্রিয়, ৪ বছর কলকাতায় থেকেও তপুর নিষ্পাপ হাসি যে কাউকে সুইএ দেবে. তোর বাবা নিশ্চই সুন্দর দেখতে ছিলেন, মা তো অসামান্য
সুন্দরী, কিন্তু ওই নিষ্পাপতা তোর বাবার.
……..দেখিস, গোলমাল করে ফেলিস না কিছু…..বলে দিপু একটু মুচকি হাসলো …..কৌশিকও ,,,হেসেই
…….পেনাল্টি বাক্স এ ঢুকে গোলে শট মারব, গোল কীপার আটকাতে পারলে ভালো না হলে গোল খাবে, ….দুই বন্ধুর প্রাণখোলা হাসি
জীবন ঠিকঠাক চলছে।

অবাক করেছে সীতা.১২ ক্লাস তো বটেই,hons নিয়ে চমক লাগানো ফল করেছে BA পরীক্ষায়. ভারতের সব চাইতে নামী ইউনিভার্সিটি তে
MA করছে, এবং নিশ্চিত ভাবেই ভালো রেজাল্ট করবে. কলেজ এর প্রথম দিনের আগের রাত্রি বেলা,খাবার টেবিল এ দিপু আর সীতা. খাওয়া
শেষ.
……….সীতা কাল তোমার জীবনের সব চাইতে আনন্দের দিন গুলির একটি সুরু হতে যাচ্ছে. কি রকম লাগছে?
………একটু ভয় লাগছে সাহেব. এই খানে যে আসতে পারব কোনদিন তো ভাবতে পারিনি, তারপর ওত নাম করা কলেজ,ওত সব
বড়লোকের ছেলে মেয়ে আর আমি সেই দেহাতি শাড়ি পরা ২৮ বছরের মহিলা, একটু কেমন কেমন লাগছে
……ওই খানেই তোমার সবচাইতে বড় সুযোগ. শোনো সীতা,কালকেই হয়ত দেখবে, সব নতুন ছেলে মেয়েদের নিয়ে নবীনবরণ অনুষ্ঠান
হবে.এই সুযোগ তুমি নেবে. একেবারে সামনের দিকে বসার চেষ্টা করবে. দেখবে, প্রিন্সিপাল বা অন্য কেউ হয়ত, বলবে যে নতুনদের ভিতর
কেউ কিছু বলতে চাও কিনা. তুমি সোজা হয়ে দাড়িয়ে হাত তুলে বলবে, যে তুমি চাও.তারপর, হিন্দি আর ইংরিজি মিশিয়ে তুমি তোমার
জীবনের কথা বলবে. ইংরাজি তুমি এখন ঠিকই বলতে পার, তবে ওখানে হিন্দি আর ইংরিজি মিশিয়ে বলবে. হিন্দি,চলতি হিন্দি না. যাকে
* স্থানীয় বলে, সেই হিন্দি. রেডিও তে যে হিন্দি বলে সেইটা.সব বলবে, খালি আমার সাথে চোদন বাদ দিয়ে. ঠিক করে বলতে পারলে,

কালকেই তুমি এক নম্বর হয়ে যাবে….বলে দিপু হাসলো. চোদনের কথা শুনে সিতাও হেসে দিল
………ঠিক আছে সাহেব. কাল ঠিক করে পাস করলে রাত্রিবেলা গুরু প্রনামী দেব. …..মুখ টিপে হেসে বলল সীতা
…..কি বলবে, রাতে একটু মনে মনে ঠিক করে নাও, বা একটা কাগজে সুত্র গুলো লিখে নাও.

পরের দিন সত্যি নবীনবরণ হলো. সীতা আজ পূবার কিনে দেওয়া একটা ভালো শাড়ি, ব্লাউস আর একটু হিল আছে এইরকম জুতা পড়েছে
দেহাতি ভাবে. যেই প্রিন্সিপাল বলেছে, কেউ কিছু বলতে চাও কিনা, সোজা হয়ে দৃঢ় ভাবে দাড়িয়ে সীতা হাত তুলে হাঁ বলল. সীতাকে দেখে
প্রিন্সিপাল একটু অবাকই হলেন, তবুও শিক্ষিত লোক, শিখ্যার কদর বোঝেন, তাই সস্নেহে সীতাকে ডাকলেন. সীতা স্টেজ এ ওঠার পর
পরিচয় করাতে যাবেন, সীতা হাত নেড়ে না করলো. স্টেজ এই প্রিন্সিপাল কে প্রনাম করে মাইক এর সামনে দাড়ালো. আত্যবিস্বাস ঝরে
পড়ছে, ওই কালো অসামান্য দেহসৌষ্ঠব এর রমনীর চোখে মুখে.

…….প্রথমেই প্রতিটি শিক্ষক কে প্রনাম জানাই আর আপনাদের ভালবাসা. আমার নাম সীতা. হাঁ, সুধু সীতা. আমার প্রায় অচেনা বাবা,
অমানুষ স্বামী বা যাদের জন্য আমি আজ এখানে, তাদের কার পদবি ব্যবহার করা উচিত জানা নেই. আমার এখানে আসার সেই কাহিনী
আপনাদের সোনাই……..একেবারে বাচ্চা বয়েস থেকে বলতে সুরু করে যখন, দিপুর কথা বলা সুরু করেছে, তখন সমস্ত হল ঘর সীতার
হাতের মুঠোয়. গিনির অসুখ,দিপু রাধার টেনে নেওয়া,শুনতে শুনতে অনেক ১৮বছরের মেয়ের চোখ ভিজে উঠেছে. ১০ ক্লাস পাস করার
পর পূবার হার দেওয়ার কথা বলতে বলতে সীতার গলা ধরে এলো…” আপনারা ভাবুন, যার গলায় কিছু লোক কুকুরের বকলেস পড়িয়ে,
ইচ্ছা মত ওঠা বসা করবে, যার ঠিকানা স্থির হয়ে আছে দিল্লির কোনো অখ্যাত কোঠিতে, তার গলায় সোনার হার পড়িয়ে বুকে টেনে নিচ্ছেন, malhotra industries এর মালকিন, পূবা মালহোত্রা . .যাকে আমি দেবতা বলি, সে, পূবা মালহত্রার ছেলে প্রিয়দর্শি ভট্টাচার্জি, আমাকে বলছেন একটি কাজের লোক রাখতে যাতে আমি নিশ্চিন্তে
লেখাপড়া করতে পারি. কিন্তু আমি রাখিনি, সব কাজ করেছি. নিজের মেয়েকে আমিই প্রথম অক্ষর জ্ঞান করিয়েছি, লেখাপড়া করেছি. মা,
মানে পূবা দেবী, মাসি, আর আমার দেবতা সব সময় আমাকে এগিয়ে যেতে বলেছেন.আমার মেয়েকে দত্তক নিয়েছেন, সাথে নিয়ে ঘুমায়.
যাতে আমার লেখা পড়ার অসুবিধা না হয়. তাই আমি আজ আপনাদের সামনে. আমার আজকের পোশাক মা দিয়েছেন. তার আলমারি খুলে
বলেছেন, যা খুশি নিতে. ১২ ক্লাস পাস করতে,আজ যে গহনা পরেছি, দিয়েছেন. আমাকে বলেছেন আমি যে ভাবে শাড়ি পড়তে অভস্ত্য সেই
ভাবেই আজ আসতে.ওদের জন্যই আজ আমি আপনাদের সামনে..আমি কথা দিয়েছি, আমি MA ভালোভাবে পাস করবই. এই বিশ্বাস আমার
আছে. এইবার আপনারা বলুন আমার কোন পদবি ব্যবহার করা উচিত……প্রায় ১৫ মিনিট ধরে শুদ্ধ হিন্দি আর ইংরাজিতে বক্তব্য শেষ করার
পর, আধ মিনিট সমস্ত হল নিশ্চুপ. পিন পরলেও শব্দ শোনা যাবে. তারপর শুরু হলো হাততালি. প্রিন্সিপাল, বাকি অধ্যাপক এবং
অধ্যাপিকারা এবং সমস্ত সহপাঠি উঠে দাড়িয়ে প্রায় ২ মিনিট ধরে হাততালি দিয়ে গেল.সীতার চোখ দিয়ে শুধুই অশ্রু ঝরে চলেছে আর
মুখে বিজয়িনীর হাসি. স্টেজ থেকে নেমে নিজের চেয়ার এ যেতে পারলনা সীতা. বাকিরা এসে হাত ধরে নিয়ে গেল. পাসে বসা কোটিপতির
মেয়েটি, জড়িয়ে ধরে চেঁচিয়ে উঠলো
………সবাই শুনুন, আজ থেকে এর নাম সীতা নয়. এর নাম বিজয়িনী. আপনারা কি বলেন?….হল ভর্তি শুধুই একটাই শব্দ”” বিজয়িনী, বিজয়িনী বিজয়িনী”. সবাই থামতে প্রিন্সিপাল মাইক এর সামনে এগিয়ে
……আজ আমার পড়াশোনার জীবনে সব চাইতে স্বরণীয় দিন. প্রতি বছর যেন আমি এইরকম সীতা কে পাই. , এরপর থেকে সমস্ত কলেজ সীতাকে অন্য চোখে দেখেছে. সম্ভ্রম নিয়েই দেখেছে, তার ফ্লাট এ এসেছে, গিনিকে নিয়ে খেলা করেছে, দীপুকে
দেখে মুগ্ধ নয়নে চেয়ে দেখেছে. সীতার ‘দেবতা’. সীতা দীপুকে অনেক বার বলেছে
………বিয়ে করুন. আপনার বয়েস বেড়ে যাচ্ছে, মাসি কে বলুন।
……..ধুর, তুমি তো করবেনা, তাহলে তোমার এত মাথা ব্যথা কেন.
……..সেই এক পাগলামি. যা ভালো বোঝেন করুন. ..
..গিনি এখন ৫ ক্লাস এ পরে. যথেষ্ট ভালো লেখাপড়ায়. দিল্লির সবচাইতে নামী স্কুল এর একটিতে. দিপুর মনে একটি ব্যাপারে শান্তি নেই.
আজ প্রায় ৮ বছর রাধা দেশে ফেরেনি. প্রতি সপ্তাহে অন্তত ৪-৫ দিন ফোন কথা বলে,কিন্তু দিল্লি বা কলকাতায় ফেরার কথা বললেই।
……..এখন না রে কয়েকটা দিন পর. তোর বিয়ে দিতে যাব…….

চলবে —————————



from বিদ্যুৎ রায় চটি গল্প কালেকশন লিমিটেড https://ift.tt/tXsO0aN
via BanglaChoti

Comments