টান BY (ডিমপুচ) (পর্ব-৮)

টান

লেখক – ডিমপুচ
পর্ব-৮
—————————

তারপর ২ মাস ৩০ করে দেব। ওমপ্রকাশ রাজি হয়ে গেল। দিপু সাথে সাথে নিজের থেকে ১৫ হাজার দিল।দিপু জানত ও সব টাকাই মদ
খেয়ে উড়াবে। আর তাই হলো। পরের দিন থেকে ওমপ্রকাশ আর কারখানায় নেই। সকাল থেকে দেশী মদের দোকানে। ১১ দিনের মাথায় মদ
খেয়ে রাতের বেলায় বাড়ি ফেরার সময়, এক সাইকেল এর সাথে ধাক্কা লাগে।পড়ে গিয়ে ডান পায়ের ওপরের জয়েন্ট ভেঙ্গে যায়। লোকেরা
হাসপাতালে ভর্তি করলো। দিপু চাল চাললো । হাসপাতালে গিয়ে দেখা করলো।
……..আপনার ছুটি পাওনা আছে,কত দিন?
……..না সাহেব পাওনা নেই, এই ৫-৭ দিন হবে।
…….ঠিক আছে, ভাববেন না, আপনাকে বিশেষ ছুটি দেব। কিন্তু মাইনের টাকা আপনাকে দেব না। আপনার স্ত্রী , মহিলা পাশেই দাড়িয়েছিল
তাকে দেখিয়ে, এনাকে দেব। আর আপনি যে টাকা আমার কাছ থেকে পান, সেটা আপনার চিকিত্সার জন্য আমি দেব। এতে আপনি রাজি?
আর ওই মদ খাওয়া ছাড়ুন, ছেলে মেয়ে আছে, কি খাওয়াবেন তাদের। ওমপ্রকাশ এতটা আশা করেনি , খানিকটা উঠে দিপুর হাত জড়িয়ে
ধরল।
…….আমি জানি ওমপ্রকাশজি, কে আপনাকে উস্কেছে, আপনি আমাদের সাথে থাকুন, আপনার ভালই হবে। কথা দিলাম ,এই দেখুন
পৈতে ধরে , জামার ভিতর থেকে পৈতে বার করে দেখালো, আপনাকে কথা দিলাম ভালো হবে। ওমপ্রকাশ হা ,করে তাকিয়ে দেখল।
তারপর দিপুর হাত ধরে
…….সাহেব সেরে উঠতে মাস ২ লাগবে, অতদিন কি হবে। অতদিন কি ছুটি পাব?
……..পৈতে ধরে আপনার সামনে বললাম , চিন্তা করবেন না। …বিরজু কে সন্ধ্যাবেলা সব বলল। বিরজু হেসে বলল, ” দিপু আর বেশিদিন তোমার আমার সাহায্য প্রয়োজন হবে না, তুমি পারবে।
………সার, রাধা মাসি,আপনি আর আন্টি, এই তিন জনের প্রয়োজন আমার সারা জীবন দরকার হবে। আমার বাবা বেচে থাকলে আপনার
বয়েসের হতেন, আমি আপনাকে বাবার মতই দেখি। আমাকে দুরে সরিয়ে দেবেন না।
………আরে না না, তাহলে শোভা আমাকে ডিভোর্স করবে। দুজনেই প্রাণ খোলা হাসিতে ফেটে পড়ল।
……….সার, আমার সিক্সথ সেন্স বলছে ২-১ দিনের ভিতর ম্যাডাম মালহোত্রা আমার সাথে দেখা করবেন। আমাকে কেনার চেষ্টা করবেন।
……….দিপু তোমার গায়ে যদি আঁচর লাগে, তাহলে ওরা অন্য বিরজু কে দেখবে, এই কথাটা তোমাকে বলে রাখলাম।
……..সেটা আমি বুঝি সার। সেই জন্যই আপনার কাছে আসি।
দিপুর আশংকা সঠিক ছিল। এর ৪ দিন পর দিপু একদিন তার আড্ডায় ,ওই নিউ দিল্লি স্টেশন এর কাছে , গেছে। হঠাত কেতার পিঠে
হাত দিয়ে ডাকছে। তাকিয়ে দেখে এক ড্রাইভার। কি ব্যাপার , ” ম্যাডাম আপনাকে ডাকছেন “…দিপু তাকিয়ে দেখে একটু দুরে একটা বিদেশী গাড়ি দাড়িয়ে
……কোন ম্যাডাম , কে ?
……মালহোত্রা ম্যাডাম …..দিপু একটু নিজেকে গুছিয়ে নিল মনে মনে, বন্ধুদের একটু আভাস দিল আর ড্রাইভার এর সাথে গিয়ে দেখে শ্রী আর শ্রীমতি মালহোত্রা দুজনেই বসে আছেন।
…….শুভো সন্ধ্যা , কি ব্যাপার আপনারা এখানে ? দিপু হাসি মুখে জিজ্ঞাসা করলো
……. শুভো সন্ধ্যা অশোক, একটু কথা আছে আসবে ? শ্রীমতি বললেন
…….কোথায়,? একটু ব্যস্ত আছি আরকি
…….ঠিক আছে, তাহলে গাড়িতে উঠে এস এখানেই কথা বলা যাবে .. দিপু একটু দোনামনা করে গাড়িতে উঠলো।
…….ড্রাইভার কে বলুন বাইরে দাড়াতে। ম্যাডাম ড্রাইভার কে বাইরে দাড়াতে বলে .. “অশোক,তুমি তো জানো যে আমরা রেল এ এঞ্জেল সাপ্লাই করি অনেক বছর ধরে। কোন দিন কোনো ঝুট ঝামেলা হয়নি। কিন্তু এখন
আমাদের বলছে যে তুমি নাকি আমাদের থেকে ১০% কম দামে সাপ্লাই করছ তাই আমাদের দাম কমাতে হবে। আমাদের অত বড় কারখানা ,
১০%কমালে আমরা খুব অসুবিধায় পরে যাব। তাই আমরা যদি একটা আন্ডারস্ট্যান্ডিং এ আসি , তাহলে দুজনেরই লাভ।
……..সেটা করা যেতেই পারে, তবে একটা অসুবিধা আছে। আমরা আপনাদের সাথে পেরে উঠবনা। তাই আমাদের সাপ্লাই করতে হলে
মার্জিন খুবই কম রাখতে হবে। নাহলে রেল নেবে কেন আমাদের থেকে, বলবে এই দামে তো আমরা পাচ্ছিই, .খামকা তোমাদের মত ছোট জায়গা থেকে কেন নেব। সেইজন্যে আমাদের কম রাখতে হয়েছে। আর আমরা আর কত সাপ্লাই করতে পারব,
বেশি পুজি তো নেই, ধার দেনা করে চালাচ্ছি।
….না না তোমরা সাপ্লাই কর, কিন্তু দামটা নিয়ে বলছি।
….ঠিক এখনি দাম পরিবর্তন করা সম্ভব নয়। এক বছর পর ভেবে দেখা যেতে পারে।
……..আচ্ছা, অশোক , আমরা যদি সব মাল তোমাদের থেকে কিনে নিয়ে সাপ্লাই করি, আর তোমাদের ওই দাম দি , তাহলে কি অসুবিধা?
এইবার শ্রী মালহোত্রা বললেন
…….সেটা কি করে হয়। আমরা আমাদের আইডেন্টিটি কেন হারাতে চাইব। উল্টে আমি যদি আপনাকে এই প্রস্তাব দিই ,আপনি কি
ভাবে নেবেন?
…….কিন্তু আমরা তো তোমাকে বেশি দামে বিক্রি করব, তোমার তো ক্ষতি আবারও শ্রী মালহোত্রা বললেন
…..কিন্তু আমরা বেশি দামে কেন কিনব , আমরা তো এতেই লাভ রাখতে পারছি।
……..আচ্ছা অশোক, তুমি কাল সন্ধ্যা বেলা একটু সময় দিতে পারবে , এই ধর এইরকম সময় , ? খুব আন্তরিক ভাবে শ্রীমতি বললেন ,দিপু ইচ্ছা করেই একটু সময় নিল ভাববার ,
……..ঠিক আছে, কাল সময় বার করা যেতে পারে। আমি একটা মেয়েকে অঙ্ক করাই, কাল যাব না , কিন্তু কোথায় ?
…….. পালিকা বাজার এর ওখানে, ওই …রেস্টুরান্ট এ। এই সন্ধ্যা ৭-৩০ মিনিট এ। আবার শ্রীমতি বললেন
……..ঠিক আছে, আমি আসব।
পরের দিন সকালে দিপু প্রথমেই বিরজুর বাড়ি গেল আর সব কথা বলল।
…..দিপু ওই মহিলা আজকে তোমাকে আবার অফার দেবে, সাথে অন্য ইঙ্গিত থাকতে পারে, যা একখানা চেহারা বানিয়েছ।সাবধান।
…..বুঝি সার, নিশ্চিত থাকতে পারেন , আমি পা দেবনা ফাদে। সন্ধ্যা বেলা দিপু ৭৩০ মিনিট এ রেস্তুরান্তে গেল। ২ মিনিট এর ভিতর মহিলা
এলেন একাই। শুভ সন্ধ্যা বিনিময় হবার পর একটা ফাকা দেখে টেবিল , কোনার দিকে দুজনে বসলো। এই প্রথম দিপু মহিলাকে
সামনা সামনি উজ্জল আলোয় দেখল। দেখেই দিপুর মনে হলো কোথায় যেন দেখেছে।
……. আগের দু দিনই তোমাকে দেখেছি, আবছা আলোতে , আজি প্রথম পরিষ্কার দেখছি তোমায়, অশোক, তুমি কে , কে তুমি, কোথায়
দেখেছি তোমায় ? শ্রীমতি খুব উত্তেজিত হয়ে বললেন
…….ম্যাডাম আজ প্রথম আপনাকে ভালো ভাবে দেখলাম।, আমার ওই একই কথা মনে হয়েছে , কোথায় যেন দেখেছি।স্মৃতির অতলে,

ঝাপসা হয়ে আছে , ধরতে গিয়েও ধরতে পারছি না , কে আপনি , আপনার কি নাম? দীপুও একটু অসহিস্নু স্বরে বলল,”আমার তো দিল্লিতে
এই প্রথম আসা , দেখার তো কোনো চান্স নেই ”
…….আশ্চর্য, তোমারও একিই মনে হচ্ছে। এ কি ভাবে সম্ভব। আসলে আমি কলকাতায় থাকতাম , বেশ কিছু বছর , ওই……রোড এ
মহিলা এইবার একেবারে সুধ্হ বাংলায় বললেন./ রাস্তার নাম শুনে দিপু মনে মনে চমকে উঠলো, আরে ওটাততো জন্মদাত্রীর বাপের বাড়ির
রাস্তা
……..আরে আপনি বাংলা জানেন, একেবারে আমাদের মত আপনার বাংলা, তাই বলুন , কিন্তু আমি তো উত্তর কলকাতার ,অবশ্য ওই
রাস্তায় গেছি, কিন্তু বড় হয়ে। আপনার লেখাপড়া কি কলকাতায়?আপনি দিল্লিতে কবে থেকে আছেন, আপনি শেষ কবে কলকাতায় গেছেন?
…… দিল্লিতে আছি বিয়ের পর থেকেই। লেখাপড়া যোগমায়া দেবী কলেজে, বিয়ে করেছি, ১৯৭৬ সালের নভেম্বর মাসে আর,.শেষ গেছি, ১৯৭৮ সালে। একজনকে একটা জিনিস দেবার ছিল। সেটা দিতে গেছিলাম।
যাকগে, শোন অশোক, আমি আজ তোমাকে এখানে আসতে বলেছি, তার কারণ ব্যবসা নয়। আমার ব্যক্তিগত একটা কাজে। আজ তার
ভূমিকা হবে খালি। আমি জানি তুমি এঞ্জেল এর ব্যবসা ছাড়বে না, তাই ওই নিয়ে একই কথা বার বার বলে লাভ নেই। কি খাবে বল,
আজ আমি খাওয়াব।
……বাইরের খাবার আমি এড়িয়ে চলি, একটা আইসক্রিম বলুন
…ঠিক আছে, আমিও আজ অনেকদিন পরে একটা খাই। মোটা হবার ভয়ে খাইনা , আজ খাব। হাসি হাসি গলায় বললেন, এই বলে
বেআরা কে ডেকে দুটো আইসক্রিম , বেশ দামী আর বড় অর্ডার দিলেন তারপর গলার স্বর নামিয়ে দিপুর দিকে একটু এগিয়ে
…….এক জনের খোজ করতে হবে, তোমাকে ঠিকানা দেব, একটু লুকিয়ে খোজ করবে। কেউ যেন জানতে না পারে/কিছুদিন ধরেই তার কথা, বসন্তর প্রথম হাওয়ার মতন মনে ফিরে ফিরে আসছে। কাল তোমাকে দেখার পর থেকে আমার ভিতর ভিশন ভাবে উথালি পাথালি সুরু হয়েছে। তোমাকে আমি চিনি না জানিনা তবুও মন বলছে, তোমাকে বিশ্বাস করা যায়। এর একটা কারণ, যদিও তুমি বয়েসে অনেক ছোট তবুও বলছি, তুমি একমাত্র পুরুষ যে আমাকে একজন নারী মনে করে তাকিয়েছে,
ভোগ্য পণ্য না। তুমি ব্যতিক্রম ….এরকম আবেগ মথিত ভঙ্গি দিপু মহিলার থেকে আশা করেনি, একটু অবাক ইহলো

…… ব্যতিক্রম তো নিয়মকেই প্রতিষ্ঠা করে, তাই না? বাবার একটা বইয়ে একটি কবিতায় পড়েছিলাম “নারী, আকাশের অর্ধেক তুমি”,
ঐ টাই আমার মনের কথা , যাক সে কথা,আপনি যার খোজ করতে বলছেন, সেকি খুব কাছের কেউ? , দিপু একটু কৌতুহল নিয়ে জিজ্ঞাসা করলো
……. খুব কাছেরই হওয়া উচিত ছিল, কিন্তু হয়নি। এই ভিড় ভাট্টায় সব বলা যাবে না। সঞ্জীবকে জানাব না বলেই আজ তোমাকে এখানে
আসতে বলেছি। ব্যবসার ব্যাপারে যে তুমি অনড় থাকবে, তা আমি এতদিন ব্যবসা চালিয়ে বুঝি । কালকেও একটা হোটেলে আমরা যাব,
সারা দিনের জন্য , সেখানে বলব। আশা করি, আমি সঙ্গ দেবার জন্য খুব খারাপনা এটা
তুমি বুজতে পারছ। শ্রীমতি কথা বললেন কিন্তু তার স্বরে যেন বিষাদের সুর।
…… আজ আপনাকে ফার্ম হাউস এর আপনার সাথে মিলাতে পারছিনা। খুব restless মনে হচ্ছে।.আপনার কথা শুনে একটা সংস্কৃত কথা
মনে পড়ছে, “আমরনাত কিং শেলম ?রহসি কৃতং দুস্ক্রিতম ”
…….মানেটা আমি জানি অশোক, “মৃত্যু পর্যন্ত শেলের মতো বিঁধে থাকে কোন জিনিস ? গোপনে করা খারাপ কাজ” , ঠিক বলেছি তো? আমার BA তে পাস সাবজেক্ট ছিল, সংস্কৃত।আমাকে একজন ইংরাজি আর সংস্কৃত পড়াতেন। খুব ভালো পড়াতেন, সেই জন্যই আমি ওই দুটোতেই বেশ ভালোছিলাম,” খুব নিচু করে ভালবাসার ছোয়া লাগানো স্বরে কথাটা বলে কেমন জানি উদাস হয়ে গেলেন মহিলা। অন্য দিকে তাকিয়ে যেন কিছু ভাবছেন,.. “কিন্তু তুমি কি করে জানলে, আজ কালের ছেলেমেয়েরা তো সংস্কৃত পড়েনা”
…..আমরা কুলীন ব্রাম্হন পরিবার, বাবা খুব ভালো জানতেন। বাড়ির সবাই মোটা মুটি জানে। পড়তেই হয়। আমার ঠাকুরদার বাবা সংস্কৃতর
পন্ডিত ছিলেন। বাড়িতে চল আছে।স্কুলে পরার সময়, ঠাম্মা আমাকে দিয়ে রোজ তার ঠাকুরের পুজো করাতেন , ঠাম্মা মারা গেলেন আমিও পৈতে ফেলেদিলাম , বলেই দিপু হাসলো।
….তুমি যে অর্থডক্স পরিবারের, সেটা তোমার মাদুলি দেখেই বোঝা যায়
…………মাদুলি না, বাবাদুলি, বাবার চিতাভ্শ্য আছে এতে
……তাই,তোমার মা, তিনি আছেন নিশ্চই?
……………বাদ দিন আমার কথা, কাল সুযোগ হলে বলব, কিন্তু ম্যাডাম ক্ষমা করবেন, আপনার কোথায় যেন বিষাদের সুর বাজছে, কেন?
…..বলব অশোক বলব, তোমাকে বন্ধু মনে করেই বলব। অন্য ভাবে না। কিন্তু তুমি কাউকে বলবেনা , এই কথাটা দিতে হবে।
……ঠিক আছে, দিলাম। কিন্তু আমি কেন?
…….সেটাও কাল বললে বুজবে।আসলে কাল তোমাকে দেখে হঠাত তার কথা মনে হলো আর মন বলল তোমাকে বিশ্বাস করা যায়,please কাল ওই হোটেলে এস। তোমার কথা মতই চলব কথা দিলাম।
…….আপনার হাতে ওটা কি , বই ?
……..এইটা, দেখবে , ঠিক আছে তুমি আজ নিয়ে যাও, কাল হোটেল এ নিয়ে এস। এটাতে আমার বিভিন্ন সময়ের বিভিন্ন রূপে ফটো
আছে।মেয়ে তপতীর সাথেও আছে, কিছু কিছু একটু সাহসীও বটে। তুমি আজ নিয়ে যাও কাল নিয়ে এস। খুব আন্তরিক স্বরে বললেন।
এই শ্রীমতি মালহোত্রা আর ফার্ম হাউস এ দেখা ম্যাডাম আকাশ পাতাল তফাত। “চল ,কাল সকাল১১ টায় এস, সারাদিন থাকব। ভয় নেই,
……. তপতী তো সূর্যর তনয়া ,তাইনা? আর.ভয় কিসের ম্যাডাম ,আপনি বাঘিনী না ময়াল সাপ , আচ্ছা আপনার নামের মানে কি, ?এই রকম নাম আগে শুনিনি। কিছু মনে করবেন না।
………মনে করব কেন, পূবা , মানে যে পূব দিকে থাকে , কে থাকে পূব দিকে? সূর্য, কিন্তু অশোক সত্যি করে বল তো তুমি কে, এইযে
তুমি হাসলে, আমার মনে হলো আমি যেন এই হাসি দেখেছি, তুমি কি তোমার পরিচয় লুকিয়ে যাচ্ছ ? . বেশ কৌতুহলী স্বরে চোখ মুখে তার ছাপ পড়েছে, এই ভাবে প্রশ্ন করলেন. তারপর একটু চুপ করে দীপুকে খুব খুটিয়ে দেখলেন
…. তুমি কে, কে তুমি, আমি যেন চিনি তোমাকে, কিন্তু কেন মনে করতে পারছিনা কে তুমি? গলার স্বরে যুগপত সন্দেহ আর আকাংখা
… কি দেখছেন ঐভাবে? ,আমারও মনে হচ্ছে যে আপনি আপনার পরিচয় গোপন রাখছেন , আসলে আমরা দুজনেই বোধ হয় কিছু লুকিয়ে
যাচ্ছি , আপনাকে দেখে অন্তর থেকে বলছি , একটা বিখ্যাত কবিতার শেষ অংশ টুকু মনে পরে যাচ্ছে, “”আধেক লিন হৃদয় দূরগামী, ব্যথার মধ্হে ঘুমিয়ে পরি আমি ,
………………………সহসা শুনি, রাতের কড়ানাড়া,অবনী বাড়ি আছ !
দীপুকে অবাক করে শেষ লাইনটা মহিলা দিপুর সাথেই আবৃতি করলেন
… কি আমিও শক্তি চাটুজ্জে জানি তাহলে, বলে সুন্দর করে হাসলেন। . তারপর নিজের থেকেই “” আমি জানি তুমি আমার সম্বন্ধে অনেক
কিছু শুনেছ, তার জন্য আমি লজ্জিত নই, কাল আমার তরফ থেকে কোনো ভয় নেই। সবই নির্ভর করবে তোমার উপর , আমি বাঘিনী না
ময়াল সাপ, তোমার জানার ইচ্ছা হলে জানতে পারবে। আর আমিও জানতে পারব তুমি খ্যাপা bull না ঘোড়া “”,হাসতে হাসতে বললেন
………. দিপু আর কথা না বাড়িয়ে হেসে goodnight জানিয়ে বিদায় নিল।
রাত্রিবেলা , দিপু সব সেরে , রাধাকে দেওয়া কথা অনুযায়ী গায়াত্রী মন্ত্র জপ করতে বসলো। ঘরের এক কোণে , পদ্যাসনএ বসে আঙ্গুলে
পৈতে জড়িয়ে রোজকার মতন মনে মনে বলা সুরু করলো “ওং , ভুর ভুবশ্য , তত সবিতুর বরেননং, ভার্গ দেবস্য,ধীমহি, ধী ওহ য়ূনোহ
প্রচদয়াত ওং ” একবার দুবার, এইভাবে ৫ বার হলো, ছবার চলছে, কিন্তু আজ কিছুতেই
মন বসাতে পারছেনা। বার বার পূবা মালহোত্রার কথা আর মুখ মনে পড়ছে। পূবা , সূর্য , তবুও মন্ত্র পড়ছে …”….তত সবিতুর …..”
দিপু থেমে গেল। চুপ করে বসে থাকলো।হঠাত মাথা শুন্য, । কিছুই কাজ করছেনা , সবিতা? সবিতা মানেও তো সূর্য , তাহলে কি? ” চুদি, চুদি, তুই কোথায় চুদি, আমি যে একে বারে একা, আমি কি করব, কি, বল? অ্যালবাম , হাঁ অ্যালবাম, এই দ্যাখ চুদি,পূবা আর তার
মেয়ে, একি রে চুদি, এ তো ছোটকার ছোট মেয়ে নিনি , কিন্তু এর সাথে এত মিল কেন?

চু……………দি ,তপতির সাথে নিনির মিল
কেন, কোনো মিল থাকার কারণ নেই, তবুও কেন মিল ? আবার দ্যাখ তপতির ১০-১২ বছরের ছবি, যে কেউ বলবে নিনি, নিনির এখন
১০ বছর বয়েস, একেবারে এক রকম দেখতে আশ্চর্য? তাহলে তপতির বাবা কে? চুদি,কিছু বল, এই রকম মিল কেন , কি এর বৈজ্ঞানিক ব্যাখ্যা হতে পারে ? আবার দ্যাখ পূবা , দেখেছিস,
পুরো উর্ধাঙ্গ নগ্ন, শালাহাত আড়া আড়ি করে স্তন ঢেকে রেখেছে, কিন্তু এটা , চুদি,এটা কি দেখছি আমি, চু …..দি এটা কি দুই স্তনের মাঝে
তলার দিকে, এটা কেন পূবা মালহোত্রার হবে , এ তো আর একজনের থাকার কথা, চুদি, আমি কি করব? হাঁ , রে বোকাচোদা আমি উত্তেজিত,
প্রচন্ড উত্তেজিত, কেন, তুই বুজতে পারছিস না, শুয়ারের বাচ্চা, খানকির ছেলে, আবার পূবা , আধ শোয়া , বুকের ওপরে কাপড় দিয়ে স্তন
ঢাকা,এই দ্যাখ সেই লাল জরুল , সেই লাল জরুল, খুটে দিয়েছিলাম বলে প্রচন্ড মেরেছিলেন,আমার ইয় ইয় ভেঙ্গে দিয়েছিলেন, এই সেই
লাল জরুল, চুদি , আবারও, দ্যাখ দ্যাখ চুদি, জামা পরে বুকের বোতাম খোলা ,স্তনের অর্ধেক ঢাকা , ঘাড় ডান দিকে ঘুরিয়ে হাসছেন। চুদি,
সত্যি সুন্দরীরে, এইবার দ্যাখ, সামনা সামনি , জরুল টা সৌন্দর্য বাড়িয়ে দিয়েছে, চুদি, আমার কি নিজের জন্মদাত্রীর অর্ধ নগ্ন ছবি দেখা
উচিত? নারে, আমি সুধু সেই জরুল টাই দেখছি,স্বয়ম্ভর সভায় অর্জুন যেমন পাখির চোখ দেখছিলেন , আমার পাখির চোখ ওই জরুল টা,
কিন্তু আমি কেমন নিস্তেজ হয়ে পরছি রে চুদি, কেন রে ? এই দ্যাখ , চুদি, এই ছবিটা দ্যাখ, এই অ্যালবাম এ সব চাইতে পুরানো ছবি,
জন্মদাত্রীর অল্পবয়েসের ছবি, কোলে এই শিশুটা কে? এ তো তপতী নয়, তাহলে, তাহলে কি আমি? সবিতা , আমার জন্মদাত্রী, আমার
ছবি তার অ্যালবাম এ রেখেছেন কেন? কি কারণ হতে পারেরে চুদি “”হোথা মাতৃহারা মা পাইবে চিরদিন ! হোথা ধ্রুবতারা চিররাত্রিরবে
জাগি সুন্দর উদার তোমার নয়নে,দেবী ,কহো আরবার আমি পুত্র তব “”, চুদি, চুদি, হাঃ হাঃ চুদি,আমি কিছু দেখতে পারছি না কেন রে ,
সব কেমন ঝাপসা হয়ে গেছে কেন, তুই বলছিস, চোখে জল এলে এইরকম হয়, জানিনা রে চুদি, আমার তো আগে কোনদিন চোখে
জল আসেনি, তাই জানি না। কিন্তু সব ঝাপসা লাগছে, কিছুই পড়তে
পারছিনা।“”কান্নায় ভেঙ্গে পড়ল দিপু, জীবনের প্রথম অশ্রু ঝরে পড়া কেউ দেখলনা, খালি অ্যালবাম এর মাতৃক্রোড়ে দিপু ভিজে গেল। সব কিছুইরী শেষ থাকে। অশ্রু ঝরে পড়াও শেষ হলো। চুপ করে ছবির দিকে তাকিয়ে রইলো। কিছু পর
“”চুদি, তাহলে কি তপতী আর আমি একই বাবার সন্তান, না হলে তো নিনির সাথে মিল থাকার কথা না। এখন বুজতে পারছি, কেন ওনাকে চেনা চেনা লাগছিল, আর উনিই বা কেন বার বার জিজ্ঞাসা করছিলেন, আমি কে, আমার হাসি দেখে ওনার চেনা চেনা লাগছিল, বাবার সাথে নাকি আমার মুখের তলার দিকের মিল আছে। উনি সংস্কৃত আর ইংরাজি একজনের কাছে পরতেন, বাবা দুটোতেই খুবই ভালো ছিলেন, এইটা বলার সময় একটু উদাস হয়ে গেছিলেন। চুদিরে, অউদিপাস, আমি কি অউদিপাস হতে যাচ্ছিলাম?

মাসি মাসি তুমি কোথায় মাসি, এখন যে তুমি ছাড়া আর কাউকে মনে পরছেনা, মাসি। চুদি এখনি মাসিকে ফোন করতে হবে কালকে প্রথম ফ্লাইট এ চলে আসার জন্য।এ ছাড়া আমি তো বাচব নারে চুদি। একমাত্র প্রাণী, যে আমাকে বাচাতে পারে, সে ওই রাধা মাসি। তুই আমার সাথে থাক চুদি, ফোন করে আসি।”

দিপু রাত ১১ টার সময় রাধাকে ফোন করলো। ….” মাসি, মাসি তুমি কালকেই সকালে যে করেই হোক চলে এস, ফোন এ বলা যাবে না, না না অন্য কিছু না, তাকে খুঁজে পেয়েছি, তুমি না আসলে আমি যে অসহায় মাসি, প্লিস, প্লিস , মাসি তুমি কাল সকালেই এস। হাঁ, আমি বাড়িতেই থাকব, না MP সাহেব কে এখনি কিছু বলার দরকার নেই। তুমি আসলে যা ভালো বুজবে, প্লিস , এস।” রাধা অত রাত্রে ফোন পেয়ে আর দিপুর ভেঙ্গে পরা স্বরে বুজলো দিপুর পাসে এখুনি থাকা দরকার। এখনি দিপুর সবচাইতে প্রয়োজন কাছের মানুষের, যে তাকে বুকে টেনে নিতে পারে। রাধা তার ব্যাগ গোছাতে সুরু করলো।

চলবে —————————



from বিদ্যুৎ রায় চটি গল্প কালেকশন লিমিটেড https://ift.tt/o8xZsY4
via BanglaChoti

Comments