টান BY (ডিমপুচ) (পর্ব-৫)

টান

লেখক – ডিমপুচ
পর্ব-৫
—————————

দিপু ৪-৫ দিনের ভিতর তার ব্যবসা সুরু করলো। বিরজু ওকে দুটো ব্যাঙ্ক , তার একটা আবার
ওর কাকার ব্যাঙ্ক ,আর ২টো মিডিয়া হাউস এ যোগাযোগ করিয়ে দিল।
দিপু ঠাকুমার দূরদৃষ্টি কে মনে মনে প্রনাম জানালো। কেননা ওই স্কুল এ পরার জন্যই দিপু এত স্মার্ট কিন্তু ভদ্র। আর ইংরাজি তে পাকা।৪-৫দিনের ভিতর দুটো ব্যাঙ্কই দীপুকে ব্যবসা দিল।
দিপু টিকেট নিয়ে কাকার ব্যাঙ্ক এ গ্যালো। একটা টিকেট জনৈক দত্তর নামে, সেও agm.

….সার ভিতরে আসব ? বাংলাতে জিজ্ঞাসা করলো দিপু
…..হাঁ , আসুন, কি ব্যাপার?
…..সার আমি প্রিয়দর্শি, আপনার ফ্লাইট এর টিকেট নিয়ে এসেছি।
….ও তাই, বাহ, বাঙালির ছেলে ,এতদুরে এসে ব্যবসা করছেন খুব ভালো। ভদ্রলোক, টিকেট নিয়ে দেখে কাগজে সই করে দিলেন।
…..সার একটা কথা বলব/?
…….হাঁ বলুন। ব্যবসা চাইত , দেব,আমার এখানে যারা কাজ করে, তাদের বলব আপনার কাছ থেকে নিতে
…….না সার ,তা বলছি না। আপনি pronob bhattacharji কে চেনেন?
…..প্রণব? হাঁ , ও আর আমি তো এক ব্যচের , আপনি চেনেন নাকি?
….সার উনি আমার নিজের কাকা। ওনার ঠিকানা আর ফোন নম্বর একটু দেবেন?
……তুমি, মানে আপনি ,প্রণবের ভাইপো ? আগে বলবেন তো , বসুন বসুন
……তুমি সার তুমি, আপনি না .
…….নিশ্চই দেব। তুমি কথা বলবে ? দাড়াও ফোন লাগাই , কালকেই কথা হয়েছে, তোমার বাবা কি এক্সিডেন্ট এ মারা যান?দাড়াও রিং করি ওকে।
…হাঁ ,প্রণব , দ্যাখ তোর্ সাথে কে কথা বলবে।চমকে যাবি তুই। ধর। ফোন এগিয়ে দিল দিপুর দিকে
…….ছোটকা , আমি দিপু বলছি। তোমরা কেমন আছ? আমার চিঠি পেয়েছ? কাকিমা কেমন আছে?বোনেরা কেমন আছে?
…….দিপু তুই, আমি কি সপ্ন দেকচি; তুই এত responsible হয়েছিস , দিপু আমাদের যে কি ভালো লাগছে কি বলব। তোর্কাকিমা তোর্
জন্য খুব ভাবত, তারপর তোর্ চিঠি পেয়ে একটু শান্ত হয়েছে। আমার বাড়ির ফোন নম্বর আর ঠিকানা লিখেনে,তোর্ টাও দে,. আর কিছুক্ষণ
কথা বলে ঠিকানা নিয়ে আর দিয়ে দিপু ফোন রাখল।
…….সার ,ধন্যবাদ এক গাল হেসে দিপু বলল।
……ঠিক আছে ,তুমি কিছু ভেব না, আমার যত খানি ক্ষমতা আমি তোমাকে সাহায্য করব। আর তুমি যোগাযোগ রাখবে।আমি প্রনবকে সব
বলছি তোমার ব্যবসার ব্যাপারে। ,

কয়েক দিনের ভিতরই দিপু কনফিডেন্স পেয়ে গেল। নিজের চেষ্টায় দিপু আরো একটা ব্যাঙ্কএ , ছোট ব্যাঙ্ক, টিকিট বেচা আরম্ভ করলো। সকালে
অফিস এ গিয়ে বসে। যার ঘর, সরযু যাদব, তার কিছু কাজ হেল্প করে দেয়। একটা কাজের লোক আছে,সুখরাম, টুকি টাকি কাজ, যেমন
টেলিফোন ধরা কে ফোন করেছে সেটা লিখে রাখা, এইসব কাজ করে। কিন্তু এই সুখরাম এরজন্য যে দিপুর জীবনে বিরাট এক পরিবর্তন
আসবে, সেটা কি ও জানত? সেকথা যথা সময়ে। সরযু , সুখরামকে খুব একটা পছন্দ করেনা। কিন্তু কম পয়সায় পেয়েছে, তা ছাড়া , একই
প্রদেশের লোক তাই রেখেছে। একটু হাত টান আছে। ব্যাটার দুটো বিয়ে। এর মাঝে দিপু বিষ্ণুকে ফোন লাগিয়েছিল, তাতে লাভ হয়েছে। বিষ্ণু
আর তার কিছু বন্ধু, সন্ধ্যাবেলা , নিউ দিল্লি, স্টেশন এর কাছে আড্ডা মারে। দীপুও মাঝে মাঝে যোগ দেয়। তবে মজার ঘটনা ঘটেছে ,রাধাকে
নিয়ে। বিরজুর স্ত্রী ২ দিনের জন্য এসেছে। দিপু একদিন সকালে রাধাকে রাজদূত এ চাপিয়ে নিয়ে যাচ্ছে। রাধা যত বলে আস্তে চালাতে দিপু
তত জোরে চালায়।রাস্তা একটু ফাকা পেলেই একটু একেবেকে কায়দা মারছে । রাধা পিছনে বসে ক্রমাগত দীপুকে ধমক দিছে আর ভয়ে
চিত্কার করছে। যাই হোক বিরজুর বাংলো তে ঢুকে দিপু গাড়ি থামালো। বিরজু আর তার স্ত্রী আর ছেলেমেয়েরা বাগানে বসে, রাধানেমেই,
দীপুকে চুলের মুঠি ধরে মাথা নামিয়ে পিঠে দমাদম কিল আর চর আর সাথে চিত্কার ” হতভাগা, শুয়ার, কায়দা দেখাচ্ছিস , ফেলে দিবি আমায়
, আজ তোকে শেষ করব” দিপু মাথা নামিয়ে mp সাহেবের দিকে ঘাড় ঘুরিয়ে হেসে যাচ্ছে। রাধা ততো রেগে আরো মারছে। শেষে ‘”উফ,
শরীর তো নয়, লোহা , , দ্যাখো বিরজু একটু হলেই ফেলে দিত, যত বলছি আস্তে চলা, উনি ততো জোরে চালাচ্ছেন, বদমাশ কোথাকার।”. …দিপু হাসতে হাসতে
……..সার। ৪০-৪৫ এ চালিয়েছি। তাই সমানে আস্তে চালা। ভিতুর ডিম কোথাকার ..কিন্তু দিপুর চোখ চিক চিক করছে কেন।
রাধা ঠিক নজর করেছে। …কি হলো তোর্ , কাদছিস নাকি, চোখ ছল ছল কেন? রাধা গলা নামিয়ে জিজ্ঞাসা করলো
……মাসি, ৫ বছর বয়েসে আমার জন্মদাত্রী আমাকে প্রচন্ড মেরেছিলেন ,কিন্তু সেটা ছিল আমাকে আঘাত দেওয়ার জন্য।আজ আমাকে
জীবনে প্রথম কেউ শাসন করে মারলো,তাই একটু অন্য রকম লাগছে। ভালো লেগেছে। ….. দিপুর স্বরে কিছুএকটা ছিল, যা উপস্থিত
প্রতেক্যের হৃদয় ছুয়ে যায়। সবাই দিপুর কোথায় অবিভূত হয়ে চুপ করে রইলো। বিরজু হাওয়া টাকে হালকা করার জন্য
…….দিপু ইংরাজি কিরকম সিখছ , সরজুর কাছে?
……সার, অসাধারণ। দু একটা বলছি।বলে হাসতে হাসতে, ….কাল আমাকে বলছে, ” এই দীপা ,শোন আমি আজকাল খুব পরিশ্রম করি ,I work very hardly now.. তারপর কোথা থেকে শিখছে surmountable. বলছে,” কিছুইunsurmountable না দীপা”।দিপু আবার তার গলা নকল করে বলছে/ একজন ফোন করে ইংরাজিতে জিজ্ঞাসা করছে যে, ডিসেম্বর মাসের শেষে দিল্লিতে কিরকম ঠান্ডা পরে, ঘোরা যায় কিনা এইসব। সরযু solicite কথা টা নতুন শুনেছে। ফোন পেয়ে সরযু উত্তর দিছে ” yes sir, cold sir, solicite you sir, .no worry sir, solicite sir, come sir “, আমি হাসিতে ফেটে পরছি, তখন ও খুব গম্ভীর হয়ে “দীপা ও আমার কথা বুজতে পারছে না, তুমি একটু ওকে বুঝিয়ে দাও তো “তারপর
আমি ফোনে তাকে বুঝিয়ে বললাম। সে আমায় জিজ্ঞাসা করছে যে ফোন ধরেছিল, সে কি অসুস্থ. এরপর কাল যত গুলো ফোন করলো বা
ধরল .প্রত্যেকটাতে solicite লাগালো । কিন্তু চেষ্টা আছে। বলতে হবে। …দিপুর ইংরাজি শুনে প্রত্যেকে হেসে গড়িয়ে পড়ল। বিরজুর ছেলে মেয়ের তো হাসি থামতেই চায়না। একটু পর হাসি থামিয়ে, রাধা এসে দিপুর পাসে বসে ওর গালে হাত রাখল।
…….খুব ভয় পাইয়ে দিয়েছিলি, ওরকম করিস না লক্ষিটি কাতর স্বরে বলল।
…….ঠিক আছে আর করব না। তবে তুমি মাঝে মাঝে মের, ভালই লাগবে।

রাধা কলকাতা ফেরার আগে দীপুকে নিয়ে তাজমহল দেকতে গেল। বিরজু দিয়েছে গাড়ি। খুব সকালে বেরিয়ে ফতেপুর সিক্রি,অগ্রা ফোর্ট,
তাজমহল দেখেছে। দুপুরে আগ্রার একটা হোটেলে খেয়েছে। দিপু দাম দিল।
…..মাসি , রোজগার করছি, একটু খরচা করতে দাও।একবার অন্তত করি। রাধা হেসে আর কিছু বলেনি। ফেরার সময়, দিপু একটু গম্ভীর।
রাধা একটু অবাক হয়ে জিজ্ঞাসা করলো
…..কি রে কি হয়েছে তোর্ , একেবারে চুপ মেরে গেলি।
……মাসি, আজ যখন ওই জায়গা গুলো ঘুরছিলাম, আমার তখন মনে হচ্ছে, এই জায়গায় আকবর বাদশা থেকে সুরু করে আউরঙ্গজেব
হেটেছে , ঘুরেছে, আজ আমি সেখানে হাটছি। সব পাথর আর ইটে যেন ইতিহাস লেখা আছে।কি অসাধারণ সব সৃস্টি। তাজমহল, এতবড়
কিন্তু এত সুন্দর যে পৃথিবীর কেউ কল্পনা করেতে পারবে না, না দেখলে। আচ্ছা বলত মাসি মুঘল আর ইংরেজদের ভিতর পার্থক্য কি? বলতে
পারবে না। মুঘলরা এই দেশে এসে তাদের রাজত্য স্তাপন সুধু করেনি, এই দেশটাকে তাদের নিজেদের দেশ করে নিয়েছিল। আর ইংরেজরা
আমাদের দেশে ১৯০ বছর খালি শোষণ করেছে। তুমি জানো ,এই ১৯০ বছর আমাদের growth rate ছিল zero. হাঁ শুন্য। আমাদের দেশ থেকে তারা দুটো বিশ্ব যুদ্ধের সামগ্রী নিজেদের দেশে নিয়ে সেখানে শিল্পের কাজে লাগিয়েছে।
আমাদের দেশে লোকে না খেতে পেয়ে মরেছে, দুর্ভিক্ষ হয়েছে আর তারা সৈনিকদের জন্য সব খাবার নিয়ে গেছে।
আর আজ সমস্ত ভারত জুড়ে মন্দির আর মসজিদ নিয়ে * ‘. মারা মারি করে মরছি।এই ভাগাভাগির জন্য দায়ী ইংরেজরা। যারা
আমাদের দেশকে নিজের দেশ করলো তারা আজ শত্রু । কি আশ্চর্য। তারা বিদেশী, আরে আমরাও তো বিদেশী। আমরা যারা নিজেদের আর্য্য
সভ্যতার থেকে উত্পন্ন বলি আমরাওত বাইরে থেকে এসেছি। হাঁ, আর্য্যরা ভারতে এসেছে, ১-২ হাজার বছর আগে। কিন্তু বাইরে থেকেই তো এসেছে। মধ্য প্রাচ্যের থেকে আর্য্য রা এখানে এসেছে। ভারতের যারা ভূমিপুত্র তারা তো
স্বাধীনতার ৪৪ বছর পরেও, বনে জঙ্গলে থাকে। না খেয়ে, সাপ ব্যাং,ইন্দুর, এইসব খায়। সভ্যতার কোনো আলো তাদের কাছে এই ৪৪ বছরে
পৌছায়নি। তাদের জন্য কতটুকু ভাবনা আছে আমাদের। যেখানেই দরকার পড়েছে,উন্নয়নের নাম সেই ভূমিপুত্রদের উচ্ছেদ করা হয়েছে।যত
বড় বাধ,বা বিদ্যুত উত্পাদন এর জন্য কয়লা উত্তোলন, সবই সেই ভূমিপুত্রদের উচ্ছেদ করেই হয়েছে।মাসি তুমি ভাবতে পারো , পৃথিবীর সবচাইতে ক্ষুদার্ত শিশুর সংখা আমাদের দেশে। ৫ বছর পূর্ণ হওয়ার আগে সব চাইতে বেশি শিশু মারা যায় আমাদের দেশে। সুধু সঠিক নুন এর অভাবে শিশুর মানসিক বিকাশ ঠিক মত হয়না। পৃথিবীর সবচাইতে বেশি নিরক্ষর মানুষ বাস করে আমাদের দেশে। আমাকে এই সব গুলো আজকাল খুব ভাবায়। সঠিক নাগরিক হওয়ার জন্য এইগুলো জানার প্রয়োজন , এই কথাটা আজকাল আমার মনে হয়। আমার বাবা কেন জেল খেটেছিল আজ বুঝি। আমি এইসব কিছুই জানতাম না।
mp সাহেবের কাছে অনেক পত্রিকা আসে। কি করব ওই গুলো পড়ি ,যেমন india today, economic and political weekly,Sunday,mainstream, এইসব।খুব ভালো ভালো লেখা থাকে।আর একটা বই, এক বিরাট নামকরা ঐতিহাসিকের লেখা। নাম
romila thapar., এর বই INDIA পরেছি। খুব ভালো।আমার এইসব পড়তে এখন ভালই লাগে। আসলে mp সাহেবের একটা কথা আমার খুব
মনে ধরেছে। knowledge is power. এর থেকে খাটি কথা আর হয়না। ” একটু হেসে রাধার দিকে তাকিয়ে দিপু বলল ” আসলে আমি একেবারেই পাল্টে গেছে। আমার
ভিতর মনুষত্য ঘুমিয়ে ছিল, কোনদিন হয়ত জাগত না, যদিনা তোমার ভালবাসার সোনালী কাঠির স্পর্শ পেত।আমি আর যাই করি মাসি,
কোন দিন ভারতের খেটে খাওয়া মনুষের সাথে বেইমানি করব না। তাদের অসহয়তার সুযোগ নেবনা। আর এর সম্পূর্ণ কৃতিত্য তোমার।
তুমি আমাকে রোবট থেকে মানুষ করেছ। এর আগে আমি প্রাকৃতিক নিয়মে বড় হয়েছি,কিন্তু মানুষ করেছে তোমার ভালবাসা। ” দিপু রাধার
হাত নিজের দুহাতে ধরল, রাধা মুগ্ধ নয়নে দিপুর দিকে তাকিয়ে একটু হেসে তার কাধে মাথা রেখে নিশ্চিন্ত মনে চোখ বুজলো।
রাধা কলকাতা ফিরে যাবার পর দিপু আবার সকালে ছাতু খাওয়া সুরু করলো। রাতে যা হোক করে ভাত ফুটিয়ে ডিম মাখন এইসব দিয়ে
চালায়। কিন্তু মুশকিল ঘর পরিষ্কার রাখা। ৩টে ঘর। এ ছাড়া খাবার জায়গা, বসার জায়গা। দুটো বাথরুম, বারান্দা,বেশ বড় ফ্লাট। একটা
কাজের লোক রেখেছে, সে কামাই বেশি করে আসে কম। বারান্দা এইভাবে যে বড় ঘর দুটোর সাথে লাগা। দুটো ঘর থেকেই বারান্দায় আসা
যায়। তাই পরিষ্কার রাখতে হয়।এই ভাবেই চলছে। বিকালে আড্ডা বেশ ভালই হয়।বিষ্ণুর বন্ধুরা সব দিপুর বয়েসী। বলবীর সোনি, দীপক
দেসাই,অনিল গ্রেবল এ ছাড়াও কয়েক জন আসে। কিন্তু এই ৪ জন নিয়মিত আসে। এর ভিতর বলবীর রেল এ চাকরি করে একদিন
……..দীপা, তুমিত ফ্লাইট এর টিকেট কাট, রেল এর টিকেট কাটার ব্যবসা করবে? আমি তোমাকে টিকেট দেব রেল এর,তুমি আমাকে
প্রতি টিকেট এ ২৫ টাকা দেবে। তুমি ৫০ নাও, তার ২৫ আমাকে দাও। কি করবে?
……..কেন করব না, কাল থেকেই করব, কিন্তু ভাই, confirmed টিকেট চাই।
…….সে তো দেবই , না হলে টাকা নেব কেন। তুমি সুরু কর। ব্যাস পরের দিন থেকে দিপু ব্যাঙ্ক আর অন্য জায়গায় বলে দিল রেল এর
টিকেট দেবে, টিকেট প্রতি ৫০ টাকা লাগবে।
দিপুর ব্যবসা ভালই চলছে। দীপক বলে ছেলেটাকে দিপুর খুব ভালো লাগে। ওর ১৯ বছর বয়েসে বাবা এক্সিডেন্ট এ মারা যায়।ওদের একটা
কারখানা আছে।তাতে রেল এর প্রয়োজনীয় জিনিস তৈরী হয়। ওর বাবা বেচে থাকতে খুব ভালো ব্যবসা ছিল।কিন্তু তার মৃত্যুর পর ব্যবসা
মার খায়। যে অ্যাঙ্গেল দিপকরা সাপ্লাই করত, সেটা এখন অন্য এক ফার্ম, মালহোত্রা দের ফার্মসাপ্লাই করে। দীপক একটু একটু করে আবার
ঘুরে দাড়ানোর চেষ্টা করছে। অন্য কিছু মাল বানিয়ে সাপ্লাই করে। কিন্তু পুজি নাথাকার জন্য সে ভাবে পারছেনা। দীপুকে আভাস দিয়েছে যে
দিপু যদি পুজি ঢালে তাহলে ও দীপুকে ৫০% পার্টনার করে নেবে।মা, ২বোন্ আর এক ভাই এর সংসার ওই চালায়। খুব ভালো ছেলে।
লেখাপড়ায় ভালো ছিল। কিন্তু সংসারের চাপে শেষ করতে পারেনি। এঞ্জেল এখন মালহোত্রা রা একাই সাপ্লাই করে। ওদের কারখানা দেখেন
ওদের মালকিন, নাম পূবা মালহোত্রা।/ খুবসুব্দরী। সেই রেল এর অফিসার দের হাত করে অন্য কাউকে সেখানে ঢুকতে দিচ্ছেনা। অনেক
বেশি দামেই মাল সাপ্লাই করে।দারুন প্রফিট করছে। অনেকেই বলে যে তিনি অফিসার দের সাথে সুয়ে থাকেন।বছরে প্রায় ৪ কোটি টাকার
এঞ্জেল সাপ্লাইকরে। দিপু, দীপকের অফার নিয়ে বিরজুর সাথে কথা বলবে বলে ঠিক করলো। কেননা প্রায় ৫-৬ লক্ষ ঢালতে হবে।

একদিন কেউ ছিল না।খালি বিরজু আর দিপু। তখন দিপু
…..সার একটা কথা ,কি ভাবে বলব তাই ভাবছি। একটা অফার আছে। একটা ফার্ম এর ৫০% পার্টনার হওয়ার। ..বলে দিপুসব কথা বিরজু
কে বলল। এটাও বলল যে ওর বাবা আর দিপুর বাবা একই রকমে মারা যায়। পূবা মালহোত্রার কথাও বলল।বিরজু শুনে একটু হাসলো
…..তুমি খুব তারাতারি ওই মহিলাকে দেখবে। আমার ফার্ম হাউস ভাড়া করেছে সামনের শনিবার। ওখানে ফুর্তি করবে। তুমি শনিবার
তারাতারি ওখনে গিয়ে সব বুঝে নীয়। খালি দেখবে, কিছু বলবে না। যাবার সময় তোমাকে ভালো টিপস দেবে। চোখ বুজে পকেট এ পুরবে ।
আর তোমার কথাটা খারাপ না । কিন্তু আমাকে একটু খোজ করতে দাও। দীপক সত্যি বলছে কিনা জেনেনি। যদি হয় অর্ডার নিয়ে চিন্তা নেই,
কেননা আমি রেল এর পার্লামেন্টারী কমিটির মেম্বার। ঘাড় অর্ডার দেবে। না জেনেশুনে কিছু করা ঠিক হবে না। যদি হয় তাহলে, তুমি তোমার
কাছে যে টাকা আছে, তার থেকে নিয়ে লাগিয়। এটা ঠিক, তোমার বর্তমান ব্যবসা খুব বেশি বাড়বে না। অন্য কিছু তোমাকে করতে হবে।
তার আগে চল পাটনা। আমার ভাইঝির বিয়ে। রাধাও আসবে। সরজু কে বল, এ কদিন তোমার টা দেখে দিতে। কত আর ৫-৬ দিন বড়জোর। তোমার যাওয়া আসার কোনো খরচ কিছু লাগবে না। তোমাকে ওখনে নিয়ে গেলে খুব মজা হবে। দেখো আবার ফেসে যেওনা কারো সাথে। আমার স্ত্রী তো ফোন করলেই
তোমার কথা বলে। আমি সেদিনকে বললাম যে ” তোমার কি দিপুর সাথে প্রেম করার ইচ্ছা আছে” শুনে ফোন কেটে দিল। বলে হো হো করে
দুজনের হাসি।
…….সার, আপনার এখানে এসে আমার সবচাইতে বড় উপকার হয়েছে আমি আমার দেশের কি অবস্থা সেটা একটু বুজতে পারছি।
আপনার এখানকার মাগাজিন আর বই থেকে। আমার আজকাল পড়তে দারুন লাগে। কেন যে আগে এগুলো পরিনি
……তাতে কি হয়েছে, এখন সুযোগ আছে কাজে লাগাও।
ডিসেম্বর মাসের শেষ শনিবার। দিপু বিকাল বেলাতেই বিরজুর কথামত তার ফার্ম হাউস এ উপস্থিত হলো। দারওয়ান ওকে চিনতে পেরে এক
সেলাম ঠুকে
……সার ওদের কিকি লাগবে তো জানিনা, আমি সবই রেডি করে রেখেছি। খাবার যদি তৈরী করে সেই জন্য গ্যাস ও আছে।
……ঠিক আছে, কিন্তু ওরা তো রাত ৩-৪টের আগে যাবেনা। আমাদের খাওয়ার কি হবে।
……পার্টি তো দেয়, এরাও আগে দিয়েছে।না হলে আমি আপনাকে বানিয়ে দেব। …দিপু ঘুরে ঘুরে বাড়িটা দেখল। একতলায়,এক বিশাল হল
ঘর। জনা ৪০ লোক ভালোভাবে একসাথে খেতে পারে। তার পাস দিয়ে ওপরে যাওয়ার শিড়ি। উপরে ৪ টে ঘরসাথে বাথরুম। ঘর প্রতিটি
বেশ বড়। একটা ছোট ঘর একপাশে। ঘরের সামনে দিয়ে কমন প্যাসেজ। রাত ৯-৩০ মিনিট নাগাধ পার্টি আসল। দিপু এগিয়ে যেতে, হিন্দিতে দীপুকে জিজ্ঞাসা করলো কি কি পাওয়া যাবে। দিপু বলল আপনাদের যা প্রয়োজন
বলুন সবই পাওয়া যাবে। দিপু ইচ্ছা করেই উত্তর ইংরাজিতে দিল। পার্টি এরপর ইংরাজীতেই কথা সুরু করলো। এক অতিব সুন্দরী মহিলা
রাধার মত বয়েস, এগিয়ে এসে দীপুকে প্রশ্ন করলো
…….তোমার নাম কি? তুমি কি বাঙালি? তুমি কোথায় থাক কলকাতার?
…….আমার নাম অশোক, আমি কলকাতার বেহালা অঞ্চলে থাকি। আপনি কি করে বুজলেন? ইচ্ছা করেই দিপু সব সত্যি বলল না।
…….না আমি কলকাতায় অনেকবার গ্যাছি, তাই মনে হলো যে তুমি বোধ হয় বাঙালি।তুমি কোন স্কুল এ পরেছ?
…….আমি উত্তর কলকাতার এক স্কুল এ পরেছি, আপনি চিনবেন না। আগে ওদিকে থাকতাম তাই। দিপুর মহিলার সাজ ,পোশাক আর
ভাব ভঙ্গি প্রথমেই ভালো লাগেনি। কেমন খাই খাই ভাব।
…….তোমার ইংরাজি খুব ভালো, তাই জিজ্ঞাসা করলাম। তুমি যদি আমাদের সাথে যোগ দাও তো ভালই হবে, তোমার মতhandsome
ইয়ং ম্যান চুপ করে কেন বসে থাকবে এস , let us have fun
……..ধন্যবাদ ম্যাডাম, আপনারা এনজয় করুন, আমি এখানেই থাকব।
…….ঠিক আছে, আজ ছেড়ে দিলাম।, তোমার ফোন নম্বর আর ঠিকানা দেবে, পরে যোগাযোগ করব, কেমন। আমার নাম পূবা, পূবা
মালহোত্রা , তুমি পূবা, বা পূবা ম্যাডাম যেটা তোমার ভালো লাগবে ডাকতে পারো , আমি কিছু মনে করিনা এইসব ব্যাপারে। মিস্টি করে হেসে
চোখ ঘুরিয়ে বললেন। দীপুও হেসে পাস কাটিয়ে গেল।
দিপু বুজলো যে ইনি ছেলে ধরা। এর কাজ ছেলেদের মাথা খাওয়া। ভালো লাগেনি মহিলাকে। পার্টি সুরু হলো। মোট জনা১৫-১৬ জন এসেছে। তার ভিতর মহিলার সংখ্যা ৮। একটু পর একজন এসে, দারওয়ান কে খাবার দিয়ে গেল। দিপু খাবার খেয়ে উপরের ছোট
ঘরে গিয়ে সুয়ে পড়ল। কন কনে ঠান্ডা। ঘরে রুম হিটার চলছে, তলা থেকে হুল্লোর ভেসে আসছে, এর মাঝেই ও ঘুমিয়ে পড়ল। বেশ কিছু
সময় পর খুব কাছেই যেন হাসি আর জোরে কথা বলার আওয়াজ এ ঘুম ভেঙ্গে গেব্লো।ঘড়িতে দেখল রাত ২ টো বাজে। পাশের ঘরেই খুব
জোরে জোরে আওয়াজ হচ্ছে। বারান্দা দিয়ে গিয়ে পাশের ঘরে তাকিয়ে দিপুথ।বারান্দা অন্ধকার বলে দীপুকে দেখতে পাচ্ছে না। ঘরের ভিতর
পূবা দুটো বালিশে হ্যালান দিয়ে সুয়ে। আর একজন মহিলা পূবার মাথার দিকে বসে। ঘরে ৩ জন পুরুষ। একজনের গায়েও এক কনা সুত
পর্যন্ত নেই। পূবা দু পা ফাক করে হাটু একটু ভাজ করে সুয়ে। একজন পুরুষ, পায়ের মাজখানে বসে গুদে মুখ দিয়ে চুসছে। পূবা ডান হাত
দিয়ে তার মাথা চেপে ধরে আছে। বাঁ হাতে একজনের বাঁড়া ধরে মুখে নিয়ে চুসছে।অন্য লোকটি আর একজন মহিলার মুখের কাছে হাটুতে ভর
করে বসে বাঁড়া মুখে দিয়ে আগু পিছু করছে আর ডান হাতে গুদে অংলি করছে। একটু পর যে পূবাকে দিয়ে বাঁড়া চসাছিলো সে, হাতের গ্লাস
থেকে একটু মদ পূবার দুই মাইয়ের মাঝে অল্প করে ঢালতে লাগলো। মদ একটু করে গড়িয়ে পড়ছে, আর লোকটা দুই মাইয়ের ঠিক মাঝে
একই জায়গায় জীব দিয়ে চাটছে । প্রতিটি চাটনে পুবা ইইশ ইইশ করে সিত্কার করে হেসে উঠছে। দিপু বেশিক্ষণ এই নগ্ন অশ্লীল যৌনাচার
দেখতে পারলনা। আস্তে করে সরে গিয়ে তলায় দারওয়ান এর ঘরে গ্যালো। দারওয়ান ওদের থেকে মদ নিয়ে খাচ্ছে। দীপুকে দেখে গ্লাস লুকিয়ে
আমতা আমতা করে ” সাহেব, এই একটুকু খাচ্ছি, আর খাব না সাহেব”.
……..যাই কর, ওরা চলে গেলে সব গুনে গুছিয়ে তুলে রাখতে হবে, বলে দিলাম। কথাটা খেয়াল রেখো। এমন কঠিন স্বরে বলল, যে দারওয়ান
ঘাবড়ে গিয়ে , ” ঠিক আছে সার ” বলে মদের গ্লাস রেখে, বাইরে গ্যালো। দিপু দারওয়ান এর ঘরেই বসলো। দারওয়ান ফিরে এসে দীপুকে
ওর ঘরে দেখে, এক কোনে চুপ করে উবু হয়ে বসে থাকলো
রাত ৩টের কিছু পর পার্টি শেষ হলো। জামা কাপড় পড়ে , পূবা দিপুর কাছে এসে হাতে কিছু একটা গুজে দিল। দিপু বুজলো টাকা। ধন্যবাদ
দিয়ে পকেট এ পুরল। পূবা দিপুর সাথে তার স্বামী সঞ্জীব এর পরচয় করিয়ে দিল।
…….বাহ বেশ, বেশ, তুমি কলকাতার ছেলে , আরে অমি তো কলকাতায় ছিলাম অনেকদিন। দক্ষিন কলকাতায়। পরে আলাপ করব কেমন?
……অশোক, তোমার ফোন নম্বর দাও , আর ঠিকানা।
……অমি তো mp সাহেবের বাংলো তে থাকি , আমার নিজের কোনো ঠিকানা এখনো হয়নি। হলে নিশ্চই আপনাকে দেব।আমার আপনাকে
বেশ ভালো লেগেছে। বাকিরা সবাই এগিয়ে গেছে, খালি পূবা আর দিপু দাড়িয়ে।পূবা দিপুর বুকের কাছে এসেচোখে চোখ স্থির করে মিস্টি হেসে
বুক দিপুর বুকে আলতো করে ছুএ ” তোমার মত handsome এর সাথে আমি সারা রাতগল্প করে কাটাতে পারি, একদিন কিন্তু কাটাব”।
দিপু মিষ্টি করে হাসলো খালি। একটা চুমু ছুড়ে দিয়ে পূবা চলে গ্যালো। দিপু তখন জানতনা, কি ভয়ানক অবস্থা তে একদিন ওকে পড়তে
হবে এই মহিলার জন্য। ও ঠিক করলো mp কে সব জানাবে।পরের দিনই দিপু
…….সার , কাল ওই পূবা মালহোত্রা কে দেখলাম। না দেখলেই ভালো হত। এইরকম ভাবে যে কেউ নিজেকে নামাতে পারে,আমার
কল্পনাতেও ছিল না। ছি।আমি ওনাকে আমার নাম বলেছি, অশোক, আপনি এটা সার, খ্যায়াল রাখবেন। আমি ওনাকে এড়িয়ে যেতে চাই। স্কুল
এর নাম বলিনি। আমার ওনাকে ঘেন্না লেগেছে
…….যে কোনো ভদ্রলোকের তাই লাগবে। তুমি ঠিক করেছ। গুড। চোখ কান খুলে খালি দেখে যাও। পূবার মত মহিলা দিল্লি শহরে অনেক
আছে। এই আমাদের culture এখন।
পাটনায় দিপু প্রথমে বিরজু দের বাড়িতে উঠলো বিরজুর দাদা তো ওকে দেখে প্রথমেই বললেন
….আরে রাধা এই ছেলেটাকে কোথা থেকে পেল। এর তো বম্বের সিনেমায় নামা উচিত আর রাধা কিনা পাঠল দিল্লি ।
রাধার আর কোনদিন বুদ্ধি হবেনা। রাধা এলো বলে। এসেই দেখবে কিরকম চেচায়।
…..আমাকে mp সাহেব যা উপকার করেছেন আমি কোনদিন তা শোধ করতে পারবনা। বলে দিপু ভদ্রলোককে আর তার স্ত্রীকে প্রনাম করলো
……আরে তুমি ব্রাহ্মহন , আর আমাদের পায়ে হাত দিচ্ছ । ভদ্রলোকের স্ত্রী বললেন
……কি যে বলেন, , কোনদিন পৈতে পরতাম না । ওই রাধা মাসি জোর করে পরিয়েছেন, আর রোজ গায়াত্রী মন্ত্র জপ করব বলে প্রমিস করিয়ে নিয়েছেন। মাসির
কথা ফেলতে পারব না। তাই করি, আমাকে নতুন ভাবে বাচতে শিখিয়েছেন উনি।…বলতে বলতে রাধা হাজির।
……কিরে তোর্ খুব বার বেড়েছে না, তুই পাটনায় আমার বাড়ি না গিয়ে এখানে মজ করছিস। তুই বিকালে আমার সাথে যাবি, আমার ওখানে
থাকবি। বাবা, মা ভাই সবাই তোকে দেখতে চেয়েছে। বলে রাধা দিপুর গাল ধরে মুচড়ে দিল। বিরজুর স্ত্রী শোভা এসে দীপুকে জড়িয়ে ধরে
……তোকে দেখতে চেয়ে আমি ওকে বলেছি যে তুই যেন নিশ্চই আসিস।আমার ছেলে মেয়েরা তোর্ fan হয়ে গ্যাছে। ..বলতে বলতে বাড়ির
সবাই এসে উপস্থিত।যার বিয়ে সে দিপুর বয়েসী খুব সুন্দরী। নাম অপর্ণা। মিস্টি করে হেসে বলল
…….চাচি তোমার কথা খুব বলে, তোমাকে দেখতে ইচ্ছা করেছিল খুব ভালো লাগছে তুমি এসেছ।
…..উফ , আমায় কিছু কাজ দিও,বিয়ে বাড়ির কাজ, কোনদিন করিনি, করব তোমার বিয়েতে
…….তোর্ কাজ হবে বিয়ে বাড়ির সবকটা সুন্দরীকে খুশি রাখা,আর বরযাত্রীর যত মেয়ে আসবে, তাদের মাথা ঘুরিয়ে দেওয়া,বুঝেছিস
হাদারাম …বলে রাধা হাসতে লাগলো। বাকিরাও যোগ দিল তাতে .খুব অল্প সময়ের ভিতর দীপুকে আপনার করে নিল বিরজুর বাড়ির লোকেরা।
…একটু ভিড় হালকা হতে দিপু রাধাকে একপাশে নিয়ে বলল
…….মাসি, এখানে কি কোনো সুযোগ আছে? গত ২ মাস কিছু হয়নি।
……চান্স কম, দেখব তবুও। তবে তোকে আমার এক বন্ধুর সাথে পরিচয় করিয়ে দেব। divorcee, খুব খাই তার, সেই তোকে খাওয়াবে ,
তোকে কিছু করতে হবেনা। পেলে করে নিস।

চলবে —————————



from বিদ্যুৎ রায় চটি গল্প কালেকশন লিমিটেড https://ift.tt/bvuwsCA
via BanglaChoti

Comments